কলা পাকবে না দ্রুত

Send
আহমেদ শরীফ
প্রকাশিত : ১৫:৩৬, সেপ্টেম্বর ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:১৩, সেপ্টেম্বর ২৫, ২০২০

ফল হিসেবে কলা খুব সহজলভ্য, পুষ্টিকর ও সুস্বাদু। কিন্তু বাজার থেকে কলা কেনার পর দেখা যায় অল্প সময়ের মধ্যেই তা পেকে নষ্ট হয়ে যায়। তবে সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করলে এই কলা বেশ কয়েকদিন রেখে খেতে পারেন আপনি। জেনে নিন কীভাবে কলা সংরক্ষণ করবেন।


কলা ঝুলিয়ে রাখতে পারেন
ঝুলিয়ে রাখলে কলা ধীরে ধীরে পাকে। এর পেছনে একটা বৈজ্ঞানিক ব্যাখ্যা আছে। গাছ থেকে কলা পেড়ে নিয়ে আসার পর থেকেই তা দ্রুত পাকতে থাকে। কলার কাণ্ডে থাকা ইথিলিন গ্যাস নির্গত হওয়ার কারণে এমনটা হয়। কিন্তু বাসায় কলা এনে   হুকের সাথে ঝুলিয়ে রাখলে ইলিথিন গ্যাস ধীরে নির্গত হয়, সে কারণে কলা পাকে ধীরে।
সবুজ কলা কিনুন
কলা যাতে দ্রুত নষ্ট না হয়, তা নিশ্চিত করার সবচেয়ে সহজ উপায় হলো বাজার থেকে একটু সবুজ কলা কেনা। তবে আবার  কাঁচা কলা কিনে নিয়ে আসবেন না।   বেশি সবুজ কলা পাকতে সময় নেয় বেশি, এতে করে সময় মতো আপনি খেতে পারবে না। তাই কিছুটা হলুদাভ সবুজ কলাই বেছে নেওয়া ভালো।
কলার কাণ্ড ঢেকে রাখুন
কলার কাণ্ড থেকে ইথিলিন গ্যাস নির্গত হয়ে দ্রুত পাকে কলা। তাই প্লাস্টিক বা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে কলার কাণ্ড ঢেকে রাখুন।
ফ্রিজে পাকা কলা রাখতে পারেন
কলা ফ্রিজে রাখলে নষ্ট হয়ে যায়, এটাই আমরা জেনে আসছি। এটা ঠিক যে  কাঁচা কলা ফ্রিজে রাখা ঠিক না। তবে কলা পেকে গেলে তা আরও কয়েকদিন ভালো রাখার জন্য ফ্রিজে রাখতে পারেন।
কলা ফ্রিজে রাখবেন যেভাবে
একগুচ্ছ কলা এক সাথে ফ্রিজে রাখলে কলার খোসা দ্রুত নষ্ট হয়ে যাবে। এক্ষেত্রে আলাদা আলাদা কলা রাখতে পারেন। খোসা ছাড়িয়ে অথবা টুকরো টুকরো করে এয়ারটাইট বক্সে ভরে ফ্রিজে রাখলেও বেশ কিছু দিন ভালো থাকবে কলা।

তথ্যসূত্র: রিডার্স ডাইজেস্ট

/এনএ/

লাইভ

টপ