শাবি শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা, প্রতিবাদে প্রাক্তনদের বিবৃতি

Send
শাবি প্রতিনিধি
প্রকাশিত : ১৩:০০, জুন ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:৩৮, জুন ১৭, ২০২০

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী মাহির চৌধুরীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়েরকৃত মামলার নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা।

অভিযুক্ত শিক্ষার্থী মাহির চৌধুরী
বিবৃতিতে বলা হয়, ‘আইন অনুযায়ী বিশ্ববিদ্যালয় মামলা করতে পারে যদি বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে জানমালের কেউ ক্ষতি সাধন করে এবং নিরাপত্তাকর্মীরা তা নিয়ন্ত্রণ করতে না পারেন। কিন্তু মাহির চৌধুরীর ফেসবুক পোস্টে এমন কোনও আলামত ছিল না  যার কারণে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে কোনও ক্ষতি হতে পারে।’
২৮৬ জন শিক্ষার্থীর স্বাক্ষরকৃত বিবৃতিতে নিম্নোক্ত দাবি জানানো হয়-
১) অবিলম্বে মাহির চৌধুরীর বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহার করতে হবে। 
২) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষক-শিক্ষার্থীসহ সকলের বাক-স্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে হবে।
৩) ক্যাম্পাসের যে কোনও ভিন্নমতাবলম্বী শিক্ষক ও শিক্ষার্থীদের যাবতীয় হুমকি থেকে হেফাজত নিশ্চিত করতে হবে। অন্যের দ্বারা প্ররোচিত হয়ে, বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সর্বাবস্থায় অভিভাবকসুলভ, নিরপেক্ষ ভূমিকা পালন করতে হবে।
৪) ক্যাম্পাসে সর্বাত্মক গণতান্ত্রিক পরিস্থিতি নিশ্চিত করতে হবে।
উল্লেখ্য, সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিমের মৃত্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনামূলক পোস্ট দেওয়ায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চতুর্থ বর্ষের (২০১৬-১৭ ব্যাচ) শিক্ষার্থী মাহির চৌধুরীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে স্ট্যাটাসটি দেওয়ার কিছুক্ষণ পরই ওই শিক্ষার্থী তার ফেসবুক ওয়াল থেকে পোস্টটি মুছে ফেলেন। পাশাপাশি পোস্টটির জন্য ক্ষমা প্রার্থনা ও দুঃখ প্রকাশ করেন।

/এনএ/

লাইভ

টপ