তাজমহল নিয়ে ১০টি অজানা তথ্য

Send
নওশীন মুবাশশিরা রোদেলা
প্রকাশিত : ১৬:০০, নভেম্বর ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:০৭, নভেম্বর ১৪, ২০১৯

তাজমহলভারতের আগ্রায় অবস্থিত তাজমহল সত্যিকারের ভালোবাসার প্রতীক। সপ্তদশ শতকে মুঘল সম্রাট শাহজাহান তার প্রয়াত স্ত্রী মুমতাজ মহলের স্মৃতির উদ্দেশে গড়ে তোলেন রাজকীয় এই সমাধিস্তম্ভ। এটি ভারতের সবচেয়ে জনপ্রিয় পর্যটন গন্তব্যগুলোর অন্যতম। প্রতি বছর এখানে ৭০-৮০ লাখ ভ্রমণপিপাসু ভিড় করে।

বিশ্বের সপ্তম আশ্চর্যের তালিকায় তাজমহল অন্যতম। ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত মুঘল আমলের এই স্থাপনায় রয়েছে ইসলামিক, ফারসি ও ভারতীয় স্থাপত্যের এক অপূর্ব মিশ্রণ।

২২ বছর ধরে ২০ হাজার শ্রমিকের অক্লান্ত পরিশ্রমে তৈরি হয় ঐতিহাসিক এই সমাধিস্তম্ভ। অবশ্য ব্যাপক জনপ্রিয়তা থাকা সত্ত্বেও তাজমহলের অনেক তথ্য মানুষের অজানা। একনজরে জেনে নিন সেগুলো।

তাজমহল১. মুঘল সম্রাট শাহজাহানের তৃতীয় স্ত্রী ছিলেন মুমতাজ মহল। বিয়ের আগে তার নাম ছিল আর্জুমান্দ বানো বেগম।

তাজমহল২. শাহজাহানের ১৪তম সন্তান জন্মদানের সময় ইন্তেকাল করেন মুমতাজ মহল।

তাজমহল৩. মুমতাজ মহলের প্রকৃত সমাধিতে ক্যালিগ্রাফিক শিলালিপি হিসেবে আল্লাহর ৯৯টি নাম রয়েছে।

তাজমহল৪. তাজমহল নির্মাণের জন্য প্রয়োজনীয় সামগ্রী এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তর করতে কাজে লাগানো হয় প্রায় একহাজার হাতি।

তাজমহল৫. ভারতের পাঞ্জাব, রাজস্থান, আফগানিস্তান, শ্রীলঙ্কা, চীন, তিব্বত ও আরব দেশ থেকে আনা হয়েছিল তাজমহল নির্মাণের উপকরণ।

তাজমহল৬. তাজমহলের গায়ে রয়েছে ২৮ ধরনের মূল্যবান রত্নের সমাবেশ।

তাজমহল৭. দিনের বিভিন্ন সময় ও পূর্ণিমা রাতে তাজমহল নানান রঙ ধারণ করে।

তাজমহল৮. তাজমহল কমপ্লেক্সে ঘোরাঘুরির সময় দেয়ালের পুরোটা জুড়ে কোরআনের বিভিন্ন আয়াত চোখে পড়বে।

তাজমহল৯. জনশ্রুতি রয়েছে, শাহজাহান কালো মার্বেল ব্যবহার করে আরেকটি তাজমহল বানাতে চেয়েছিলেন। তবে ছেলেদের সঙ্গে শত্রুতার কারণে তা করতে পারেননি তিনি।

তাজমহল১০. বিশ্বাস করুন আর না করুন, তাজমহলেরও প্রতিলিপি আছে! এগুলো হলো মহারাষ্ট্রের আওরঙ্গবাদে গড়ে তোলা ‘বিবি কা মাকবারা’ ও বাংলাদেশের নারায়ণগঞ্জে অবস্থিত ‘তাজমহল’। তবে আগ্রার তাজমহলের মতো চোখধাঁধানো নয় এসব।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

/জেএইচ/
টপ