X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
একাদশ সংসদের তিন বছর পূর্তি

করোনাকালে অধিবেশন বেশি, বৈঠক কম

এমরান হোসাইন শেখ
৩০ জানুয়ারি ২০২২, ০১:০৩আপডেট : ৩০ জানুয়ারি ২০২২, ০৮:৫৬

বিদায়ী দশম জাতীয় সংসদের প্রথম তিন বছরে ১৩টি অধিবেশন বসেছিল। চলতি একাদশ সংসদে একই সময়ে অধিবেশন হয়েছে ১৬টি। এদিকে, দশম সংসদের প্রথম তিন বছরে ২৫১টি বৈঠক হলেও একাদশের একই সময়ে বৈঠক হয়েছে ২০৫টি। আর করোনা সংক্রমণের কারণে গত বছরে মাত্র ৪৮ দিন অধিবেশন হয়েছে। অবশ্য সংসদের কম সংখ্যক বৈঠক হলেও সংবিধানের বিধান অনুসরণে কোনও ব্যত্যয় ঘটেনি। বরং দশমের তুলনায় একাদশ সংসদে ইস্যুভিত্তিক ফলপ্রসূ আলোচনা বেশি হয়েছে। এই সংসদেই দেশের সংসদের ইতিহাসে প্রথমবারের মতো বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। সংসদের ৫০ বছরের ইতিহাসে এই প্রথম নির্বাচন কমিশন গঠন আইন পাস হয়েছে। এদিকে, সংসদের অধিবেশন সম্পর্কিত কার্যক্রম ঠিকঠাক চললেও সংসদীয় কমিটির কার্যক্রমে কিছুটা ঢিলেঢালাভাব দেখা গেছে। এ সময় বেশিরভাগ সংসদীয় কমিটির বৈঠক তুলনামূলকভাবে কম হয়েছে। বৈঠকে উপস্থিতিও ছিল কম।

রবিবার (৩০ জানুয়ারি) চলতি সংসদের তিন বছর পূর্তি হতে যাচ্ছে। এই সংসদের যাত্রা শুরু হয় ২০১৯ সালের ৩০ জানুয়ারি।

বৈশ্বিক মহামারি করোনার সংক্রমণসহ নানা অসুস্থতায় গত তিন বছরে ২২ জন সংসদ সদস্য মারা গেছেন। এ সময়ে দেড় শতাধিক সংসদ সদস্য করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। কোনও কোনও সংসদ সদস্য একাধিক বার করোনায় আক্রান্ত হয়েছেন। এই মুহূর্তে অর্ধশতাধিক মন্ত্রী-এমপি করোনায় আক্রান্ত আছেন বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে।

সংসদ সচিবালয় থেকে জানা গেছে, চলতি সংসদের ১৬টি অধিবেশনের মধ্যে গত বছরের ছয়টি অধিবেশনের মেয়াদ ছিল মাত্র ৪৮ কার্যদিবস। আগের বছরের পাঁচটি অধিবেশনের মেয়াদ ছিল ৫৩ কার্যদিবস। আর এই সংসদের প্রথম বছরের পাঁচটি অধিবেশন চলেছিল ১০৪ কার্যদিবস। সব মিলিয়ে তিন বছরে মোট ২০৫ দিন বৈঠক হয়েছে। অপর দিকে, দশম সংসদের প্রথম বছরে ৮৩ দিন, দ্বিতীয় বছরে ৮৫ দিন এবং তৃতীয় বছরে ৮৩ দিন বৈঠক হয়। সব মিলিয়ে ওই সংসদের প্রথম তিন বছরে ২৫১ দিন অধিবেশন অনুষ্ঠিত হয়।

চলতি সংসদের সর্বশেষ ১৬তম অধিবেশনও করোনা সংক্রমণ উদ্বেগজনকহারে বেড়ে যাওয়ার কারণে সংক্ষিপ্ত করা হয়েছে। সাধারণত শীতকালীন অধিবেশন দীর্ঘ হলেও এই অধিবেশনটি হয়েছে ৫ কার্য দিবসের। ১৬ জানুয়ারি শুরু হয়ে মাঝে একাধিক বার বিরতি দিয়ে ২৭ জানুয়ারি শেষ হয়।

সংসদ সচিবালয়ে সূত্রে জানা গেছে, স্বাভাবিক সময়ের চেয়ে করোনার সময়ে সংসদের বৈঠকের দিন সংখ্যা কম হলেও অধিবেশনের সংখ্যা বেশি হয়েছে। স্বাভাবিক সময়ে বছরে গড়ে ৪টি করে অধিবেশন হলেও করোনার প্রথম বছরে ৫টি এবং দ্বিতীয় বছরে ৬টি অধিবেশন হয়েছে।

সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানান, করোনার কারণে অধিবেশনের দিন সংখ্যা কম হওয়ায় সাংবিধানিক বাধ্যবাধকতা রক্ষায় অধিবেশন সংখ্যা বাড়াতে হয়েছে।

এদিকে, একাদশ সংসদের তিন বছরে সংসদের বৈঠক বিদায়ী দশম সংসদের একই সময়ের তুলনায় কম হলেও চলতি সংসদ বেশি প্রাণবন্ত লক্ষ্য করা গেছে। দশম সংসদের বিরোধী দল জাতীয় পার্টি একই সঙ্গে সরকারের অংশীদার ও সংসদে বিরোধী দলের ভূমিকা পালন এবং ১৪ দলীয় জোটের একাধিক এমপি সরকারের মন্ত্রীসভার সদস্য হাওয়ার কারণে সেই অর্থে সরকারের সমালোচনায় দেখা যায়নি। এমন কী ওই সময় জাতীয় পার্টির এমপিরা নিজেদের ‘গৃহপালিত বিরোধী দল’ হিসেবে উল্লেখ করতে দেখা গেছে। তবে চলতি সংসদে বিরোধী দল জাতীয় পার্টি এবং ১৪ দলের এমপিরা সরকারের অংশীদার না হওয়ার নানা ইস্যুভিত্তিক সরকারের সমালোচনায়মুখর রয়েছে। পাশাপাশি দশম সংসদ নির্বাচন বর্জনকারী বিএনপির এমপিদের সংখ্যা একাদশে কম হলেও তারা বিভিন্ন ইস্যুতে সংসদে কথা বলার বেশ সুযোগ পাচ্ছেন। যার ফলে সংসদ প্রাণবন্ত হয়ে উঠছে।

চলতি সংসদের তিন বছর পূর্তির বিষয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, করোনাকালেও সংবিধানের নির্দেশনা অনুযায়ী সংসদের অধিবেশন নিয়মিত বসেছে।  সংবিধানের বিধান মতে, প্রতি ৬০ দিনের মধ্যে সংসদের বৈঠক অনুষ্ঠানের যে বাধ্যবাধকতা রয়েছে তার কোনও ব্যত্যয় হয়নি। অধিবেশনের মেয়াদ কম হলেও অনেক গুরুত্বপূর্ণ ইস্যুতে আলোচনা হয়েছে। কয়েকটি  গুরুত্বপূর্ণ বিল পাস হয়েছে। মুজিববর্ষে বিশেষ অধিবেশন এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিশেষ আলোচনা সংসদীয় কার্যক্রমকে অর্থবহ করে তুলেছে। স্বাধীনতার ৫০ বছরের মধ্যে এই প্রথম নির্বাচন কমিশন বিল পাসের মধ্য দিয়ে আমরা নজির স্থাপন করতে সক্ষম হয়েছি।

একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনের ১০ দিনেই ৩৯টি মন্ত্রণালয় সম্পর্কিত এবং অন্যান্য বিষয়ে ১১টিসহ মোট ৫০টি সংসদীয় কমিটি গঠন করে রেকর্ড সৃষ্টি করেছিলেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর নিয়ম মেনেই কমিটিগুলোর বৈঠক শুরু হয়। প্রথম বছরে বৈঠকের ধারাবাহিকতাও মোটামুটি ঠিক ছিলো। কিন্তু দিন যত গড়িয়েছে কমিটিগুলো গতি হারিয়ে ফেলেছে। আর করোনাভাইরাস সংক্রমণের পর কমিটির কার্যক্রম স্থবির হয়ে পড়ে। গত  দুই বছরে ৬ মাসের মতো সময়ে কমিটির বৈঠক হয়নি বললেই চলে। কার্যপ্রণালী বিধি অনুযায়ী মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির প্রতি মাসে একটি করে বৈঠক করার কথা থাকলেও বেশিরভাগ কমিটি গত দুই বছরে সেটা পারেনি। কয়েকটি কমিটি বছরে তিন থেকে চারটি বৈঠকও করতে পারেনি।

একমাত্র নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি বিধি অনুযায়ী বৈঠকের সংখ্যা পূর্ণ করে। এই কমিটি গত তিন বছরে সর্বোচ্চ ৪১টি বৈঠক করেছে। আর সরকারি হিসাব কমিটি সর্বোচ্চসংখ্যক ৬৩টি বৈঠক করেছে। এই কমিটির একই দিনে তিনটি বৈঠকের বিষয়টি আলোচিত ছিল। মন্ত্রণালয়ভিত্তিক আটটি কমিটি মোটামুটি সক্রিয় ছিল। বাকি ৩১টি কমিটি গড়ে ১০টি বৈঠকও করতে পারেনি।সদস্যদের উপস্থিতিতেও আগ্রহের অভাব ছিল। কয়েকটি বৈঠকে কোরাম সংকট দেখা দেয় বলে সংসদ সচিবালয়ের তথ্যে জানা গেছে।

সংসদীয় কমিটির বৈঠকের বিষয়ে জানতে চাইলে স্পিকার বলেন, চলতি সংসদে সব চেয়ে কম সময়ে ৫০টি সংসদীয় কমিটি গঠন করে নজির স্থাপন করি। শুরুর দিকে বৈঠকগুলোও নিয়মিত ছিলো। তবে করোনার কারণে প্রথম দিকে কিছুটা কম বৈঠক হলেও পরে আবার গতি পেয়েছে। কিছু কমিটির হয়তো এজেন্ডা ছিলো না তাই তাদের বৈঠক কম হতে পারে।

/এমএস/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্র বড় শক্তি, তাদের পরোয়া করতে হয়: শ্রম প্রতিমন্ত্রী
কৃষকরাই অর্থনীতির মূল চলনশক্তি: স্পিকার
কৃষিজমি সুরক্ষা ও ব্যবহার আইন দ্রুত পাস করতে সংসদকে হাইকোর্টের পরামর্শ
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!