মেস ভাড়া নিয়ে বিপাকে কুমিল্লা শহরে থাকা শিক্ষার্থীরা

Send
কুবি প্রতিনিধি
প্রকাশিত : ১৩:২৯, জুলাই ২৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:৩২, জুলাই ২৩, ২০২০

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) সংলগ্ন এলাকার অনাবাসিক শিক্ষার্থীদের মেস ভাড়া ৪০ শতাংশ কমানোর সিদ্ধান্ত আসলেও এখনও আসেনি কুমিল্লা শহরে থাকা শিক্ষার্থীদের মেস ভাড়া নিয়ে কোনও সমাধান। ফলে কুমিল্লা শহরে বাস করা শিক্ষার্থীদের মেস ভাড়া সমস্যা প্রকট আকার ধারণ করেছে।


শহরের মেসে থাকা শিক্ষার্থীরা বলছেন, ক্যাম্পাস থেকে দূরে শহরে থাকার মূল কারণ তারা অর্থনৈতিকভাবে টিউশনির উপর নির্ভরশীল। করোনাভাইরাস এর প্রভাবে টিউশনি হারিয়ে এবং ক্যাম্পাস বন্ধ থাকায় তাদের অনেককেই বাড়িতে চলে যেতে হয়েছে। কিন্তু প্রতি মাসেই পুরো মেস ভাড়া গুণে যেতে হচ্ছে। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মেস ভাড়া বিভিন্ন হারে কমানো হলেও কুমিল্লা শহরে থাকা শিক্ষার্থীরা পাননি এমন কোনও সুবিধা। ফলে অর্থনৈতিক এই চাপে তাদের মাঝে বাড়ছে হতাশা। শিক্ষার্থীরা চাইছেন ক্যাম্পাস সংলগ্ন এলাকার মতো শহরে থাকা শিক্ষার্থীদের জন্যও যেন মেসভাড়া মওকুফের ঘোষণা আসে।
শহরের বাগিচাগাঁও এলাকায় একটি মেসে বসবাসরত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আশিকুর রহমান বলেন, শহরে একটি মেসে আমরা ৬ জন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী রয়েছি। বাসার মালিক আমাদের নিয়মিত বাসা ভাড়ার জন্য আমাদের এখনো চাপ দিয়ে যাচ্ছে। এ অবস্থায় যদি আমাদের বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ, প্রশাসন এবং বাড়ি মালিকেরা শহরের শিক্ষার্থীদের মেস ভাড়া মওকুফের বিষয়ে কোনও পদক্ষেপ গ্রহণ করে, তাহলে আমরা শহরের শিক্ষার্থীরা অনেক উপকৃত হবো।
এ বিষয়ে মেসভাড়া সমস্যার সমাধানকল্পে গঠিত কমিটির আহ্বায়ক এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. কাজী কামাল উদ্দীনের বলেন, শহরের মেস ভাড়া সমস্যার সমাধান আমরা জেলা প্রশাসকের মাধ্যমে করতে চাইছি। জেলা প্রশাসকের সঙ্গে আমাদের যোগাযোগ চলছে।
জেলা প্রশাসক এখনও মিটিংয়ের তারিখ দেননি উল্লেখ করে তিনি আরও বলেন, এখন করোনা নিয়ে সবাই ব্যস্ত। এজন্য একটু সময় লাগছে। তবে যেহেতু একটা অংশের সমাধান হয়েছে, আমরা জেলা প্রশাসকের সহায়তায় এটাও সমাধান করতে পারবো।
উল্লেখ্য, গত ১১ জুলাই কুমিল্লা বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকায় অবস্থিত মেস সমূহে বসবাসরত শিক্ষার্থীদের মেস ভাড়া ৪০ শতাংশ মওকুফ করা হয়।

/এনএ/

লাইভ

টপ