X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

পাচার হওয়া অর্থ ফেরত আনার ঘোষণা থাকবে বাজেটে

গোলাম মওলা
২৬ মে ২০২২, ১৯:১৩আপডেট : ২৬ মে ২০২২, ১৯:১৩

ওয়াশিংটনভিত্তিক আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটির (জিএফআই) সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত বৈদেশিক বাণিজ্যের আড়ালেই বাংলাদেশ থেকে ৪ হাজার ৯৬৫ কোটি ডলার পাচার হয়েছে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ সোয়া ৪ লাখ কোটি টাকা। এছাড়া সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, শুধু সুইস ব্যাংকেই বাংলাদেশিদের টাকা জমা আছে প্রায় ৫ হাজার ২০৩ কোটি টাকা। তবে দেশ থেকে অর্থ পাচারের বিষয়টি এতো দিন সরকার স্বীকারই করেনি। এবার অর্থনৈতিক সংকটে পড়ে পাচার হওয়া অর্থ ফেরত আনার উদ্যোগ নিচ্ছে।

নতুন বাজেটে পাচার হওয়া অর্থ ফেরত আনার ব্যাপারে গত ১১ মে বাংলাদেশ ব্যাংকের রেমিট্যান্স অ্যাওয়ার্ড অনুষ্ঠানে ইঙ্গিত দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল নিজেই। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, অনেকে বলে থাকেন দেশ থেকে অর্থ পাচার হচ্ছে। সেই অর্থ দেশে ফেরত আসছে না। তবে আমি বলবো, বিভিন্ন সময় নানাভাবে যদি টাকা বিদেশে কেউ নিয়ে থাকে, সেগুলো দেশে ফেরত আসবে। এমন সুবিধা দেবো, যাতে সবাই টাকা নিয়ে ফিরে আসে। এ সময় দেশে রেমিট্যান্স আনতে কাজ করা প্রবাসী শ্রমিকদের স্বীকৃতি দেওয়ারও ইঙ্গিত দেন অর্থমন্ত্রী।

এদিকে, ২৬ মে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে অর্থমন্ত্রী জানান, বিদেশে টাকা পাচারকারীদের সাধারণ ক্ষমার আওতায় আনা হচ্ছে। একইসঙ্গে আগামী বাজেটে ট্যাক্স দিয়ে পাচার হওয়া টাকা বৈধ পথে দেশে ফিরিয়ে আনার সুযোগ দেওয়া হবে। যারা টাকা পাচার করেছে তারা কি ট্যাক্স দিয়ে ‘রেকর্ড’ হতে চাইবে কিনা— সাংবাদিকদের এমন প্রশ্নে জবাবে অর্থমন্ত্রী বলেন, বিভিন্ন দেশে তো এ সুযোগ অনেকে নিয়েছে। ইন্দোনেশিয়ায় যখন এমন একটি অ্যামনেস্টি (সাধারণ ক্ষমা) ঘোষণা করলো, তখন অনেক টাকা ফেরত এলো। আমরা বিশ্বাস করি, আমাদের এখান থেকে যারা টাকা নিয়ে গেছে, তারা এ সুযোগটি কাজে লাগাবে। তাদের জন্য এটি অত্যন্ত ভালো সুযোগ। আমাদের সমস্ত দিক থেকেই চেষ্টা করতে হবে। যেসব টাকা বিভিন্ন চ্যানেলে চলে গেছে, সেগুলো ফেরত আনার জন্য এ উদ্যোগ। এ ধরনের অ্যামনেস্টি (সাধারণ ক্ষমা) বিভিন্ন দেশ দিয়ে থাকে বলে জানান মন্ত্রী। এদিকে ডলারের বাজারে অস্থিরতা কাটাতে বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) বৈধভাবে পাঠানো রেমিট্যান্সের প্রণোদনা আড়াই শতাংশ থেকে বাড়িয়ে পাঁচ শতাংশ করার প্রস্তাব দিয়েছে। গত ১৯ মে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে লেখা চিঠিতে বাফেদার পক্ষ থেকে এই প্রস্তাব জানানো হয়।

এদিকে সম্ভাব্য অর্থনৈতিক সংকট এড়াতে সরকার পাচার হওয়া অর্থ দেশে ফেরত আনার পথ খুঁজতে শুরু করেছে। আমলা, রাজনীতিবিদ, ব্যবসায়ীসহ যেসব বাংলাদেশি বিশ্বের বিভিন্ন দেশে অর্থ পাচার করেছেন, নামমাত্র কর দিয়ে সেগুলো দেশে ফিরিয়ে আনাই সরকারের উদ্দেশ্য। আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেটে এ বিষয়ে অবতারণা করা হচ্ছে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্র বলছে, অর্থ পাচারকারীদের তালিকা তৈরি করবে সরকার। তবে যারা নিজ থেকেই নিজেকে পাচারকারী বলে ঘোষণা দেবে, তাদের জন্য সাধারণ ক্ষমা থাকবে।

যারা নিজ থেকেই ঘোষণা দেবে তাদের পাচার হওয়া অর্থ দেশে ফেরত আনার একটি কৌশল হচ্ছে সম্পদ বিদেশে রেখেই তাদের কাছ থেকে কর সংগ্রহ করবে সরকার। এটি হচ্ছে বাড়ি-গাড়ির মতো স্থাবর সম্পদের ক্ষেত্রে। অন্যটি হচ্ছে নগদ অর্থ ফিরিয়ে আনার ক্ষেত্রে। বিদেশে ইতোমধ্যে যারা সম্পদ গড়েছেন, আয়কর রিটার্নে তারা তা দেখাতে পারবেন। এ জন্য তাদের কোনও প্রশ্ন করা হবে না।

পাচারকারীদের জন্য সুখবর

এনবিআরের কর্মকর্তারা বলছেন, দেশের বাইরে অপ্রদর্শিত সম্পদ পাচার করা বাংলাদেশি নাগরিকরা কোনও প্রশ্নের সম্মুখীন না হয়েই তা দেশে ফিরিয়ে আনার সুযোগ পেতে পারে। আগামী অর্থবছরের বাজেটে মাত্র ৭ থেকে ১৫ শতাংশ পর্যন্ত কর দেওয়ার শর্তে বৈধতার এ সুযোগ দেওয়া হবে। ২০২৩ সালের জুন পর্যন্ত এক বছরের জন্য সম্পদ দেশে আনার ক্ষেত্রে এ সাধারণ ক্ষমা কার্যকর থাকবে। অপ্রদর্শিত সম্পদের অধিকারীরা এর আওতায় ট্যাক্স রিটার্নে ১৫ শতাংশ কর দিয়ে দেশের বাইরে থাকা তাদের স্থাবর সম্পত্তি প্রদর্শনের সুযোগ পাবেন। নগদ অর্থ, ব্যাংক হিসাব, সিকিউরিটিজ এবং অন্যান্য আর্থিক উপকরণসহ (ফিন্যান্সিয়াল ইনস্ট্রুমেন্ট) অস্থাবর সম্পত্তি বাংলাদেশে ফিরিয়ে না এনেই বৈধ করার ক্ষেত্রে তাদের ১০ শতাংশ কর দিতে হবে।

এছাড়া, যেকোনও প্রকার নগদ অর্থ, ব্যাংক ডিপোজিট, ব্যাংক নোট, ব্যাংক অ্যাকাউন্ট, রূপান্তরযোগ্য সিকিউরিটিজ এবং আর্থিক উপকরণ যদি বাংলাদেশে প্রত্যাবর্তন করা হয়, তাহলে ৭ শতাংশ হারে কর দিতে হবে। অর্থাৎ, ট্যাক্স অ্যামনেস্টি তথা এ ধরনের সম্পদ আর নগদ অর্থের অধিকারীদের ট্যাক্স সম্মতি পাওয়ার পাশাপাশি জরিমানা ও ফৌজদারি চার্জ এড়ানোর সুযোগ দেবে।

প্রসঙ্গত, বর্তমানে অস্ট্রেলিয়া, জার্মানি, বেলজিয়াম, ইতালি, স্পেন, ইন্দোনেশিয়া এবং পাকিস্তানের মতো প্রায় ১৭টি দেশ বিদেশের কর স্বর্গে গোপন ব্যাংক অ্যাকাউন্টে থাকা অপ্রদর্শিত সম্পদ ফিরিয়ে আনতে অফশোর ট্যাক্স অ্যামনেস্টি দিচ্ছে।

এ প্রসঙ্গে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি রিজওয়ান রাহমান বলেন, পাচারকারীদের বিশেষ সুবিধা দেওয়া হলে ব্যবসায়িক খাতের বড় করদাতাদের প্রতি অন্যায় হবে।

এ প্রসঙ্গে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, প্রকৃত করদাতাদের নিরুৎসাহিত করে এমন কোনও কিছুই করা উচিত হবে না। তিনি বলেন, পাচারকারীদের সুবিধা দিয়ে অর্থনীতির জন্য কোনও সুবিধা বয়ে আনবে না।

এখনও আছে কালো টাকা সাদা করার সুযোগ

চলতি অর্থবছরে ২৫ শতাংশ কর এবং ১০ শতাংশ জরিমানা প্রদান সাপেক্ষে কর বহির্ভূত অর্থ পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ রয়েছে। একই রকম শর্তে ফ্ল্যাট, ব্যাংক আমানত এবং সঞ্চয়পত্রের মতো অঘোষিত সম্পত্তিকে বৈধ করার সুযোগও রয়েছে। ফ্ল্যাটের আকার ও অবস্থানের ওপর ভিত্তি করে জরিমানাসহ প্রতি বর্গ মিটারের জন্য ২০০-৬,০০০ টাকা দিয়ে বৈধ করা যাবে। এছাড়া, কালো টাকা বন্ড, অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কে ১০ শতাংশ কর দেওয়ার মাধ্যমে বিনিয়োগ করা যেতে পারে।

 

/এমএস/আইএ/
সম্পর্কিত
চূড়ান্ত বাজেটে তামাকপণ্যের দাম বাড়ানোর দাবি
চলতি অর্থবছরের সম্পূরক বাজেট পাস
জিডিপির অনুপাতে বাজেটের আকার অনেক ছোট: মির্জ্জা আজিজ
সর্বশেষ খবর
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া