শাহজালালের তৃতীয় টার্মিনালে থাকবে ১১৫টি চেক-ইন কাউন্টার

Send
জার্নি রিপোর্ট
প্রকাশিত : ১৯:৩০, ডিসেম্বর ২৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:৩৯, ডিসেম্বর ২৮, ২০১৯

শাহজালালের তৃতীয় টার্মিনালহযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালে যাত্রীদের বহির্গমনের জন্য থাকবে মোট ১১৫টি চেক-ইন কাউন্টার। এর মধ্যে ১৫টি হবে সেলফ সার্ভিস চেক-ইন কাউন্টার। ফলে কাউকে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হবে না। বর্তমানে দুটি টার্মিনালে চেক-ইন কাউন্টার আছে ৬০টি।

নতুন টার্মিনাল ভবনে ১০টি স্বয়ংক্রিয় পাসপোর্ট কন্ট্রোল (এপিসি) কাউন্টারসহ বহির্গমনরত যাত্রীদের জন্য ইমিগ্রেশন কাউন্টার থাকবে ৬৬টি। যারা শাহজালাল বিমানবন্দরে আগমন করবেন তাদের ক্ষেত্রে পাঁচটি স্বয়ংক্রিয় চেক-ইন কাউন্টারসহ মোট ৫৯টি ইমিগ্রেশন কাউন্টার রাখা হবে।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান বলেন, ‘নতুন টার্মিনাল ভবন হবে অটোমেটেড। এটি এমন একটি পদ্ধতিতে নিয়ে আসা হচ্ছে যেন কেন্দ্রীয়ভাবে প্রতিটি কাজ পর্যবেক্ষণ করা যায়।’

শাহজালালের তৃতীয় টার্মিনালতৃতীয় টার্মিনালে অন্য দেশ বা শহর থেকে আসা যাত্রীদের মালামালের জন্য টার্মিনালে ১৬টি ব্যাগেজ বেল্ট স্থাপন করা হবে। অতিরিক্ত ওজনের ব্যাগেজ থাকবে চারটি পৃথক বেল্টে। ভবনটিতে ২৪টি বোর্ডিং ব্রিজের ব্যবস্থা থাকবে। তবে প্রথম ধাপে চালু করা হবে ১২টি বোর্ডিং ব্রিজ।

টার্মিনাল ভবনের সঙ্গে ভূ-গর্ভস্থ সুড়ঙ্গ পথ ও উড়াল সেতু নির্মাণ করা হবে। এর মাধ্যমে মেট্রোরেল ও ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের সংযোগ থাকবে। আন্তর্জাতিক মানের অত্যাধুনিক অগ্নিনির্বাপক ব্যবস্থা রাখা হবে এতে।

শাহজালালের তৃতীয় টার্মিনালশাহজালালের নতুন টার্মিনালের সঙ্গে নির্মাণ করা হবে মাল্টিলেভেল কার পার্কিং ভবন। এতে ১ হাজার ৪৪টি গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা থাকবে। ভবনের অভ্যন্তরে দক্ষিণ পাশে সর্বাধুনিক সুবিধাসম্পন্ন ভিভিআইপি জায়গা রাখা হবে।

এছাড়া যাত্রীরা পাবেন লাউঞ্জ, বিভিন্ন দ্রব্যসামগ্রী বিক্রির দোকান, রেস্তোরাঁসহ সংশ্লিষ্ট অত্যাধুনিক ও আন্তর্জাতিক মানের সুবিধা।

শাহজালালের তৃতীয় টার্মিনালদেশে প্রতিবছর আট শতাংশ হারে আকাশপথে যাত্রী বাড়ছে। তাই হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তিন তলা বিশিষ্ট তৃতীয় টার্মিনাল ভবন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। আজ শনিবার (২৮ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর ফলক উন্মোচন করেছেন।
আরও পড়ুন-
শাহজালালের তৃতীয় টার্মিনাল হবে ৩২টি ফুটবল মাঠের সমান





/সিএ/জেএইচ/
টপ