X
শুক্রবার, ১৭ মে ২০২৪
২ জ্যৈষ্ঠ ১৪৩১

নাজিমুদ্দিন হত্যা: ৩০ সেকেন্ডের কিলিং মিশনে অংশ নেন ৫ জন

রশিদ আল রুহানী
০৮ এপ্রিল ২০১৬, ০০:১৪আপডেট : ০৯ এপ্রিল ২০১৬, ১০:৫০

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী নাজিমুদ্দিন সামাদের কিলিং মিশনে ছিলেন ৫ জন। মাত্র ৩০ সেকেন্ডের মধ্যেই দুর্বৃত্তরা নাজিমুদ্দিনকে হত্যা করে ঘটনাস্থল ত্যাগ করেন বলে জানিয়েছে সুত্রাপুর থানা পুলিশ। তবে হত্যাকারীদের সঙ্গে কোনও মোটরসাইকেল ছিল না বলেও জানিয়েছে পুলিশ।


জানা গেছে, নাজিমুদ্দিন সামাদ একজন অনলাইন অ্যাক্টিভিস্ট। এছাড়া তিনি সিলেট গণজাগরণ মঞ্চের অন্যতম সংগঠক এবং সিলেট জেলা বঙ্গবন্ধু জাতীয় যুব পরিষদের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ছিলেন। তার ফেসবুকের টাইমলাইনের বিভিন্ন স্ট্যাটাস দেখে জানা গেছে, তিনি সমসাময়িক বিভিন্ন ইস্যু নিয়ে প্রতিবাদে সোচ্চার ছিলেন।  
নাজিমুদ্দিন সামাদ

তার একটি স্ট্যাটাসে তিনি লিখেছেন- যতগুলোর কথা বলছেন ততগুলো জঙ্গি আর উগ্রবাদী বের হয়ে আসবে। দুধ-কলা দিয়ে সাপ পুষছেন! এই সাপগুলো একসময় আপনাকেই দংশন করবে এবং দংশন ও রক্তাক্ত করবে আমার বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ। এরকম আপাত জনপ্রিয়তা পাওয়া ও ভোটের রাজনীতি থেকে বেরিয়ে আসুন। আত্মঘাতী সিদ্ধান্ত পরিহার করুন।

নাজিমুদ্দিন সামাদ সর্বশেষ গত মঙ্গলবার রাত ৯টা ১০ মিনিটে ফেসবুকে একটি পোস্ট দিয়েছিলেন। তার সর্বশেষ ফেসবুক স্ট্যাটাসটিও ছিল সরকারের সমালোচনা করে। সেখানে তিনি লিখেছিলেন, সরকার, এবার একটু নড়েচড়ে বসো বাবা। দেশের যা অবস্থা, আইনশৃঙ্খলার যা অবনতি, তাতে গদিতে বেশিদিন থাকা সম্ভব হবে না। জনরোষ বলে একটা কথা আছে। এটার চূড়ান্ত পরিণতি দেখতে না চাইলে এক্ষুনি কঠোর পদক্ষেপ নেওয়া দরকার সকল অন্যায়-অবিচারের বিরুদ্ধে। নতুবা দিন ফুরিয়ে আসবে দ্রুত।

এদিকে, গত বুধবার রাতে এ ঘটনার বর্ণনা দিতে গিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক প্রত্যক্ষদর্শী এক দোকানদার বলেন, হঠাৎ চিৎকারের আওয়াজ শুনি। সঙ্গে-সঙ্গেই দেখতে পাই চারিদিকে মানুষজন যে যার মতো দৌঁড়ে যাচ্ছেন এদিক-ওদিক। আমিও ঘটনা না বুঝেই সবার দৌড় দেখেই  দোকানের শার্টার বন্ধ করে দেই। কিছুক্ষণ পরে দেখি একজন মানুষের লাশ পড়ে আছে।

অন্য এক দোকানি বলেন, আমরা দেখেছি মাত্র ১ মিনিটের মধ্যেই হত্যাকারীরা পালিয়ে যান। অন্ধকারে ঠিকমতো দেখতেও পারিনি। গুলির শব্দ শুনেই আমরা পালিয়ে যাই। তবে, সবার কাছে শুনেছি খুনিরা নাকি ৩ জন ছিলেন।

সরেজমিনে বৃহস্পতিবার দুপুরে হত্যাকাণ্ডের স্থানে গিয়ে দেখা যায়, সুত্রাপুরের একরামপুর মোড়ের ঋষিকেশ লেনের আশেপাশে অনেক দোকানই বন্ধ। এখনও অনেকটাই থমথমে।

তবে হত্যাকাণ্ডটি কী কারণে ঘটতে পারে, তার এখনও কোনও সঠিক হদিস নেই প্রশাসনের হাতে। সুত্রাপুর থানা পুলিশ বলছে, এখনও কোনও সুস্পষ্ট কারণ আমাদের হাতে নেই।

হত্যার সময় দুর্বৃত্তরা কোনও আলামত রেখে গিয়েছে কিনাতা জানতে চাইলে সুত্রাপুর থানার এসআই নুরুদ্দিন বলেন, আমরা শুধু গুলির একটি খোসা উদ্ধার করতে পেরেছি। এছাড়া সেখানে আর কিছুই ছিল না।

সুত্রপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তপন সাহা বলেন, কিলিং মিশনটি মাত্র ৩০ সেকেন্ড থেকে ১ মিনিট সময় নেওয়া হয়। হত্যাকারীরা ৫ থেকে ৬ জন ছিলেন বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। তবে তাদের কাছে কোনও মোটরসাইকেল ছিল না বলেই স্থানীয়রা জানিয়েছেন।

অন্যদিকে, নিহতের পরিবার মামলা করতে অনিচ্ছুক হওয়ায় ঘটনার ২৭ ঘণ্টা পর সুত্রাপুর থানায় পুলিশ বাদী মামলা দায়ের করা হয়েছে। এ বিষয়ে সুত্রাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তপন সাহা বৃহস্পতিবার রাত ১০টায় বলেন, লন্ডন থেকে নিহতের ভাই বদরুল এসেছেন। তিনি মামলা করতে রাজি হননি। তাই পুলিশ বাদী মামলা করা হয়েছে। পরে রাত ১০টার দিকে নিহতের মরদেহ তার পরিবারের কাছে হস্তান্তর করেছে পুলিশ।

এর আগে হত্যার প্রতিবাদে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা বৃহস্পতিবার সকাল থেকেই ক্যাম্পাস ও তার আশেপাশে বিক্ষোভ মিছিল করে। এতে লাগাতার ধর্মঘটের হুমকি দিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আগামী রবিবারের মধ্যে নাজিমুদ্দিন হত্যাকারীদের দ্রুত গ্রেফতার না করা হলে ওই দিন থেকে লাগাতার  ধর্মঘট চলবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করা হয়। এছাড়া, শুক্রবার বিকেলে শাহবাগে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে ছাত্র ইউনিয়নের  সাধারণ সম্পাদক এস কে শুভ  সমাবেশের ডাক দিয়েছেন। এসময় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে টায়ারে আগুন ধরিয়ে প্রায় ৪ ঘণ্টা রাস্তা বন্ধ করে রাখে শিক্ষার্থীরা।

অন্যদিকে সেনানিবাসে সোহাগী জাহান তনু হত্যাকাণ্ডের ঘটনাটি ধামাচাপা দিতে অনলাইন অ্যাক্টিভিস্ট নাজিমুদ্দিন সামাদকে খুন করা হয়েছে বলে সন্দেহ করছেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার। তনু ও নাজিমুদ্দিনসহ সব হত্যাকাণ্ডের প্রতিবাদে শুক্রবার বিকেলে শাহবাগে সংহতি সমাবেশের কর্মসূচিও ঘোষণা করেন তিনি।

/এমএনএইচ/এএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
এই দিনে ফিরে এসেছিলেন শেখ হাসিনা
এই দিনে ফিরে এসেছিলেন শেখ হাসিনা
ডেঙ্গু নিয়ন্ত্রণে সামাজিক আন্দোলনের প্রভাব কতটুকু?
ডেঙ্গু নিয়ন্ত্রণে সামাজিক আন্দোলনের প্রভাব কতটুকু?
বৃষ্টিতে পরিত্যক্ত ম্যাচ, প্লে-অফে হায়দরাবাদ
বৃষ্টিতে পরিত্যক্ত ম্যাচ, প্লে-অফে হায়দরাবাদ
৩০০ ফুট সড়কে বিশৃঙ্খলা ঠেকাতে ‘ওভার স্পিড’ মামলা
৩০০ ফুট সড়কে বিশৃঙ্খলা ঠেকাতে ‘ওভার স্পিড’ মামলা
সর্বাধিক পঠিত
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
ফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
চলচ্চিত্র শিল্পী সমিতিফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
এডিপি: সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে যে ১০ প্রকল্প
এডিপি: সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে যে ১০ প্রকল্প
৬১৭ কোটি টাকার প্রকল্প, সাড়ে তিন বছরে হলো ১৩ শতাংশ কাজ
৬১৭ কোটি টাকার প্রকল্প, সাড়ে তিন বছরে হলো ১৩ শতাংশ কাজ