X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ঢাবিতে শিবির সন্দেহে শিক্ষার্থীকে নির্যাতনের অভিযোগ

ঢাবি প্রতিনিধি
২৩ জানুয়ারি ২০২৩, ২০:৪৭আপডেট : ২৩ জানুয়ারি ২০২৩, ২০:৪৭

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজয় একাত্তর হলে শিবির সন্দেহে এক শিক্ষার্থীকে রাতভর নির্যাতনের অভিযোগ উঠেছে। রবিবার (২২ জানুয়ারি) রাত ১১টা থেকে পরদিন সকাল পর্যন্ত কয়েক ধাপে নির্যাতনের ঘটনা ঘটে। সোমবার (২৩ জানুয়ারি) সকালে হল প্রভোস্ট উভয় পক্ষের কথা শুনে ভুক্তভোগীকে প্রক্টরিয়াল টিমের হাতে তুলে দেয়।

ভুক্তভোগী শিক্ষার্থীর নাম শাহরিয়াদ মিয়া সাগর। সে ২০১৯-২০ সেশনের মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। হল ছাত্রলীগের সাংস্কৃতিক সম্পাদক মাজেদুর রহমান, গণযোগাযোগ উপসম্পাদক শাকিবুল ইসলাম সুজন, সাহিত্য সম্পাদক ইউসুফ তুহিন, প্রশিক্ষণ সম্পাদক বায়েজিদ বোস্তামী, মানবসম্পদ উন্নয়ন সম্পাদক পিয়ার হাসান সাকিবসহ আরও বেশ কয়েকজন ছাত্রলীগ কর্মী মারধরের সঙ্গে জড়িত থাকার অভিযোগ উঠেছে। সবাই বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের অনুসারী।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, রাত এগারোটার দিকে শিবির সন্দেহে শাহরিয়াদকে পদ্মা-৪০০৮ নম্বর রুমে নিয়ে মারধর করতে থাকে হল ছাত্রলীগের কর্মীরা। এসময় জড়িতদের নাম প্রকাশ করার জন্য তাকে চাপ দেয় তারা। এরপর সকালে তাকে হল থেকে বের হয়ে যাওয়ার নির্দেশ দেয় ছাত্রলীগ কর্মীরা। কিন্তু সকালে আবারও বাঁশ ও কাঠ দিয়ে মারধর করেন তারা।

সরেজমিনে গিয়ে ওই শিক্ষার্থীর হাত ও কানে মারধরের চিহ্ন দেখা যায়। তবে অভিযুক্তরা মারধরের বিষয়টি অস্বীকার করেছেন। এরপর সকাল আটটার দিকে হল প্রভোস্ট অধ্যাপক আব্দুল বাছির হলে এসে উভয় পক্ষের সাথে কথা বলেন। পরে তিনি শাহরিয়াদকে প্রক্টরিয়াল টিমের হাতে তুলে দেন।

ভুক্তভোগী শাহরিয়াদ বলেন, এক জুনিয়রের সাথে ফোনালাপের সূত্র ধরে তারা (অভিযুক্ত) আমাকে ৪০০৮ নাম্বার কক্ষে নিয়ে যায়। সারারাত আমার ফোন চেক করে। আমার কান, হাতসহ দেহের বিভিন্ন জায়গায় আঘাত করে। বাবা-মা তুলে অশালীন ভাষায় গালিগালাজ করতে থাকে। আমাকে বেশি মেরেছে সুজন, তুহিন আর মাজেদ। শুধু আমাকে নয় মাহমুদ নামের এক জুনিয়রকেও বেদম প্রহার করে আমাদের সেশনের রাজু, শুভ ও প্রান্ত।’

ঢাবি ছাত্রলীগ সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বলেন, ওই শিক্ষার্থী শিবিরের রাজনীতির সাথে জড়িত বলে আমরা জেনেছি, প্রশাসন এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নিবে। তবে ছাত্রলীগ মারধরের রাজনীতি করে না। মারধরের সাথে কেউ জড়িত থাকলে প্রমাণ সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

প্রভোস্ট অধ্যাপক ড. আব্দুল বাছির সাংবাদিকদের বলেন, ছাত্রশিবিরের সাথে ওর সম্পৃক্ততা আছে বলে জেনেছি। সে নিজেও স্বীকার করেছে। সে এখন অনুতপ্ত।

তিনি বলেন, আমার মনে হয়—মারধরের বিষয়টা না হলে ভালো হতো। ভুক্তভোগী যদি মারধরের বিচার চেয়ে লিখিত অভিযোগ দেয় আমরা ব্যবস্থা নেবো।

এ বিষয়ে প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী বলেন, ঘটনাটি মূলত হলের ইন্টারনাল বিষয়। আমাদেরকে হল থেকে যেভাবে জানানো হয়েছে আমরা—সেভাবে সিদ্ধান্ত নিয়েছি। ওই ছেলে আমাদের কাছে লিখিতভাবে তার জড়িত থাকার (শিবির সংশ্লিষ্টতা) স্বীকার করেছে, তার স্থানীয় অভিভাবকও বিষয়টি স্বীকার করেছে। সে আর এর সাথে কোনও ধরনের সংশ্লিষ্টতা রাখবে না মর্মে লিখিত দিয়েছে। তাকে তার স্থানীয় অভিভাবকদের কাছে নিরাপদে তুলে দেওয়া হয়েছে।

/এমএস/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ, ৪৬ দল নির্বাচিত
সর্বশেষ খবর
২৬ বছরের বন্ধুত্বের স্মৃতিচারণ করলেন মামুনুল
২৬ বছরের বন্ধুত্বের স্মৃতিচারণ করলেন মামুনুল
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
বাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
গ্লোবাল স্কিলস ফোরামে বক্তারাবাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা