X
সোমবার, ০৬ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১
ঈদ বাজার

চাঁদনিচক-গাউসিয়ায় ‘বার্গার কটন’

নওরিন আক্তার
০৬ জুন ২০১৮, ১৮:৫৬আপডেট : ০৬ জুন ২০১৮, ১৯:০৬
image

গাউসিয়া-চাঁদনিচকের সামনে দাঁড়ালে ঈদ যে আসন্ন সেটা বেশ ভালোই বোঝা যায়। পা ফেলার জায়গা করতেই মোটামুটি হিমশিম খেতে হবে আপনাকে। দোকানিরা জানালেন, বেশ জমে উঠেছে ঈদের কেনাকাটা।

গাউসিয়া সংলগ্ন নূর ম্যানসন মার্কেটের সামনে ক্রেতাদের উপচে পড়া ভিড়
গাউসিয়া সংলগ্ন নূর ম্যানসন মার্কেটে কেনাকাটা করতে এসেছিলেন সেগুনবাগিচার বাসিন্দা আফরোজা বেগম। জানালেন দুই মেয়ের ঈদের জামা কিনতে এসেছেন। যেহেতু ঈদ, একটু জমকালো পোশাকই খুঁজছেন মেয়েদের জন্য। মা গার্মেন্টসের বিক্রয়কর্মী আজাদ জানালেন, শিশুদের জন্য ফ্রক, লেহেঙ্গা রয়েছে তার দোকানে। এগুলো বেশিরভাগই ভারত থেকে আমদানি করা।

গাউসিয়ায় শিশুদের গাউন স্টাইলের পোশাক
সরেজমিনে দেখা গেল, পালকি, আদরি, মৎস্যকন্যা ইত্যাদি বাহারি নামে শিশুদের গাউন স্টাইলের ভারতীয় পোশাক সাজিয়ে রাখা হয়েছে দোকানে। কোল্ড সোলডার পোশাকগুলো সাটিন কাপড়ের। গাউসিয়ায় মেয়েদের তৈরি পোশাকের দোকানগুলোতেও চোখে পড়লো একই চিত্র। মহিনি, মেহেরজান, ফালগুন বৌ ইত্যাদি নামে গাউন স্টাইলের কামিজ পাওয়া যাচ্ছে ওড়নাসহ। দাম দেড় হাজার থেকে শুরু। শিশুদের জন্য ফ্রক ও গাউনের পাশাপাশি পাওয়া যাচ্ছে শার্ট-প্যান্ট ও টপও। দাম ৩০০ টাকা থেকে শুরু।

গাউসিয়ায় ফ্রক স্টাইলের কামিজের বাহারি নাম
পোশাকের পাশাপাশি গাউসিয়ায় পেয়ে যাবেন ইমিটেসনের বৈচিত্র্যময় গয়না, ব্যাগ, প্রসাধনীসহ নিত্য প্রয়োজনীয় বিভিন্ন পণ্য। দরজা-জানালার পর্দা, বিছানার চাদরও এখান থেকে কিনে ফেলতে পারেন ঈদের আগে। তবে যাই কিনুন না কেন, দামদামি করতে হবে অবশ্যই। সেই সঙ্গে থাকতে হবে ভিড় ঠেলার প্রস্তুতিও!

পোশাকের সঙ্গে মিলিয়ে গয়না কিনতে পারেন গাউসিয়া থেকে
চাঁদনিচকের সামনে থেকে আংটি কিনছিলেন কলেজছাত্রী সুতপা। জানালেন, বেশ কম দামেই এখান থেকে টুকিটাকি গয়না কেনা যায়। গ্লাস বসানো চমৎকার একটি আংটি তিনি কিনেছেন ১০০ টাকায়। জামার সঙ্গে মিলিয়ে গলার সেটও কিনবেন বলে জানালেন সুতপা।  

চাঁদনিচকে ছাড়ে মিলছে পোশাক
চাঁদনিচকের নিচতলায় হাতের কাজের আনস্টিচ থ্রি পিস দেখা গেল। ঈদকে সামনে রেখে প্রায় সব দোকানেই চলছে কমবেশি অফার। ১ হাজার ৩৫০ টাকার জামা মাত্র ৮০০ টাকায় পাওয়া যাচ্ছে- এমন সাইনবোর্ড টাঙিয়ে রাখা হয়েছে বাইরে। সুতির এসব থ্রি পিস মানিকগঞ্জ থেকে আনা বলে জানালেন বিক্রেতারা।

চাঁদনিচকে বিভিন্ন ধরনের গজ কাপড়
চাঁদনিচকের গজ কাপড়ের দোকানগুলোতেও দেখা গেল ক্রেতাদের ভিড়। ঈদ উপলক্ষে বেশ কিছু নতুন ধরনের কাপড় এসেছে বলে জানালেন লামহা দোকানের বিক্রয়কর্মী। জর্জেটের উপর বুটি করা কাপড়ের এবার বেশ চাহিদা বলে জানা গেল। কামদানি জর্জেট বলা হয় এগুলোকে। প্রতি গজ ৪০০ টাকা বলে জানালেন লামহা দোকানের বিক্রয়কর্মী। এছাড়া এবার মসলিন কাপড়েরও বেশ চাহিদা রয়েছে। মসলিনের গজ ৩০০ টাকা। সাদার উপর সাদা কাজ করা মসলিনের দাম অবশ্য আরেকটু বেশি। পাওয়া যাচ্ছে বিভিন্ন ধরনের জর্জেট প্রিন্ট। প্রতি গজ পড়বে ১৮০ টাকা। শামু সিল্কের মধ্যেও রয়েছে চমৎকার সব প্রিন্ট। দাম গজপ্রতি ১৮০ টাকা থেকে শুরু।

সাদা মসলিন
চাঁদনিচক থেকে কাপড় কিনছিলেন ব্যাংক কর্মকর্তা তমা খন্দকার। জানালেন প্রতিবারই একটু দেরি করেই কাপড় কিনতে আসেন তিনি। কারণ নতুন নতুন কাপড় আসতে শুরু করে রোজার মধ্যে।

জর্জেট প্রিন্ট ও কামদানি জর্জেট
চাঁদনিচকের দোকানগুলোতে দেখা মিলল টিস্যু ও নেটের উপর জমকালো কাজ করা বৈচিত্র্যময় কাপড়ের। দাম গজপ্রতি ৬৫০ টাকা থেকে শুরু। চমৎকার ফুলেল এক ধরনের কাপড় দেখা গেল সারিনা ফেব্রিকে। জানা গেল নতুন আসা এই কাপড়ের নাম বার্গার কটন। প্রতি গজের দাম ৯০০ টাকা। ক্রেতারা বেশ পছন্দ করছেন এই কাপড়গুলো। তবে খুব বেশি রঙে নেই বার্গার কটন। সাদা, গোলাপিসহ হালকা কয়েকটি রঙে পাওয়া যাচ্ছে কাপড়টি।

বার্গার কটন
ক্রেতাদের মনোযোগ কাড়ছে পাতলা জর্জেটের উপর রং-বেরঙের সুতার ভারি কাজ করা জমকালো এক ধরনের কাপড়। রঙিন কাপড়টির গজপ্রতি দাম ১ হাজার টাকা।

সুতার ভারি কাজ করা জর্জেটের কাপড়

নেটের উপর সুতা ও মুক্তার কাজ করা দুবাই নেট কাপড় পাওয়া যাচ্ছে, দাম প্রতি গজ ১ হাজার টাকা। একটু ছিমছাম পোশাক বানাতে চাইলে চুন্দ্রি জর্জেট বেছে নিতে পারেন। গজপ্রতি দাম পড়বে ২০০ টাকা।

দুবাই জর্জেট

চুন্দ্রি জর্জেট

জর্জেটের উপর ভারি কাজ
ঈদে কাপড় কিনে পোশাক বানাতে চাইলে চাঁদনিচকে ঢুঁ দিতে হবে এখনই। গাউসিয়া থেকে কিছু কিনতে চাইলেও যত দ্রুত সম্ভব সেরে ফেলুন কেনাকাটা। কারণ দিন যাওয়ার সঙ্গে সঙ্গে ভিড় কিন্তু বাড়বেই!

/এনএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
নারায়ণগঞ্জে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলার অভিযোগ, আহত ৩
নারায়ণগঞ্জে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলার অভিযোগ, আহত ৩
সুন্দরবনে আগুন ছড়ানো রুখতে দেওয়া হয়েছে বেরিকেট
সুন্দরবনে আগুন ছড়ানো রুখতে দেওয়া হয়েছে বেরিকেট
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
লখনউকে বড় হারের লজ্জা দিয়ে শীর্ষে কলকাতা
লখনউকে বড় হারের লজ্জা দিয়ে শীর্ষে কলকাতা
সর্বাধিক পঠিত
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
সব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী
জিজ্ঞাসাবাদ শেষে ডিবি হারুনসব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী