X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১
বিশ্ব ফিজিওথেরাপি দিবস

অস্টিওআর্থ্রাইটিস চিকিৎসায় ফিজিওথেরাপি

ডা. কাজী মো: এমরান হোসেন
০৮ সেপ্টেম্বর ২০২২, ১৫:০২আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২২, ১৫:০৩

ফিজিওথেরাপি নিয়ে বিশ্বব্যাপী সচেতনতা অর্জনের লক্ষ্যে ১৯৯৬ সাল থেকে বৈশ্বিক ফিজিওথেরাপি সংস্থা ‘ওয়ার্ল্ড ফিজিওথেরাপি’র আহ্বানে ৮ সেপ্টেম্বর বিশ্ব ফিজিওথেরাপি দিবস পালিত হয়। বাংলাদেশে ২০০৭ সাল থেকে বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশনের (বিপিএ) নেতৃত্বে দিবসটি উদযাপিত হয়ে আসছে। এ বছরের প্রতিপাদ্য ‘অস্টিওআর্থ্রাইটিস চিকিৎসায় ফিজিওথেরাপি সবচেয়ে কার্যকরী চিকিৎসা পদ্ধতি’।

অস্টিওআর্থ্রাইটিস হাড়জোড়ের একটি রোগ যা ক্ষয়জনিত, আঘাত, পারিবারিক ইতিহাস, স্থুলতা, বা শারীরিক অক্ষমতার কারণে যেকোনো বয়সী মানুষের হতে পারে। সারা বিশ্বে ৫২০ মিলিয়ন মানুষ অস্টিওআর্থ্রাইটিসে আক্রান্ত, যার ৬০ শতাংশই হাঁটু আক্রান্ত মধ্যবয়সী মানুষ। বিশ্বে প্রতি ১০
বছরে অস্টিওআর্থ্রাইটিসে আক্রান্ত মানুষ ৪৮ শতাংশ বৃদ্ধি পাচ্ছে যা প্রতিবন্ধীতার ১১তম কারণ।

ব্রিটিশ মেডিক্যাল জার্নালের তথ্য মতে, বাংলাদেশে ১৮ বছর বা তদূর্ধ্ব ৭.৩ শতাংশ অস্টিওআর্থ্রাইটিস রোগী রয়েছে যাদের বেশিরভাগ মহিলা বা স্থুলতায় আক্রান্ত বা শারীরিক কার্যক্রমে কম সক্রিয়। অস্টিওআর্থ্রাইটিস হলে হাড়জোড়ে ও মাংসপেশিতে ব্যথা হয়, চলাফেরায় কষ্ট হয়। এমনকি প্রতিবন্ধীও হতে পারে। অস্টিওআর্থ্রাইটিসে স্বাস্থ্যসেবার ‘প্রিভেনটিভ’, ‘কিউরেটিভ’ ও ‘রিহ্যাবিলিটেটিভ’ ক্ষেত্রে ‘মাল্টিডিসিপ্লিনারি’ চিকিৎসা সবচেয়ে কার্যকর। এ রোগের চিকিৎসায় ঔষধ ব্যথা কমাতে সাহায্য করে। ফিজিওথেরাপিস্ট নির্দেশিত এক্সারসাইজ ও ইলেক্ট্রোথেরাপি ব্যথা কমিয়ে হাড়জোড় সচল করে ও মাংসপেশি শক্তি বাড়িয়ে শারীরিক সচলতা নিশ্চিত করে। এভাবে রোগী স্বাভাবিক কাজে ফিরে যেতে পারে।

অস্টিওআর্থ্রাইটিসের চিকিৎসায় রোগীদের রোগ সম্পর্কে জ্ঞান জরুরি। কারণ এ রোগের প্রভাব বহুমাত্রিক ও এ রোগের উপসর্গ বারবার ফিরে আসে; রোগীকে জানতে হবে যে সে কখন কী করবে। কারণ ব্যথা হলেই ব্যথানাশক খাওয়া ক্ষতিকর। গবেষণা মতে, জীবনযাপনের সঠিক পদ্ধতি এ ব্যথা নিরাময়ে সবচেয়ে বেশি কার্যকর। অস্টিওআর্থ্রাইটিসের চিকিৎসা সেবার বিভিন্ন পর্যায়ে বিশেষজ্ঞ ফিজিশয়ান, ফিজিওথেরাপিস্ট ও ডায়েটিশিয়ান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

বাংলাদেশের এক গবেষণা অনুযায়ী ৮৪ শতাংশ বিশেষায়িত হাসপাতালে ফিজিওথেরাপি ‘সিল মারা’ ব্যবস্থাপত্রে ফিজিওথেরাপিস্ট ব্যতীত অন্য পেশজীবীগণ দিয়ে থাকেন এবং প্রদেয় ফিজিওথেরাপির ৯৫ শতাংশই ইলেকট্রোথেরাপি যা শুধুমাত্র সাময়িক ব্যথা উপশম করে। ফিজিওথেরাপিস্টদের সরকারী নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল অনুযায়ী, ফিজিওথেরাপি আধুনিক বিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ শাখা ও স্বতন্ত্র চিকিৎসা ব্যবস্থা যেখানে বিভিন্ন ধরনের বাত, ব্যথা, প্যারালাইসিস এবং প্রতিবন্ধীতার ঝুঁকিতে থাকা ব্যক্তি বা রোগীকে বিভিন্ন পরীক্ষণ, নিরীক্ষণ, রোগ নির্ণয়, চিকিৎসা পরিকল্পনা প্রণয়ন, প্রয়োগসহ উপদেশ ও ব্যবস্থাপত্র প্রদানের মাধ্যমে ফিজিওথেরাপি চিকিৎসক রোগীর বিভিন্ন শারীরিক সমস্যার সমাধান ও  প্রতিরোধ করে শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতি সাধন করে।

আইন অনুযায়ী, স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে ৫ বছর মেয়াদী স্নাতক ডিগ্রিধারীগণ ফিজিওথেরাপিস্ট। বাংলাদেশে এ মানদণ্ডে প্রতি ৫০ হাজারে একজন ফিজিওথেরাপিস্ট রয়েছে, জনবলের এ স্বল্পতা ও সরকারী হাসপাতালে ফিজিওথেরাপিস্ট না থাকায় দেশের সর্বস্তরে ফিজিওথেরাপি সেবা নিতে গিয়ে অপচিকিৎসার শিকার হচ্ছেন সাধারণ মানুষ। দেশে যে হারে অস্টিওআর্থ্রাইটিসের মতো অসংক্রামক রোগ বাড়ছে তা প্রতিরোধ, চিকিৎসা ও পুনর্বাসনে সমন্বিতভাবে ফিজিওথেরাপি চিকিৎসাসেবার প্রসার জরুরি।

লেখক: প্রভাষক, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
সাংগঠনিক সম্পাদক, বংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েশন (বিপিএ)

/এনএ/
সম্পর্কিত
গরমে সুস্থ থাকতে চাইলে মানতে হবে এই ৮ টিপস
তীব্র গরমে যেসব অসুস্থতার ঝুঁকি বাড়ে
যে ৭ কারণে এই গরমে দই খাওয়া জরুরি
সর্বশেষ খবর
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর বোল্ট
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর বোল্ট
রানার্সআপ হয়ে প্রিমিয়ার লিগে ওয়ান্ডারার্স 
রানার্সআপ হয়ে প্রিমিয়ার লিগে ওয়ান্ডারার্স 
ঘামে ভেজা ত্বকের যত্নে...
ঘামে ভেজা ত্বকের যত্নে...
চট্টগ্রামে ক্রিকেটারদের ‘ক্লোজড ডোর’ অনুশীলন
চট্টগ্রামে ক্রিকেটারদের ‘ক্লোজড ডোর’ অনুশীলন
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
তাপপ্রবাহের গেটওয়ে যশোর-চুয়াডাঙ্গা
তাপপ্রবাহের গেটওয়ে যশোর-চুয়াডাঙ্গা