X
বুধবার, ০১ মে ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১

প্রশিক্ষণের পরও শাহজালালে বদলায়নি নিরাপত্তাকর্মীদের আচরণ

চৌধুরী আকবর হোসেন
২৮ জুন ২০১৬, ১৩:১৮আপডেট : ২৮ জুন ২০১৬, ১৪:৩১
video


হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থাপনা ও প্রশিক্ষণ কাজের জন্য ব্যয়বহুল ব্রিটিশ প্রতিষ্ঠানকে নিয়োগ দেওয়ার পরও সুফল আসেনি। যুক্তরাজ্যের অভিযোগগুলোর বিষয়ে শাহজালালের নিরাপত্তাকর্মীদের আচরণগত কোনও পরিবর্তন হয়নি। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ঘুরে দেখা গেছে, নিরাপত্তাকর্মীদের আচরণ আগে যেমন ছিল; এখনও তেমনই রয়ে গেছে।
শাহজালালে পাল্টায়নি নিরাপত্তাকর্মীদের আচরণ এবছর মার্চ মাস থেকে ব্রিটিশ প্রতিষ্ঠান প্রশিক্ষণ দেওয়া শুরু করলেও  নিরাপত্তাকর্মীদের কোনও পরিবর্তন আসেনি। গত কয়েকদিনে শাহজালাল বিমান বন্দরের বিভিন্ন পয়েন্টে ঘুরে দেখা গেছে, নিরাপত্তাকর্মীরা আগের মতই স্ক্যান করার সময়ে অন্যদিকে তাকিয়ে থাকেন, মোবাইলে ব্যস্ত থাকেন,কথা বলেন, অন্য লোকের সঙ্গে গল্প করেন, পত্রিকা পড়েন, খাবার খান।
সূত্র জানায়, রেডলাইন অ্যাসিওরড সিকিউরিটির সঙ্গে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সার্বিক নিরাপত্তা ব্যবস্থাপনা, প্রশিক্ষণ ও পরামর্শক হিসেবে চুক্তি হলেও প্রতিষ্ঠানটি শুধুমাত্র লন্ডনভিত্তিক ফ্লাইটের তদারকি করছে। অন্যদিকে আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী ২০ মিনিট স্ক্যান করার পরে ৪০ মিনিট বিশ্রাম দেওয়ার নিয়ম থাকলেও লোকবল কম থাকায় একটানা কাজ করছেন সিভিল এভিয়েশনের নিরাপত্তাকর্মীরা।
জানা গেছে,দিল্লিভিত্তিক বৃটিশ এভিয়েশনের এশিয়া-প্যাসিফিক অঞ্চলের লিয়াজোঁ অফিসার জন লাভসে গত নভেম্বর মাসে ঢাকা বিমানবন্দর পরিদর্শনে আসেন।তিনি নিরাপত্তা উন্নয়নের জন্য অনেকগুলো সুপারিশসহ প্রথম রিপোর্ট প্রদান করেন। বৃটিশ অফিসার জন লাভসে তার প্রথম প্রতিবেদনে যাত্রী পরিবহন সংক্রান্ত বিভিন্ন নিরাপত্তা ঝুঁকির বিষয়ে বাংলাদেশ কর্তৃপক্ষকে জানান। প্রতিবেদনে তিনি  জানান, যাত্রীদের সঠিকভাবে স্ক্যানিং করা হয় না এবং মালামাল ট্যাগ করার যন্ত্রপাতি ব্যবহার করা হয় না। বিমানবন্দরে যারা স্ক্যান করেন, তারা স্ক্যান করার সময়ে
অন্যদিকে তাকিয়ে থাকেন, বসে বসে টেলিফোনে কথা বলেন, অন্য লোকের সঙ্গে গল্প করেন, তাদের ট্রেনিং নাই ইত্যাদি। আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী ২০ মিনিট স্ক্যান করার পরে ৪০ মিনিট বিশ্রাম দিতে হবে, কিন্তু বাংলাদেশে লোকবল কম থাকায় এক বা দুই ঘন্টা একটানা কাজ করতে হয়।

জানা গেছে, গত ২১ মার্চ যুক্তরাজ্যের বেসরকারি প্রতিষ্ঠান রেডলাইন অ্যাসিওরড সিকিউরিটির সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি হয় শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের  নিরাপত্তা ব্যবস্থাপনা, প্রশিক্ষণ ও পরামর্শক হিসেবে। চুক্তি অনুসারে দুই বছরে রেডলাইনকে ৭৩ কোটি ২৫ লাখ টাকা দেওয়া হবে।

জানা গেছে, গতবছরের ৫ নভেম্বর মিশরের অবকাশ নগরী শার্ম-আল-শেখের আকাশে একটি রুশ যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হলে বিশ্বব্যাপী এভিয়েশন সিকিউরিটি বিষয়টি আলোচনায় আসে। এ ঘটনায় ১৮টি দেশের ৩০টি আন্তর্জাতিক বিমান বন্দরের নিরাপত্তা ব্যবস্থাকে জোরদার করার সুপারিশ করা হয়। এরমধ্যে হয়রত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরও ছিলো। এ বিষয়ে এভিয়েশন নিরাপত্তা সংশ্লিষ্ট বিশেষজ্ঞ, বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত, বৃটিশ হাইকমিশনার বাংলাদেশকে তাদের অবজারভেশন দেয়। এ ঘটনার পর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরপত্তা নিশ্চিতে এয়ারফোর্স, পুলিশ এবং আনসারের সমন্বয়ে এভিয়েশন সিকিউরিটি ফোর্স গঠন করা হয়। গত ৮ মার্চ যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রীকে একটি চিঠির মাধ্যমে জানান, বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে সরাসরি কার্গো পণ্য পরিবহন আপাতত স্থগিত থাকবে। এবং চিঠিতে তিনি ৩১ মার্চের  মধ্যে একটি সমন্বিত পরিককল্পনা বাস্তবায়নের কথা জানান। এ প্রেক্ষিতে গত ১১ মার্চ প্রধানমন্ত্রীর কার্যালয়ে সরকারের পক্ষ থেকে ঢাকাস্থ বৃটিশ হাইকমিশনের সঙ্গে জরুরি বৈঠক করে। তাদের পরামর্শে রেডলাইন সিকিউরিটিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োগ দেওয়া হয়।

জানা গেছে, রেডলাইনের সঙ্গে চুক্তির পর গত ২৪ মার্চ প্রতিষ্ঠানটির মোট ৩১ জন সদস্য (প্রশিক্ষক, ব্যবস্থাপক ও স্ক্রিনার) শাহজালালে নিয়োজিত হন। রেডলাইন বোর্ডিং গেইট ২-এ লন্ডনগামী বাংলাদেশ বিমানের ফ্লাইটের পরিচালনা তদারকি শুরু করে। বেবিচকের নিরাপত্তাকর্মী ও স্ক্রিনারদের  প্রশিক্ষণের পর ২৪ এপ্রিল থেকে পুনরায় সিভিল এভিয়েশনের নিরাপত্তাকর্মীরা লন্ডন ফ্লাইটের দায়িত্ব নেয়।এখন পর্যন্ত গ্রাউন্ড সিকিউরিটি অফিসার ৪০ জন, গ্রাউন্ড সিকিউরিটিস সুপারভাইজার ৫ জন, কার্গো অপারেটিভ স্ক্রিনার ১০ জন, ডসনিয়র কার্গো অপারেটিভ ৮ জন, কার্গো অপারেটিভ   ২৭ জন, ইটিডি অপারেটর ১০ জন রেডলাইনের মাধ্যমে প্রশিক্ষণ নিয়েছেন। এছাড়া, কিছু বিশেষায়িত প্রশিক্ষণ প্রদান করবে রেডলাইন। এরমধ্যে রয়েছে, ন্যাশনাল ইন্সপেক্টর কোর্স,এয়ারপোর্ট ম্যানেজার কোর্স, ট্রেইনার কোর্স, সিনিয়র ম্যানেজমেন্ট কোর্স।

এ প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক সিভিল এভিয়েশনের একজন সিকিউরিটি সুপারভাইজর বলেন, আমরা জানতাম রেডলাইন পুরো বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে কাজ করবে। কিন্তু এখন তারা শুধুমাত্র লন্ডন ফ্লাইট নিয়েই কাজ করছে।

এ প্রসঙ্গে  বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (বিমান ও সিএ উইং )জিয়াউল হক বলেন, রেডলাইনের প্রশিক্ষণের ফলে কিছুটা  উন্নতি ঘটেছে। অনেক কর্মী প্রশিক্ষণ পেয়েছেন, অনেকে প্রশিক্ষণ নিচ্ছেন। প্রশিক্ষণের পুরো ফল পেতে আরও সময় লাগবে, অল্প সময়ে পরিবর্তন বোঝা যাবে না।

স্ক্রিনারদের বিশ্রাম প্রসঙ্গে জিয়াউল হক বলেন, আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী ২০ মিনিট স্ক্যান করার পরে ৪০ মিনিট বিশ্রাম দেওয়া বিধান মানা যাচ্ছে না লোকবল সংকটের কারণে। তবে এ জায়গায় আনসার, পুলিশ সদস্যদের প্রশিক্ষণ দিয়ে কাজ চালানো হচ্ছে। সিভিল এভিয়শনের নতুন অর্গানোগ্রাম তৈরি হয়ে গেছে, নিয়োগ প্রক্রিয়া শুরু হলে এ সংকট কেটে যাবে।

এ বিষয়ে জানতে সিভিল এভিয়েশন অথরিটির চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এহসানুল গণি চৌধুরী ও  মেম্বার (অপারেশন ও প্ল্যানিং) মোস্তাফিজুর রহমান সঙ্গে একাধিকবার চেষ্টা করেও যোগাযোগ করা যায়নি।

 

/সিএ/এপিএইচ/

আরও পড়ুন:
শাহজালাল বিমানবন্দর নিয়ে যুক্তরাজ্যের রিপোর্টে যা আছে

সম্পর্কিত
সর্বশেষ খবর
তপ্ত রোদেও থামে না তাদের কাজ
আজ মহান মে দিবসতপ্ত রোদেও থামে না তাদের কাজ
মদ ছেড়ে বললেন, ‘মাইলফলক’
মদ ছেড়ে বললেন, ‘মাইলফলক’
প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বৃহস্পতিবার
প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বৃহস্পতিবার
১০৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৭৭ জনের প্রার্থিতা প্রত্যাহার
উপজেলা পরিষদ নির্বাচন১০৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৭৭ জনের প্রার্থিতা প্রত্যাহার
সর্বাধিক পঠিত
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড