X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ক্যাম্পাসেই ঈদ উদযাপন তাদের

আবিদ হাসান
১০ এপ্রিল ২০২৪, ২১:০০আপডেট : ১০ এপ্রিল ২০২৪, ২১:২১

কত শত স্বপ্নের রাত পেরিয়ে পাড়ি জমিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। পাঁচ-ছয় বছরে পড়াশোনা শেষ করে সরকারি উচ্চপদে চাকরির আকাঙ্ক্ষা শুধু নিজের না, বাবা-মাসহ আত্মীয়স্বজনের। সেই স্বপ্ন পূরণে দিনরাত পরিশ্রম করতে হচ্ছে উচ্চশিক্ষিত বেকার তরুণদের। বন্ধুদের সঙ্গে আড্ডা, আনন্দ উপভোগের চেয়ে স্বপ্নের ক্যারিয়ার (বিসিএস) ‘সোনার হরিণ’ ধরতে পারাটাই যেন লক্ষ্য।

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ছুটি হয়েছে গত বৃহস্পতিবার (৪ এপ্রিল) থেকে। কিন্তু ঈদের পরপরই ২৬ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) ৪৬তম প্রিলিমিনারি পরীক্ষা। ঈদের ছুটিতে বাড়িতে গেলে প্রস্তুতিতে ব্যাঘাত ঘটতে পারে—এমন আশঙ্কায় বাড়ি যাননি অনেকেই। বিভিন্ন হলে অবস্থান করা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়—প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী এবারের ঈদে হলে অবস্থান করছেন।

হলের মেস ও ক্যান্টিন বন্ধ হয়ে যাওয়ায় কখনও নিজেরা রান্না করে খাচ্ছেন, কখনও বাইরে হোটেলে গিয়ে খাচ্ছেন। কিছুটা কষ্ট হলেও ভালো কিছুর জন্য এতটুকু কষ্ট করতে প্রস্তুত তারা। তবে ঈদের দিন হলে অবস্থানকারী শিক্ষার্থীদের জন্য বিশেষ খাবারের আয়োজন করেছে হল প্রশাসন।

শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের শিক্ষার্থী রকিব মাসুদ বলেন, জীবনে স্বাভাবিকভাবে চলতে হয় স্বাচ্ছন্দ্যবোধ করে, এর ব্যতিক্রম হলে হয়তো স্বাচ্ছন্দ্য থাকে না। পরিবারের সঙ্গে ছোটবেলা থেকে সবসময় মিলেমিশে ঈদ উদযাপন করেছি। সেহেতু পরিবার ছেড়ে এবার বাইরে প্রথম ঈদ। তাই চাইলেও ঈদের আমেজটা উপভোগ করা হবে না। পরিবারকে মিস করবো অনেক। তবে হল জীবনকে আমরা দ্বিতীয় পরিবার হিসেবে জানি। ২৬ এপ্রিল বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা। একদিকে পরিবারের সঙ্গে  ঈদ আনন্দ। অপরদিকে চাকরির রঙিন স্বপ্ন। তাই পরিবার ছেড়ে নিজেকে প্রস্তুত করার জন্য ক্যাম্পাসে থেকে যাওয়া। তাছাড়া উত্তরবঙ্গে ঈদে যাওয়া-আসার ভোগান্তিও কম নয়। আশা আছে কেন্দ্রীয় ঈদগাহ মাঠে নামাজ পড়বো। তারপর হলে অন্যদের সঙ্গে বাকি সময়টা কাটাবো।

বাংলাদেশ কুয়েত মৈত্রী হলের মাস্টার্সের শিক্ষার্থী সানজিদা ইসলাম তন্নী বলেন, পরিবার ছেড়ে এবারই প্রথম ক্যাম্পাসে ঈদ করবো সিদ্ধান্ত নিয়েছি। এর আগে কখনও পরিবারকে ছাড়া ঈদ করিনি। নতুন চাকরিতে যোগদান করায় অফিস থেকে ছুটি পাচ্ছি না—তাই ক্যাম্পাসে ঈদ করতে হবে। অবশ্যই নতুন অভিজ্ঞতা পেতে যাচ্ছি। পরিবারকে ছেড়ে ঈদ করতে হবে, এজন্য মন কিছুটা খারাপ হলেও আশা করছি ক্যাম্পাসে এবার অন্যরকম এক ঈদ উদযাপন করবো।

বিজয় একাত্তর হলের নাম প্রকাশে অনিচ্ছুক বাংলা বিভাগের এক শিক্ষার্থী বলেন, গত দুটি প্রিলিতে অংশগ্রহণ করেছি। সর্বশেষ ৪৫তম বিসিএস হয়েছে, তখনও হলে ছিলাম। আগেরগুলো বাড়িতে গিয়ে প্রস্তুতি নিতে পারিনি। ৪৫-এর লিখিত পরীক্ষা দিয়েছি। ভালো কিছুর অপেক্ষায় আছি। বাবা-মাসহ আশপাশের সবাই তাকিয়ে আছে ভালো কিছু করবো। তাই ঈদে বাড়িতে যাইনি। পরিবার ছেড়ে ঈদ করতে খারাপই লাগে। ভবিষ্যতের কথা চিন্তা করে সাময়িক খারাপ লাগাকে মেনে নিচ্ছি। ডাইনিং বন্ধ থাকায় নিজেরা রান্না করি, কখনও বাইরে হোটেলে গিয়ে খাই। কিছুটা বাড়তি কষ্ট তো হচ্ছেই।

বিশ্ববিদ্যালয়ের হল প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভাপতি ও সলিমুল্লাহ মুসলিম হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মুহাম্মদ ইকবাল রউফ মামুন জানান, প্রতি বছরই হলে অবস্থান করা শিক্ষার্থীদের জন্য ঈদের দিন বিশেষ আয়োজন থাকে। বরাবরের মতো এবারও আয়োজন রয়েছে। প্রতিটি হল নিজেদের মতো আয়োজন করবে। সকালে সেমাই ও মিষ্টি জাতীয় নাশতা দেওয়া হবে। দুপুরে উন্নতমানের খাবার দেওয়া হবে। এছাড়া বিদেশি শিক্ষার্থী যারা দেশে যেতে পারেনি বা যায়নি, তাদের জন্যও আমাদের বিশেষ আয়োজন রয়েছে।

 

/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
রাজধানীতে রিকশাচালকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার
স্ত্রীর সঙ্গে ঝগড়া, স্বামীর লাশ উদ্ধার
শহীদ আনোয়ারা উদ্যান ৩০ দিনের মধ্যে ফেরতের দাবি
সর্বশেষ খবর
মেট্রোরেলে ভ্যাট বসানো ভুল সিদ্ধান্ত: ওবায়দুল কাদের
মেট্রোরেলে ভ্যাট বসানো ভুল সিদ্ধান্ত: ওবায়দুল কাদের
নির্বাচনে প্রভাব ফেলবে না মার্কিন শিক্ষার্থীদের বিক্ষোভ
গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদনির্বাচনে প্রভাব ফেলবে না মার্কিন শিক্ষার্থীদের বিক্ষোভ
বিদায়ের পর চেন্নাই অধিনায়ক বললেন, ‘মোস্তাফিজকে মিস করেছি’
বিদায়ের পর চেন্নাই অধিনায়ক বললেন, ‘মোস্তাফিজকে মিস করেছি’
আগামী ৩ দিন হতে পারে বৃষ্টি, কমবে তাপপ্রবাহ
আগামী ৩ দিন হতে পারে বৃষ্টি, কমবে তাপপ্রবাহ
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক