X
বুধবার, ০১ মে ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১
গুচ্ছ পদ্ধতির ‘সি’ ইউনিটে ভর্তি 

সাড়ে ৩ হাজার আসনের বিপরীতে পরীক্ষার্থী ৩৩ হাজার ৪৩৬ জন

নাজমুল হুদা, শাবি
০১ নভেম্বর ২০২১, ০৯:০১আপডেট : ০১ নভেম্বর ২০২১, ০৯:০১

দেশের ২০টি বিশবিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির লক্ষ্যে সোমবার (১ নভেম্বর) গুচ্ছ পদ্ধতিতে ‘সি’ ইউনিটের (বাণিজ্য বিভাগ) পরীক্ষায় বসছেন ৩৩ হাজার ৪৩৬ শিক্ষার্থী। দুপুর ১২টার দিকে একযোগে দেশের ২২টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্টদের তথ্যমতে প্রায় সাড়ে তিন হাজার আসনের বিপরীতে ভর্তিযুদ্ধে অবতীর্ণ হচ্ছেন শিক্ষার্থীরা। 

পরীক্ষার বিষয়সমূহ
বাণিজ্য বিভাগের ক্ষেত্রে হিসাববিজ্ঞানে ২৫, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনায় ২৫, বাংলায় ১৩, ইংরেজিতে ১২ ও আইসিটিতে ২৫ নম্বর থাকবে। পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে ০.২৫ নম্বর।

২২টি কেন্দ্রে পরীক্ষার্থীর আসন বিন্যাস
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৮৬৭ জন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ৮১৮৬ জন, শেরে-ই বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ২৩৪১ জন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ১১৭৩ জন,  ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে  ৮৬০জন,  খুলনা বিশ্ববিদ্যালয়ে ১৭৬৭ জন, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৫২৫জন, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ২০০০ জন, ইসলামী বিশ্ববিদ্যালয়ে ১৩৯৯ জন, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে  ১২৮৮জন, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৯৪৮ জন,  নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৩৬৯জন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২১১২ জন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ১৩৫৪  জন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৮৯৯ জন, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২১৯জন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ১৭৬৭ জন, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে  ৯৩৫জন,  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে  ৫৯০জন, বরিশাল বিশ্ববিদ্যালয়ে ৭৯৭ জন, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৬৭৬ জন এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৩৬৪ জন পরীক্ষার্থী অংশ নিবেন। 

সার্বিক বিষয়ে আয়োজক কমিটির সদস্যের মন্তব্য
গুচ্ছ ভর্তিপরীক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, দেশের ২২টি কেন্দ্রে একযোগ বাণিজ্য বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আমরা সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করেই পরীক্ষা কেন্দ্রে প্রশ্নপত্র, উত্তরপত্র ও উপস্থিতি তালিকা পাঠিয়ে দিয়েছি। আশা করি কোনও অনাকাঙ্ক্ষিত ঘটনা ছাড়াই পরীক্ষা শেষ করা সম্ভব হবে।  

ফলাফল প্রকাশ বিষয়ে শাবি উপাচার্য জানান, 'এ' এবং 'বি' ইউনিটের ফলাফল দ্রুতই প্রকাশ করতে পেরেছি। আশা করি আগামী ২-৩ দিনের মধ্যে বাণিজ্য বিভাগের ফলও প্রকাশ করতে পারবো।  

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব ডিজিটাল ইউনিভার্সিটি, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়।

উল্লেখ্য, ফলাফল র‌্যাংকের ভিত্তিতে ফল প্রকাশ না করে ১০০ নম্বরের মধ্যে পরীক্ষার্থীর মোট প্রাপ্ত নম্বর (স্কোর) প্রকাশ করা হয়। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়গুলোর পৃথক পৃথক সার্কুলার ও শর্ত পূরণ সাপেক্ষে প্রাপ্ত নম্বর বা স্কোরের ভিত্তিতে পছন্দের বিশ্ববিদ্যালয়ে আবেদনের প্রেক্ষিতে ভর্তির সুযোগ পাবেন শিক্ষার্থীরা।

 

/টিটি/
সম্পর্কিত
জিএসটির ‘এ’ ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ৩৩.৯৮ শতাংশ
প্রতি শ্রেণিতে ৫৫ শিক্ষার্থী ভর্তির নির্দেশ প্রতিমন্ত্রীর
এনএসইউতে সামার-২০২৪ সেমিস্টারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত
সর্বশেষ খবর
মুম্বাইকে হারিয়ে পয়েন্ট টেবিলের তিনে লখনউ
মুম্বাইকে হারিয়ে পয়েন্ট টেবিলের তিনে লখনউ
তপ্ত রোদেও থামে না তাদের কাজ
আজ মহান মে দিবসতপ্ত রোদেও থামে না তাদের কাজ
মদ ছেড়ে বললেন, ‘মাইলফলক’
মদ ছেড়ে বললেন, ‘মাইলফলক’
প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বৃহস্পতিবার
প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বৃহস্পতিবার
সর্বাধিক পঠিত
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস