X
শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২
২১ আশ্বিন ১৪২৯

দীর্ঘ ৮ বছর পর জাবির উপাচার্য প্যানেল নির্বাচন

ওয়াজহাতুল ইসলাম, জাবি
১১ আগস্ট ২০২২, ১৯:৩০আপডেট : ১১ আগস্ট ২০২২, ২০:০৭

দীর্ঘ আট বছর পর শুক্রবার (১২ আগস্ট) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) এক বিশেষ সিনেট সভায় অনুষ্ঠিত হতে যাচ্ছে উপাচার্য প্যানেল নির্বাচন। নির্বাচনে আওয়ামীপন্থী শিক্ষকদের দুই সংগঠন থেকে ইতোমধ্যে তিনটি প্যানেল ঘোষণা করা হয়েছে। নির্বাচনের তিন সদস্যের তিনটি প্যানেল ঘোষণা করেছে শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ ও ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক মো. আমির হোসেন এবং গণিত বিভাগের অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ।

বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য (প্রশাসন) ও অর্থনীতি বিভাগের অধ্যাপক মো. আমির হোসেনের নেতৃত্বে একটি প্যানেল গঠিত হয়েছে। এই প্যানেলের বাকি সদস্যরা হলেন প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান এবং বাংলা বিভাগের অধ্যাপক পৃথ্বিলা নাজনীন নীলিমা।

বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের একাংশের পক্ষ থেকে অধ্যাপক মো. নূরুল আলমের নেতৃত্বে অপর প্যানেলটি গঠিত হয়েছে। এই প্যানেলের বাকি সদস্যরা হলেন পরিসংখ্যান বিভাগের অধ্যাপক অজিত কুমার মজুমদার ও গণিত বিভাগের অধ্যাপক মো. লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ্।

পরিষদের অপর অংশ থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক আব্দুল্লাহ হেল কাফীর নেতৃত্বে আইবিএ’র অধ্যাপক মো. মোতাহার হোসেন ও রসায়ন বিভাগের অধ্যাপক তপন কুমার সাহাকে নিয়ে আরেকটি প্যানেল ঘোষণা হয়েছে। 

এক নজরে উপাচার্য প্যানেল নির্বাচনে প্রতিদ্বন্দ্বীরা

অধ্যাপক আমির হোসেন
অধ্যাপক আমির হোসেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৬ষ্ঠ ব্যাচের অর্থনীতি বিভাগের ছাত্র। তিনি ১৯৮০ সালে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতক ও ১৯৮২ সালে স্নাতকোত্তর, কানাডার ইউনিভার্সিটি অব ম্যানিটোবা থেকে ১৯৮৫ সালে পুনরায় স্নাতকোত্তর ও অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব সিডনি থেকে ১৯৯৫ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন। আমির হোসেন ১৯৮২ সালে প্রভাষক হিসেবে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে যোগদান করেন ও পরে ২০০০ সালে অধ্যাপক পদে উন্নীত হন। বিশ্ববিদ্যালয়ের একমাত্র মুক্তিযোদ্ধা শিক্ষক তিনি। তিনি একাধারে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন), সমাজবিজ্ঞান অনুষদের নিবার্চিত ডিন, অর্থনীতি বিভাগের প্রধান, শিক্ষক সমিতির দুইবারের নির্বাচিত সম্পাদক, তিনবার নির্বাচিত সিন্ডিকেট সদস্য ও অর্থ কমিটির সদস্য হিসেবে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। এছাড়া ২০১১ সাল থেকে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য ও শিক্ষকদের সংগঠন বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান
অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান বিশ্ববিদ্যালয়ের ১৩তম ব্যাচের ইতিহাস বিভাগের ছাত্র। তিনি ১৯৯২ সালে প্রভাষক হিসেবে বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগে যোগ দেন ও পরে ২০০৪ সালে অধ্যাপক পদে উন্নীত হন। ২০১৭ সালে শিক্ষক সমিতির নির্বাচনে সর্বোচ্চ ভোটপ্রাপ্ত সদস্য ও বিশ্ববিদ্যালয়ের সিনেটে শিক্ষক ক্যাটাগরিতে নির্বাচিত সদস্য। এছাড়া তিনি প্রত্নতত্ত্ব বিভাগের সভাপতি, হাউজ টিউটর ও ওয়ার্ডেনের দায়িত্বপালন করেছেন। বর্তমানে অধ্যাপনার পাশাপাশি আন্তর্জাতিক জাদুঘর পরিষদ (আইকম)— বাংলাদেশের সভাপতির দায়িত্ব পালন করছেন।

অধ্যাপক পৃথ্বিলা নাজনীন নীলিমা
অধ্যাপক পৃথ্বিলা নাজনীন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের দশম বিভাগের শিক্ষার্থী। বর্তমানে বাংলা বিভাগের অধ্যাপক। এছাড়া তিনি বিশ্ববিদ্যালয়ের সাবেক সিনেট সদস্য ও জাহানারা ইমাম হলের সাবেক প্রভোস্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অধ্যাপক মো. নূরুল আলম
অধ্যাপক মো. নূরুল আলম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের চতুর্থ ব্যাচের ছাত্র। তিনি ১৯৮২ সালে বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে প্রভাষক পদে যোগদান করেন এবং ১৯৯৭ সালে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। তিনি পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান, পরীক্ষা নিয়ন্ত্রক, হল প্রভোস্ট, গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন, অর্থ কমিটি, সিনেট এবং সিন্ডিকেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিন মেয়াদে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি এবং উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি ও বর্তমানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে দায়িত্ব পালন করছেন। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করছেন।

অধ্যাপক অজিত কুমার মজুমদার
অধ্যাপক অজিত কুমার মজুমদার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের ৬ষ্ঠ ব্যাচের ছাত্র। তিনি কানাডার ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি এবং অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৮৩ সালে তিনি বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন ও ১৯৯৯ সালে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির ছয়বারের নির্বাচিত সভাপতির দায়িত্ব পালন করেছেন। এছাড়া গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের নির্বাচিত ডিন, সিন্ডিকেট ও সিনেট সদস্য, হল প্রভোস্ট, প্রক্টর, বিভাগীয় চেয়ারম্যান, বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের ভারপ্রাপ্ত শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের সভাপতির দায়িত্ব পালন করছেন।

অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ্
অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ্ বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। তিনি ১৯৯৪ সালে প্রভাষক হিসেবে বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে যোগদান করেন ও ২০০৯ সালে অধ্যাপক পদে উন্নীত হন। এছাড়া তিনি তিনবারের নির্বাচিত সিনেট সদস্য, সিন্ডিকেট ও অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য এবং জাবি শিক্ষক সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অধ্যাপক আব্দুল্লাহ হেল কাফী
অধ্যাপক আব্দুল্লাহ হেল কাফী বিশ্ববিদ্যালয়েল ১৩তম ব্যাচের ইতিহাস বিভাগের শিক্ষার্থী ছিলেন। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক বিভাগে অধ্যাপনা, প্রভোস্ট কমিটির সভাপতি ও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের প্রভোস্টের দায়িত্ব পালন করছেন।

অধ্যাপক মোতাহার হোসেন
অধ্যাপক মোতাহার হোসেন ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সম্পাদক। এছাড়া তিনি বেগম সুফিয়া কামাল হলের প্রভোস্টের দায়িত্বে আছেন। এর আগে তিনি প্রভোস্ট কমিটির সভাপতি,  আইবিএ’র পরিচালকসহ বিভিন্ন হলে ওয়ার্ডেন ও হাউজ টিউটরের দায়িত্ব পালন করেছেন।

অধ্যাপক তপন কুমার সাহা
অধ্যাপক তপন কুমার সাহা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষক। তিনি বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রতিষ্ঠাকালীন প্রভোস্ট ও শিক্ষক সমিতির কার্যকরী সদস্য ছিলেন। এছাড়াও তিনি নির্বাচিত সিনেট সদস্য। 

 

/টিটি/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ইউল্যাবের মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের সিআই প্রোগ্রাম
ইউল্যাবের মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের সিআই প্রোগ্রাম
সন্ধ্যা নামবে শিমুল মুস্তাফার আবৃত্তিতে
সন্ধ্যা নামবে শিমুল মুস্তাফার আবৃত্তিতে
২২ দিনের জন্য বন্ধ হলো ইলিশ আহরণ
২২ দিনের জন্য বন্ধ হলো ইলিশ আহরণ
ঝিলমিল অ্যাপার্টমেন্ট প্রকল্পের ভবিষ্যৎ অনিশ্চিত
ঝিলমিল অ্যাপার্টমেন্ট প্রকল্পের ভবিষ্যৎ অনিশ্চিত
বাংলাট্রিবিউনের সর্বাধিক পঠিত
আলিবাবার জ্যাক মা পারলে আমরা পারবো না কেন: শামীমা নাসরিন
আলিবাবার জ্যাক মা পারলে আমরা পারবো না কেন: শামীমা নাসরিন
প্রস্তুত হন, চেরাগ জ্বালিয়ে চলতে হবে: প্রধানমন্ত্রী
প্রস্তুত হন, চেরাগ জ্বালিয়ে চলতে হবে: প্রধানমন্ত্রী
প্রভাসের সিনেমাটি নিষিদ্ধের দাবি, সঙ্গে নকলের অভিযোগ!
প্রভাসের সিনেমাটি নিষিদ্ধের দাবি, সঙ্গে নকলের অভিযোগ!
‘জঙ্গিবাদে জড়িয়ে ভুল বুঝতে পেরে চলে আসি’
‘জঙ্গিবাদে জড়িয়ে ভুল বুঝতে পেরে চলে আসি’
৩১ ডিসেম্বরের পর পাম অয়েল বিক্রি বন্ধ
৩১ ডিসেম্বরের পর পাম অয়েল বিক্রি বন্ধ