X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১
ভালোবাসা দিবস বিশেষ

বন্ধু প্রেম করছে বলে কি আমাকেও করতে হবে?

নওরিন আক্তার
১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:০০আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:০০

২২ বছরের তরুণ মাশরুর। পড়ছে বিশ্ববিদ্যালয়ে। তার আশেপাশের বেশিরভাগ বন্ধুরাই প্রেম করছে। সবার জীবনেই কেউ না কেউ আছে বিশেষ। ফলে বিভিন্ন উৎসব বা দিবসগুলোতে তাদের পাওয়াই যায় না। মাশরুরের জীবনে বিশেষ কেউ নেই বলে প্রায়ই টিপ্পনী শুনতে হয় তাকে। মাঝে মাঝে এগুলো শুনতে শুনতে বেশ একটা হাহাকারও কাজ করে তার মধ্যে। একাকী বোধ হয় হয়, হীনমন্যতা কাজ করে। তবে কি তার মধ্যে এমন কোনও বৈশিষ্ট্য নেই যা দেখে একজন মানুষ তাকে ভালোবাসতে পারে? 

এদিকে বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত আফসানা ইসলামের বয়স ৩৯ বছর। বিভিন্ন কারণে এখনও বিয়ে করা হয়ে ওঠেনি। এমন না তিনি বিয়ে করতে চাইছেন না। কিন্তু সবকিছু মিলে হয়ে উঠছে না। তাকেও সামলাতে হচ্ছে নানা ধরনের সামাজিক চাপ। জানালেন, আজকাল বন্ধুদের আড্ডাতেও যাওয়া হয় না। গেলেই সবাই সংসার-সন্তানের গল্প করে। তিনি গল্প করার মতো কোনও বিষয় পান না। বন্ধুদের গল্পের বিষয়ে কোনও মত দিতে গেলেই শুনতে হয় তার তো সন্তান নেই। তিনি কীভাবে বুঝবেন সন্তান সম্পর্কে? আশেপাশের সবাই তাকে ক্ষণে ক্ষণে মনে করিয়ে দেয় বয়সের ব্যাপারে। বর পাবেন না, সন্তান নিতে পারবেন না সময় চলে গেলে- এগুলো শুনতে শুনতে বিধ্বস্ত হয়ে পড়েছেন মানসিকভাবে। ভালোবাসা দিবস আসলে আশেপাশে সবার ব্যস্ততা দেখে আরও একা লাগে আফসানার। বুকের গভীরে চেপে রাখা নিশ্বাসটুকু বের করেন সন্তর্পণে। 

ভালোবাসা দিবস আসলেই অনেকের মধ্যে এ ধরনের হীনমন্যতা দেখা দেয়। বন্ধু প্রেম করে আমি করি না, কবে আমার জীবনে প্রেম আসবে- এগুলো ভেবে কষ্ট কাজ করে। অনেক সময় আবার বিয়ে বা প্রেমের বয়স চলে যাচ্ছে এই ভেবে আত্নগ্লানিতে ভোগেন অনেকে।  একা থাকাটা কী অপরাধের? ভালোবাসার কেউ জীবনে না থাকলে কি ভালো থাকা যায় না? 

কনসালট্যান্ট সাইকোলোজিস্ট জান্নাতুল ফেরদৌস জিনিয়া বলেন, ‘প্রতিদিনই বন্ধুরা তার প্রিয় মানুষকে নিয়ে সময় কাটাচ্ছে, কিন্তু ভালোবাসা দিবসের মতো স্পেশাল দিনটি আসলে এগুলো হয়তো মনের মধ্যে একটু বেশিই নাড়া দেয়। আমরা নতুন করে ফিল করি যে আমার প্রেম নেই, সবার আছে। অনেকে ভাবে সবাই স্পেশাল সময় কাটাচ্ছে, কিন্তু আমার বিয়ের বয়স পার হয়ে যাচ্ছে। আমি জীবনে কী করলাম? আসলে আমরা সবাই মানুষ, বিষয়গুলোতে তাই কষ্ট পাওয়া খুবই স্বাভাবিক। আমাদের ভেতর কিছু অনুভূতি খুব জোরালো ভাবে কাজ করে। একজন সঙ্গী থাকার ঘাটতি আমরা ফিল করতে থাকি বিশেষ দিনে। কিন্তু এর মানে এই না যে অন্যের জীবনে প্রেম আছে বলে একইভাবে আমার জীবনেও থাকতে হবে। অন্যের জীবনের সমীকরণের সাথে আমার জীবনের সমীকরণ সবসময় মিলবে না। আমার জীবন আমার গতিতেই আগাবে। আমার জীবনের যে পর্যায়ে যা ঘটার কথা, তা প্রাকৃতিকভাবেই ঘটবে। এটা জোর করে, অনেক পরিকল্পনা করে বা ঘটা করে ঘটানো সম্ভব নয়।’  

কোন বয়সে ভালোবাসা আসবে, কখন আসবে সেটা আমরা কেউ জানি না। অভিনয়শিল্পী জোভান ও তার স্ত্রী নির্জনার ছবিটি ফেসবুক থেকে নেওয়া

ভালোবাসা একটি শাশ্বত বিষয়। কখন কার জন্য কে ভালোবাসা অনুভব করবে, কখন মনের কোন কোণে ভালোবাসা নাড়া দিয়ে উঠবে- সেটা কেউ কখনও আগে থেকে বলতে পারে না। ফলে কোন বয়সে ভালোবাসা আসবে, কখন আসবে সেটা আমরা কেউ জানি না। অন্যের সাথে তুলনা করে এই অনুভূতি জোর করে পাওয়ার কোনও ধরনের সুযোগ নেই। তাই সবার আগে আমাদের এই বিশ্বাসটা আয়ত্তে আনতে হবে যে ভালোবাসা একটি স্বতঃস্ফূর্ত জিনিস। এটা যখন আসার ঠিক তখনি আসবে জীবনে।  

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর কারণেও মনের উপর চাপ ও অস্থিরতা বেড়েছে বেশ অনেকটাই। কারণ আমরা এসব মাধ্যমে কেবল নিজেদের সুখের সময় তুলে ধরি। এতে যখন আমরা নানা কারণে বিপর্যস্ত থাকি, তখন অন্যের আনন্দ দেখে এই দুঃখবোধ আরও বেড়ে যায়। আমরা ভাবি সবাই প্রিয়জনকে নিয়ে এত আনন্দ করছে, আমি কেন পারছি না। একাকীত্ব আরও প্রকট হয়। ‘কিন্তু আমাদের মনে রাখতে হবে এগুলো একতরফা প্রকাশ। সবার জীবনেই দুঃখ, কষ্ট থাকে। কিন্তু বেশিরভাগ সময় সোশ্যাল মিডিয়ায় আমরা প্রকাশ করি আনন্দের মুহূর্তগুলোই। আমাদের বাস্তব জীবন ভুলে গেলে চলবে না। আমরা সোশ্যাল মিডিয়ায় যা প্রকাশ করি সেটা সবসময় বাস্তব না’- বলেন জিনিয়া।  

যাদের জীবনে কেউ নেই তারা কী করবে? তারা নিজের সঙ্গে থাকার মুহূর্তগুলো উপভোগ করার চেষ্টা করবে পুরোপুরি। ভালোবাসা বলতে যে কেবল জীবনসঙ্গীকেই বোঝায় সেটা নয়। ভালোবাসার জন্য আমাদের জীবনে আরও অনেক মানুষ আছে। বাবা, মা, ভাই, বোন, বন্ধুদেরকেও আমরা ভালোবাসি। আমরা নির্দিষ্ট এক ধরনের ভালোবাসার কথা ভেবে কষ্ট পাই। কিন্তু তারাও তো আমাদের জীবনের ভালোবাসার মানুষ। জিনিয়া জানান, সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে নিজেকে ভালোবাসা। নিজেকে ভালোবাসলে তবেই অন্যের প্রতি ভালোবাসাটা ঠিক মতো অনুভব করতে পারবো আমরা। তাই নিজেকে ভালোবাসার জন্য নিজের যত্ন নেওয়াটা খুব জরুরি। নিজের ভালোলাগার দিকগুলোর প্রতি গুরুত্ব দেওয়াও জরুরি।  

/এনএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জালিয়াতির মামলায় সিটি ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
জালিয়াতির মামলায় সিটি ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
প্রতিরোধ যোদ্ধাদের খুঁজতে উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন হাইকোর্টের
প্রতিরোধ যোদ্ধাদের খুঁজতে উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন হাইকোর্টের
নিউ ইয়র্কে দুই বাংলাদেশি হত্যায় সন্দেহভাজন যুবক গ্রেপ্তার
নিউ ইয়র্কে দুই বাংলাদেশি হত্যায় সন্দেহভাজন যুবক গ্রেপ্তার
বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ
বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড