X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

করোনাকালে বৈদেশিক কর্মসংস্থানে রেকর্ড

সাদ্দিফ অভি
০৫ ডিসেম্বর ২০২১, ২১:৫০আপডেট : ০৫ ডিসেম্বর ২০২১, ২২:১৭

করোনা মহামারির মধ্যে নভেম্বরে বৈদেশিক কর্মসংস্থানে নতুন রেকর্ড করেছে বাংলাদেশ। সদ্য সমাপ্ত নভেম্বরে এক লাখ ২ হাজার ৮৬৩ জন বিদেশগামী কর্মীকে ছাড়পত্র দিয়েছে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা যায়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ আশা প্রকাশ করেছেন—আগামী দিনগুলোতে বৈদেশিক কর্মসংস্থান আরও বাড়বে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও বিএমইটি আশা করছে, এই বছর সাড়ে পাঁচ লাখ লোকের বিদেশে কর্মসংস্থান হবে।

বিএমইটি সূত্রে জানা যায়, এর আগে ২০১৭ সালের মার্চে এক লাখের বেশি কর্মী বিদেশে গেছেন। ওই বছর মোট গিয়েছিলেন ১০ লাখ ৮ হাজার ৫২৫ জন, যা ছিল দেশের জন্য রেকর্ড। পরের বছর ২০১৮ সালে সাত লাখ ৩৪ হাজার এবং ২০১৯ সালে সাত লাখ কর্মী বিদেশে যায়।

কিন্তু মহামারির কারণে ২০২০ সালে বৈদেশিক কর্মসংস্থান থমকে যায়। ওই বছর মাত্র ২ লাখ ১৭ হাজার কর্মী বিদেশে যায়।

বিএমইটি সূত্রে জানা গেছে, এ বছরের ১১ মাসে মোট চার লাখ ৮৫ হাজার ৮৯৫ জন কর্মী বিদেশে গেছেন। কোভিড পরিস্থিতিতে প্রায় পাঁচ লাখ কর্মীর বিদেশে কর্মসংস্থানের বিষয়টি ইতিবাচক হিসেবেই দেখছেন সংশ্লিষ্টরা।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ বাংলা ট্রিবিউনকে বলেন, বর্তমানে বৈদেশিক কর্মসংস্থানের হার কোভিড আগের অবস্থায় ফিরে এসেছে।

তিনি আশা প্রকাশ করে বলেন, এই প্রবাহ চলমান থাকলে একদিকে যেমন বৈদেশিক কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা পূরণ হবে, তেমনি রেমিট্যান্স প্রবাহও ঊর্ধ্বমুখী হবে।

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক শহীদুল আলম এনডিসি জানান, মহামারির মধ্যে প্রায় পাঁচ লাখ লোকের বিদেশে কর্মসংস্থানের ঘটনা খুবই ইতিবাচক। আমরা মনে করি, বিদেশগামীদের নিবন্ধন ও ভ্যাকসিনের ব্যবস্থা করা, কোয়ারেন্টিনের জন্য ২৫ হাজার টাকা, বিমানবন্দরে আরটিপিসিআর বসানো, প্রবাসীদের কোভিড পরীক্ষার খরচ দেওয়াসহ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়, বিএমইটি, জেলা জনশক্তি ও কর্মসংস্থান দফতর, রিক্রুটিং এজেন্সিসহ সবার সম্মিলিত প্রচেষ্টায় এই অর্জন। পরিস্থিতি স্বাভাবিক থাকলে এ বছর প্রায় ছয় লাখ কর্মী বিদেশে যাবেন। মহামারির মধ্যে এটি একটি অসাধারণ অর্জন হবে। 

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও বিএমইটি সূত্রে জানা গেছে, গত ১১ মাসে যে কর্মীরা বিদেশে গেছেন তার মধ্যে এককভাবে সৌদি আরবেই গেছেন তিন লাখ ৭০ হাজার ১৪ জন (৭৬ শতাংশ)। এছাড়া ওমানে ৪০ হাজার ৮৬ জন, সিঙ্গাপুরে ২১ হাজার ৩৩৯ জন, সংযুক্ত আরব আমিরাতে ১৪ হাজার ২৭৪ জন, জর্ডানে ১১ হাজার ৮৪৫ জন এবং কাতারে ৯ হাজার ৭২৮ জন কর্মী গেছেন।

বিএমইটি জানিয়েছে, গত বছর করোনার কারণে বৈদেশিক কর্মসংস্থান দারুণভাবে বাধাগ্রস্ত হলেও এ বছর পরিস্থিতি ভালো। বছরের শুরুতে জানুয়ারিতে ৩৫ হাজার ৭৩২ জন, ফেব্রুয়ারিতে ৪৯ হাজার ৫১০ জন এবং মার্চে ৬১ হাজার ৬৫৩ জন কর্মী বিদেশে গেছেন।

দেশে দ্বিতীয় দফায় করোনার সংক্রমণ বেড়ে গেলে এপ্রিলে আবার লকডাউনের কারণে কর্মী যাওয়া কমে যায়। ওই মাসে ৩৪ হাজার ১৪৫ জন, মে মাসে ১৪ হাজার ২০০ জন, জুনে ৪৫ হাজার ৫৬৭ জন, জুলাইতে ১২ হাজার ৩৮০ ও আগস্টে ১৯ হাজার ৬০৪ জন কর্মী বিদেশে যান। করোনা পরিস্থিতি কিছুটা ভালো হওয়ার পর সেপ্টেম্বর থেকে ফের কর্মী যাওয়া বাড়তে থাকে। ওই মাসে ৪২ হাজার এবং অক্টোবরে ৬৫ হাজার ২৩৩ জন বিদেশে যান।

 

 

/এফএ/এমওএফ/
সম্পর্কিত
২২ দিনে প্রবাসীরা পাঠালেন ১৪১ কোটি ডলার
বাংলাদেশ থেকে জাহাজ নির্মাণ শিল্পে কর্মী নিতে চায় রাশিয়া
ভাষা সমস্যার কারণে দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশের শ্রম কোটা পূরণ হচ্ছে না
সর্বশেষ খবর
শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের অবশ্যই জেতা উচিত: সাকিব
শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের অবশ্যই জেতা উচিত: সাকিব
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
ইসরায়েলে প্রতিশোধমূলক রকেট হামলা হিজবুল্লাহর
ইসরায়েলে প্রতিশোধমূলক রকেট হামলা হিজবুল্লাহর
হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫
হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’
বিএনপির নেতাদের প্রতি প্রধানমন্ত্রী‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’