কোন হাতব্যাগের যত্ন কীভাবে নেবেন

Send
মেহনাজ বিনতে ওয়াহিদ
প্রকাশিত : ১২:৩২, জুলাই ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:৩২, জুলাই ২১, ২০২০

নিত্য ব্যবহার্য জিনিসের অন্যতম হচ্ছে হাতব্যাগ। পার্টি হোক কিংবা অফিস, যুতসই একটি ব্যাগ আপনাকে সারাদিন রাখবে চিন্তাহীন। টাকাপয়সা থেকে শুরু করে সমস্ত প্রয়োজনীয় সামগ্রীকে যত্নে আগলে রাখে যে, তার যত্নটাও ঠিকঠাক করা দরকার। বিভিন্ন ধরনের হাতব্যাগের যত্ন নেওয়া ও পরিষ্কার করার নিয়মও আলাদা। 


চামড়ার ব্যাগ
অল্প গরম পানিতে লিকুইদ সাবান গুলে নিন। একটা নরম কাপড় তাতে ভিজিয়ে ভালো করে পানি নিংড়ে মুছে নিন ব্যাগের বাইরের দিকটা। এরপর অল্প ভেজা কাপড় দিয়ে মুছে নিন যাতে ব্যাগের গায়ে সাবান লেগে না থাকে। সব শেষে একটি শুকনো তোয়ালে দিয়ে মুছে নিন। ব্যাগ থেকে খাবারের দাগ তোলার জন্য লেবুর রস আর টার্টার ক্রিমের পেস্ট তৈরি করে লাগিয়ে রাখুন দাগের ওপর। ২০ মিনিট রেখে অল্প ভেজা কাপড় দিয়ে মুছে নিন। কালির দাগ লাগলে তুলোর টুকরা রাবিং অ্যালকোহলে ভিজিয়ে দাগের উপর ঘষে মুছে নিন।
কাপড়ের ব্যাগ
এই ধরনের ব্যাগ পরিষ্কার করা সবচেয়ে সহজ। কারণ অন্যান্য জামাকাপড়ের মতো করে সাধারণ ডিটারজেন্ট দিয়ে পরিষ্কার করে নিলেই একেবারে ঝকঝকে হয়ে যাবে ব্যাগটি। তবে নিংড়ে নেওয়ার প্রয়োজন নেই। বরং ভালো করে পানি ঝরিয়ে রোদে শুকিয়ে নেওয়াই যথেষ্ট।
পাটের ব্যাগ
পাটের বুননের খাঁজে খাঁজে মধ্যে ধুলো ঢুকে খুব তাড়াতাড়ি ব্যাগ নোংরা হয়ে যায়। তাই নিয়মিত ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পরিষ্কার করাই সবচেয়ে কার্যকর উপায়। জুটের ব্যাগ থেকে দাগ তোলার জন্য অল্প গরম পানিতে ডিশওয়াশার ডিটারজেন্ট মিশিয়ে নিন। পুরনো টুথব্রাশে মিশ্রণটি লাগিয়ে তা দিয়ে জায়গাটা ঘষে নিন। দাগ চলে যাবে।
টিপস

  • হাতব্যাগ কয়েকদিন পর পর সবগুলো চেইন খুলে উল্টো করে ঝেড়ে নিন।
  • ব্যাগের শেপ ঠিক রাখার জন্য তার মধ্যে ভরে রাখুন টিস্যু পেপার, ছোট বালিশ বা বাবলর‌্যাপ।
  • ব্যাগ নরম কাপড়ের কভার অথবা বালিশের কভারে ভরে রাখলে ভালো থাকবে।

তথ্য: সানন্দা  

/এনএ/

লাইভ

টপ