X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

সাংবাদিক সমিতি গঠন করায় ডিআইইউর ১০ শিক্ষার্থী বহিষ্কার

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৪ মার্চ ২০২৪, ০৪:২১আপডেট : ১৪ মার্চ ২০২৪, ০৪:২১

ক্যাম্পাসে সাংবাদিক সমিতির কমিটির গঠন করায় ১০ জন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। বুধবার (১৩ মার্চ) ডিআইইউর প্রক্টর অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন ও রেজিস্ট্রার (ইনচার্জ) মো. আবু তারেক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই বহিষ্কারের সিদ্ধান্ত জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির নাম ব্যবহার করে কিছু সংখ্যক ছাত্র সাংবাদিক পরিচয় দিয়ে একটি সমিতি চালাচ্ছেন। ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে এ ধরনের কোনও সাংবাদিক সমিতি নেই। ইউনিভার্সিটি কর্তৃপক্ষ এ ধরনের সাংবাদিক সমিতিকে কোনও স্বীকৃতি প্রদান করেননি। এ বিষয়ে গত ৫ মার্চ একটি বিজ্ঞপ্তি জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, উক্ত সাংবাদিক সমিতি ইউনিভার্সিটির অনুমতি না নিয়ে ক্যাম্পাসে শ্রেণিকক্ষ ব্যবহার করে গত ৯ মার্চ একটি সাধারণ সভার আয়োজন করে। এ ছাড়া, ১০ মার্চ ২০২৪-২৫ সালের কার্যনির্বাহী কমিটি গঠন করে, যা বিশ্ববিদ্যালয়ের নিয়মবহির্ভূত। এরপর ১৩ মার্চ বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান, উপাচার্য, উপ-উপাচার্য, রেজিস্ট্রার (ইনচার্জ), প্রক্টর এবং সব বিভাগীয় প্রধানের সমন্বয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় সর্বসম্মতিক্রমে উক্ত সাংবাদিক সমিতির সংশ্লিষ্ট সদস্যকে কেন বহিষ্কার করা হবে না এই মর্মে কারণ দর্শানো; একইসঙ্গে তাদের সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত গৃহীত হয়।

১০ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

সাময়িক বহিষ্কৃতরা হলেন— ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সাংবাদিক সমিতির সভাপতি কালাম মুহাম্মদ (এশিয়ান টিভি), সাধারণ সম্পাদক রেজোয়ানুল হক (একুশে সংবাদ), সহ সভাপতি সাদিয়া তানজিলা সানভি (দ্য ডেইলি ক্যাম্পাস), যুগ্ম সাধারণ সম্পাদক কাওছার আলী (রাইজিংবিডি), সাংগঠনিক সম্পাদক ফয়সাল আহমেদ (দৈনিক ভোরের ডাক), দপ্তর, প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. রাকিবুল ইসলাম (দৈনিক আমার সংবাদ/ক্যাম্পাস টাইমস), কোষাধ্যক্ষ জাকারিয়া হুসাইন (বার্তা বিচিত্রা) ও কার্যনির্বাহী সদস্য সম্রাট (প্রিয়দেশ২৪), ইসমাম হোসেন (দৈনিক স্বদেশ প্রতিদিন) ও মুছা মল্লিক (ঢাকা পোস্ট)।

বহিষ্কারের বিষয়ে জানতে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রক্টর অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন এবং রেজিস্ট্রার আবু তারেককে একাধিকবার কল করলেও তাদের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

বহিষ্কারের বিষয়ে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সাংবাদিক সমিতির সভাপতি কালাম মুহাম্মদ বলেন, ২০২০ সাল থেকে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সাংবাদিক সমিতি বিশ্ববিদ্যালয়ের নানা কার্যক্রমসহ শিক্ষক-শিক্ষার্থী দের অধিকার আদায়ের বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে নিজেদের কার্যক্রম পরিচালনা করে আসছে। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ অনিয়ম, দুর্নীতি নিয়ে সংবাদ প্রকাশের জেরে বিশ্ববিদ্যালয় প্রশাসন সাংবাদিক সমিতির সদস্যদের ওপর বিক্ষুব্ধ হয়ে বহিষ্কার আদেশ দিয়েছে। সাংবাদিক সমিতির কাউকে কোন কারণ দর্শানোর নোটিশও দেয়নি। সাংবাদিকদের কলম ও কণ্ঠরোধ করার উদ্দেশ্যেই ডিআইইউর এমন বহিষ্কারাদেশ বলে জানান তিনি।

ইতিমধ্যে, ডিআইইউ কর্তৃপক্ষের এমন বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবি জানিয়ে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে এডুকেশন রিপোর্টার্স এসোসিয়েশন অব বাংলাদেশ-ইরাব সহ কলেজ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সাংবাদিক সংগঠন। বিবৃতিতে সংগঠনগুলো বলেন, ডিআইইউসাস হঠাৎ করে গজিয়ে ওঠা কোন সংগঠন নয়। গত চার বছর ধরে তারা ক্যাম্পাসে কার্যক্রম চালিয়ে আসছে। ক্যাম্পাসের বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি গণমাধ্যমে তুলে ধরেছে। যার ফলশ্রুতিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন সাংবাদিকদের বহিষ্কারের মত এমন গর্হিত সিদ্ধান্ত নিয়েছে।

মূলত অনেক দুর্নীতি করতেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গণমাধ্যম কর্মীদের বিপক্ষে অবস্থান নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ও সাংবাদিকদের বহিষ্কার সিদ্ধান্ত নিয়েছে বলে বিবৃতিতে জানানো হয়। ডিআইইউ প্রশাসন শীঘ্রই তাদের ভুল বুঝতে পেরে দুঃখ প্রকাশ করে এই বহিষ্কারাদেশ প্রত্যাহার করে নিবে  একই সাথে  ইউজিসিকে ডিআইইউ সাংবাদিক সমিতির সদস্যদের বহিষ্কারের ঘটনায় সুষ্ঠু তদন্ত এবং ক্যাম্পাসে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা চর্চার সুযোগ তৈরির আহ্বান জানান সাংবাদিক সংগঠনগুলো।

/এএইচএস/এস/
সম্পর্কিত
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের নির্বিঘ্ন প্রবেশাধিকার দাবি ডিআরইউর
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
সর্বশেষ খবর
যাত্রাবাড়ীতে গরমে মাংস ব্যবসায়ীর মৃত্যু
যাত্রাবাড়ীতে গরমে মাংস ব্যবসায়ীর মৃত্যু
পাঁচ জেলায় চলছে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট
পাঁচ জেলায় চলছে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
মিয়ানমারে গিয়ে সেনা ট্রেনিং নিলেন ২ রোহিঙ্গা, বাংলাদেশে ঢুকলেন বুলেট নিয়ে
মিয়ানমারে গিয়ে সেনা ট্রেনিং নিলেন ২ রোহিঙ্গা, বাংলাদেশে ঢুকলেন বুলেট নিয়ে