X
বুধবার, ০১ মে ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১

ঢাকার জলাবদ্ধতা ঠেকাতে ৫৫০ কোটি টাকার প্রকল্প অনুমোদন একনেকে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২২ মে ২০১৮, ১৯:২৮আপডেট : ২২ মে ২০১৮, ১৯:৩৮

মঙ্গলবার একনেক বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার জলাবদ্ধতা ঠেকাতে ৫৫০ কোটি টাকার প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এটিসহ ৯৬ হাজার ২৩৪ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে ১৬টি (নতুন ও সংশোধিত) প্রকল্প অনুমোদন করেছে একনেক।

প্রকল্পগুলো বাস্তবায়নে সরকারের নিজস্ব তহবিল থেকে (জিওবি) ৫২ হাজার ৬৮৫ কোটি ৫ লাখ টাকা, প্রকল্প বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব তহবিল থেকে ৩২৮ কোটি ৫৫ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য বাবদ ৪৩ হাজার ২২১ কোটি ১৭ লাখ টাকা যোগান দেওয়া হবে।

প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনের এনইসি মিলনায়তনে মঙ্গলবার (২২ মে) অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠকে মন্ত্রী ও সংশ্লিষ্ট সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান।

তিনি জানান, ঢাকার ১৩টি স্থানের জলাবদ্ধতা নিরসনের উদ্যোগ নিয়েছে সরকার। এর আওতায় মহানগরীর ড্রেনেজ নেটওয়ার্ক সম্প্রসারণ এবং খাল উন্নয়নের মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ধানমন্ডি, হাজারীবাগ, শঙ্কর, জিগাতলা, রায়েরবাজার এলাকা এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের মোহাম্মদপুর, শ্যামলী, শেরেবাংলা নগর, দারুস সালাম, মিরপুর, পল্লবী, ক্যান্টনমেন্ট, উত্তরা ও বিমানবন্দর এলাকার জলাবদ্ধতা দূর করা হবে।

এজন্য ‘ঢাকা মহানগরীর ড্রেনেজ নেটওয়ার্ক সম্প্রসারণ ও খাল উন্নয়ন’ শীর্ষক প্রকল্প গ্রহণ করা হয়েছে। একনেকে প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়েছে।

জানা গেছে, প্রকল্প এলাকায় অবস্থিত খালগুলো খনন ও প্রশস্ত করে তীর উন্নয়ন এবং ওয়াকওয়ে নির্মাণের মাধ্যমে খালের দুই তীরের পরিবেশ উন্নত করা হবে। খাল খননসহ পানি নিষ্কাশন সংক্রান্ত প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ৫৫০ কোটি টাকা। এ বছর থেকে ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে ঢাকা ওয়াসা।

পরিকল্পনামন্ত্রী আরও জানান, বর্তমানে দেশে সরকারি মালিকানায় ১৫টি চিনিকল রয়েছে। এগুলোর বার্ষিক গড় উৎপাদন ক্ষমতা ২ লাখ ১০ হাজার মেট্রিক টন। চিনিকলগুলোয় চিনি উৎপাদনের পাশাপাশি উপজাত হিসেবে চিটাগুড়, প্রেসমাড ও ব্যাগাস উৎপাদিত হয়। এর ফলে পরিবেশ দূষণকারী তরল বর্জ্য নির্গত হয়, যা অপরিশোধিত অবস্থায় আশপাশের জমি বা জলাশয়ে পড়ে এগুলোর স্বাভাবিক অবস্থা নষ্ট করছে। এ থেকে উত্তরণে সরকার প্রতিটি চিনিকলে বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) স্থাপনের উদ্যোগ নিয়েছে। এর আগে একটি চিনিকলে শোধনাগার নির্মাণের পর এবার বাকি ১৪টি চিনিকলে হবে এ শোধনাগার। ১৪টি চিনিকলে বর্জ্য পরিশোধনাগার ২০২০ সালের জুনের মধ্যে বাস্তবায়নের লক্ষ্য রয়েছে। এ প্রকল্পে ৮৫ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।

একনেকে অনুমোদিত অন্য প্রকল্পগুলো হচ্ছে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ‘চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪)’ প্রকল্প। এ প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে পাঠ্যসূচিতে নির্ধারিত শ্রেণিভিত্তিক ও বিষয়ভিত্তিক শিখন যোগ্যতা অর্জনের লক্ষ্যে প্রাথমিক বিদ্যালয়ে শেখানোর গুণগতমানের উন্নয়ন সাধন, সর্বজনীনভাবে বিস্তৃত একটি সুষ্ঠু শিক্ষাব্যবস্থা নিশ্চিত করা, যা শিশুদের মধ্যে প্রাথমিক শিক্ষার ধারাবাহিকতা বজায় রাখতে সমর্থ হবে এবং প্রাথমিক শিক্ষার গুণগত মান বৃদ্ধিতে সহায়তা করবে।

একনেকে অনুমোদিত হয়েছে রেলপথ মন্ত্রণালয়ের ‘পদ্মা সেতু রেল সংযোগ’ প্রকল্প। এ প্রকল্প বাস্তবায়িত হলে পদ্মা বহুমুখী সেতু হয়ে ঢাকার সঙ্গে নতুন এলাকা মুন্সীগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর ও নড়াইল জেলার মধ্য দিয়ে দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের যোগাযোগ ব্যবস্থা উন্নয়ন ঘটবে। ঢাকা-যশোর করিডোরে অপারেশনাল সুবিধাগুলোর উন্নয়ন এবং ২১২ দশমিক ৫ কিলোমিটার সংক্ষিপ্ত রুটে বিকল্প রেল যোগাযোগ স্থাপন হবে।

একনেকে অনুমোদন দেওয়া হয়েছে অন্য প্রকল্পগুলো হচ্ছে, বিদ্যুৎ বিভাগের ‘রূপসা ৮০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র’ প্রকল্প; বিদ্যুৎ বিভাগের ‘কন্সট্রাকশন অব নিউ ১৩২/৩৩ কেভি অ্যান্ড ৩৩/১১ কেভি সাবস্টেশন আন্ডার ডিপিডিসি (১ম সংশোধন)’ প্রকল্প। স্বাস্থ্যসেবা বিভাগের ‘এস্টাবলিশমেন্ট অব ৫০০ বেডেড হসপিটাল অ্যান্ড এনসিলারি ভবন ইন যশোর, কক্সবাজার, পাবনা ও আব্দুল মালেক উকিল মেডিক্যাল কলেজ অ্যান্ড জননেতা নুরুল হক আধুনিক হাসপাতাল, নোয়াখালী’ প্রকল্প। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ‘বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্-এর উন্নয়ন (১ম পর্যায়)’ প্রকল্প।

এছাড়াও রয়েছে তথ্য মন্ত্রণালয়ের ‘তথ্য কমিশন ভবন নির্মাণ’ প্রকল্প; একই মন্ত্রণালয়ের ‘বাংলাদেশ বেতার, সিলেট কেন্দ্র আধুনিকায়ন ও ডিজিটাল সম্প্রচার যন্ত্রপাতি স্থাপন’ প্রকল্প; গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের ‘সাতক্ষীরা সড়ক ও সিটি বাইপাস সড়ককে সংযুক্ত করে সংযোগ সড়কসহ তিনটি লিংক রোড নির্মাণ’ প্রকল্প; গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের ‘ঢাকার তেজগাঁওয়ে সরকারি কর্মকর্তা/কর্মচারীদের জন্য বহুতল আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রকল্প (১৩ তলা ভবন)’ প্রকল্প।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের ‘আশুগঞ্জ অভ্যন্তরীণ কন্টেইনার নদীবন্দর স্থাপন’ প্রকল্প; একই মন্ত্রণালয়ের ‘বুড়িগঙ্গা, তুরাগ, শীতলক্ষ্যা ও বালু নদীর তীরভূমিতে পিলার স্থাপন, তীররক্ষা, ওয়াকওয়ে ও জেটিসহ আনুষঙ্গিক অবকাঠামো নির্মাণ (২য় পর্যায়)’ প্রকল্প; স্থানীয় সরকার বিভাগের ‘গুরুত্বপূর্ণ ১৯টি পৌরসভা অবকাঠামো উন্নয়ন (৩য় সংশোধিত)’ প্রকল্প; জননিরাপত্তা বিভাগের ‘৫টি র‌্যাব কমপ্লেক্স ও একটি র‌্যাব ফোর্সেস ট্রেনিং স্কুল কমপ্লেক্স নির্মাণ’ প্রকল্প।

/এসআই/এএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ঢাকা সাব এডিটরস কাউন্সিলের সভাপতি অনিক, সম্পাদক জাওহার
ঢাকা সাব এডিটরস কাউন্সিলের সভাপতি অনিক, সম্পাদক জাওহার
মুম্বাইকে হারিয়ে পয়েন্ট টেবিলের তিনে লখনউ
মুম্বাইকে হারিয়ে পয়েন্ট টেবিলের তিনে লখনউ
তপ্ত রোদেও থামে না তাদের কাজ
আজ মহান মে দিবসতপ্ত রোদেও থামে না তাদের কাজ
মদ ছেড়ে বললেন, ‘মাইলফলক’
মদ ছেড়ে বললেন, ‘মাইলফলক’
সর্বাধিক পঠিত
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস