X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১

শাহজালাল বিমানবন্দর নিয়ে যুক্তরাজ্যের রিপোর্টে যা আছে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১০ মার্চ ২০১৬, ২০:৪১আপডেট : ১০ মার্চ ২০১৬, ২৩:৪১

শাহজালাল বিমানবন্দর নিরাপত্তার কথা বলে আকাশ পথে ঢাকা-লন্ডন সরাসরি কার্গো সার্ভিসে নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাজ্য। মঙ্গলবার এক নিরাপত্তা আপডেটে বিষয়টি জানানো হয়। এর আগে একই কারণে কার্গো সার্ভিসে নিষেধাজ্ঞা দেয় অস্ট্রেলিয়া।
অন্যদিকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়ে জানিয়েছেন, ৩১ মার্চের মধ্যে শাহজালাল বিমানবন্দরে দৃশ্যমান নিরাপত্তা ব্যবস্থা না নেওয়া হলে ঢাকা-লন্ডন ফ্লাইটও বন্ধ করে দেওয়া হবে।
তবে হঠাৎ করে এমন সিদ্ধান্ত নিচ্ছে না যুক্তরাজ্য। তারা দীর্ঘদিন ধরে বাংলাদেশ সরকারের কানে বিষয়টি তুললেও তেমন পাত্তা দেওয়া হয়নি। এ বিষয়ে লিখিত প্রতিবেদন দেওয়া হলেও দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়নি। ফলে শুধু যুক্তরাজ্য নয়, বিভিন্ন দেশের পক্ষ থেকেই ঢাকা বিমানবন্দরের নিরাপত্তা নিয়ে উদ্বেগ আছে। যুক্তরাজ্য কঠোর সিদ্ধান্ত নিলে তারাও সে পথ ধরতে পারে বলে আশঙ্কাও আছে।
গত বছরের অক্টোবরে মিশরের শারম আল শেখে একটি রাশিয়ান বিমান বোমা বিস্ফোরণে বিধ্বস্ত হওয়ার পর ব্রিটিশ কর্তৃপক্ষ শাহজালাল বিমানবন্দরসহ ২০টি দেশের ৩৮ বিমানবন্দরকে নিরাপত্তা বাড়াতে বলে। এসব বিমানবন্দর থেকে লন্ডনে সরাসরি বিমান যোগাযোগ রয়েছে।
এদিকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণের জন যুক্তরাজ্যকে দায়িত্ব দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া। এ কারণে যুক্তরাজ্যের যে কোনও সিদ্ধান্তই তারা মেনে নেবে।

দিল্লিভিত্তিক ব্রিটিশ এভিয়েশনের এশিয়া-প্যাসিফিক অঞ্চলের লিয়াজোঁ অফিসার জন লাভসে গত নভেম্বরে ঢাকা বিমানবন্দর পরিদর্শনে আসেন। ফিরে যাওয়ার আগে বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নের জন্য বেশ কিছু সুপারিশ করেন। এর মধ্যে উল্লেখযোগ্য ছিল- যাত্রী পরিবহন সংক্রান্ত বিভিন্ন নিরাপত্তা ঝুঁকির বিষয়। তিনি রিপোর্টে জানান, যাত্রীদের সঠিকভাবে স্ক্যানিং করা হয় না এবং মালামাল ট্যাগ করার যন্ত্রপাতি ব্যবহার করা হয় না। বিমানবন্দরে যারা স্ক্যান করেন তারা অন্যদিকে তাকিয়ে থাকেন, বসে বসে টেলিফোনে কথা বলেন, অন্য লোকের সঙ্গে গল্প করেন, তাদের প্রশিক্ষণ নেই ইত্যাদি। আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী একজন কর্মী ২০ মিনিট স্ক্যান করার পরে তাকে ৪০ মিনিট বিশ্রাম দিতে হবে। কিন্তু বাংলাদেশে লোকবল কম থাকায় এক বা দুই ঘণ্টা একটানা কাজ করতে হয়।

যুক্তরাজ্যের ওই প্রথম রিপোর্ট দেওয়ার পর বাংলাদেশ থেকে মালবাহী উড়োজাহাজ পাঠানোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে অস্ট্রেলিয়া।

এরপর ডিসেম্বরের মাঝামাঝি আবারও ঢাকায় আসেন জন লাভসে। এবার তিনি কার্গো পরিবহন বিষয়ক সুপারিশ করে প্রতিবেদন দেন। তার প্রতিবেদনে উল্লেখ করা হয়, কার্গো রাখার জায়গায় বেসরকারি ফ্রেইট ফরোয়ার্ডার প্রতিষ্ঠানের লোকেরা কাজ করেন, নিরাপত্তা ট্যাগ লাগানোর মেশিন ব্যবহার করা হয় না এবং কার্গো ওয়ারহাউসের বাইরে মালামাল স্তূপ করে রাখা হয়। বিমানবন্দরে এক্সপ্লোসিভ ট্রেসিং মেশিনও কাজ করে না। এছাড়া এ সংক্রান্ত কাজে নিয়োজিত লোকদের সুষ্ঠু প্রশিক্ষণ নেই বলেও জানানো হয়।

রিপোর্টে কার্গো রাখার জায়গায় ফ্রেইট ফরোয়ার্ডার প্রতিষ্ঠানের বেসরকারি লোকদের সরিয়ে নিতে বলা হয়, নিরাপত্তা ট্যাগ লাগানোর মেশিন ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় এবং কার্গো ওয়ারহাউসের বাইরে সব মালামাল ভেতরে নিয়ে যাওর পরামর্শ দেওয়া হয়।

এ নিয়ে জানতে চাইলে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, ‘বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থার উন্নয়নে আমাদের সদিচ্ছার কোনও অভাব নেই। যুক্তরাজ্য নভেম্বর ও ডিসেম্বরে নিরাপত্তা বাড়াতে যেসব পরামর্শ দিয়েছে, সেগুলো আমরা আমলে নিয়েছি।’

তিনি বলেন, ‘আমরা মঙ্গলবার একনেকে ৯০ কোটি টাকার যন্ত্রপাতি কেনার অনুমোদন পেয়েছি। নতুন লোকবল নিয়োগ দেওয়া হবে। বিমানবন্দরের নিরাপত্তার উন্নয়ন আমাদের নিজেদের জন্যই প্রয়োজন। বিমানবন্দরে যুক্তরাজ্যের লোকজন এখনও আমাদের সঙ্গে কাজ করছে।’

এসএসজেড/এজে/

সম্পর্কিত
সর্বশেষ খবর
আইনে স্বীকৃত অনেক অবিচার এখনও আছে: এম এ মান্নান
আইনে স্বীকৃত অনেক অবিচার এখনও আছে: এম এ মান্নান
অফিস টাইমে চিকিৎসক প্রাইভেট প্র্যাকটিসে থাকলে ব্যবস্থা
স্বাস্থ্যমন্ত্রীর হুঁশিয়ারিঅফিস টাইমে চিকিৎসক প্রাইভেট প্র্যাকটিসে থাকলে ব্যবস্থা
চুক্তি হোক বা না হোক রাফাহতে ইসরায়েলি অভিযান চলবে: নেতানিয়াহু
চুক্তি হোক বা না হোক রাফাহতে ইসরায়েলি অভিযান চলবে: নেতানিয়াহু
 ক্রীড়া পরিষদে আগের মতোই অফিস করছেন সচিব
 ক্রীড়া পরিষদে আগের মতোই অফিস করছেন সচিব
সর্বাধিক পঠিত
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
ট্রাকের চাকায় পিষে দেওয়া হলো ৬ হাজার কেজি আম
ট্রাকের চাকায় পিষে দেওয়া হলো ৬ হাজার কেজি আম
বেতন বৈষম্যে উচ্চশিক্ষার মান হারাচ্ছে বেসরকারি কলেজগুলো
বেতন বৈষম্যে উচ্চশিক্ষার মান হারাচ্ছে বেসরকারি কলেজগুলো
সিএনজির রেজিস্ট্রেশন কার্যক্রম চালু করতে বিআরটিএ অফিস ঘেরাও
সিএনজির রেজিস্ট্রেশন কার্যক্রম চালু করতে বিআরটিএ অফিস ঘেরাও
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা