X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সুপ্রিম কোর্টের নিরাপত্তায় পরিবর্তন এসেছে কতটা

বাহাউদ্দিন ইমরান
০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:০০আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:২৭

সারা দেশের আদালতের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বাংলাদেশের প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। একই সঙ্গে উদ্বেগ দূর করতে দেশের সব আদালতে সিসি টিভি বসানোসহ বেশ কিছু নির্দেশনাও জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। সেসব নির্দেশনার পর থেকেই দেশের অন্যান্য আদালতের মতোই সুপ্রিম কোর্টের নিরাপত্তা নিয়ে নড়েচড়ে বসেছে আইনশৃঙ্খলা বাহিনী।

প্রধান বিচারপতির উদ্বেগের বিষয়টি তুলে ধরে গত ১৬ জানুয়ারি সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। এতে বলা হয়, ‘অধস্তন সব আদালত ও ট্রাইব্যুনালের সার্বিক নিরাপত্তার বিষয়ে বাংলাদেশের প্রধান বিচারপতি গভীরভাবে উদ্বিগ্ন। বাংলাদেশ সুপ্রিম কোর্ট থেকে এর আগে একাধিকবার দেশের প্রতিটি আদালতের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ প্রদান করা হলো।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘অধস্তন দেওয়ানি আদালতে মোকদ্দমাগুলোর নথিতে বিচারপ্রার্থী জনগণের মূল দলিল বা ডকুমেন্টসহ বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ কাগজপত্র থাকে। আদালতের হেফাজতে থাকা এসব দলিল ও গুরুত্বপূর্ণ কাগজপত্র চুরি বা নষ্ট হলে আদালতের ভাবমূর্তি ক্ষুণ্ণ হবে। অধস্তন সব আদালত ও ট্রাইব্যুনালের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশের প্রধান বিচারপতি সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা প্রদান করেছেন।’

সরেজমিন দেখা গেছে, প্রধান বিচারপতির নির্দেশনার পর থেকেই সুপ্রিম কোর্টের প্রবেশপথগুলোতে বেড়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের উপস্থিতি। আগে সুপ্রিম কোর্ট মাজার-সংলগ্ন গেটে পুলিশ সদস্যদের উপস্থিতি থাকলেও বর্তমানে একই গেট দিয়ে প্রবেশের পর দ্বিতীয় ধাপে পুলিশ সদস্যরা সন্দেহভাজনদের তল্লাশির পর আদালত এলাকায় প্রবেশের অনুমতি দিচ্ছেন।

এ ছাড়া সুপ্রিম কোর্টের প্রধান ফটক, মৎস্য ভবন গেট, ন্যায়সরণি এবং সড়ক ভবন গেটেও নিরাপত্তায় নিয়োজিত পুলিশ সদস্যদের সরব উপস্থিতি রয়েছে। সুপ্রিম কোর্টের প্রধান ফটক ও সড়ক ভবন গেট দিয়েই মূলত বিচারপতিরা আদালতে প্রবেশ করে থাকেন। বাকি সব গেট দিয়ে আইনজীবী ও বিচারপ্রার্থীরা প্রবেশ করেন। তবে ন্যায়সরণি ও সড়ক ভবন-সংলগ্ন গেট নির্দিষ্ট সময় পর্যন্ত বন্ধ রাখা হয়।

এ ছাড়া প্রতিটি আদালত ভবনের প্রধান ফটকগুলোতেও রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া নজরদারি। তবে বিজ্ঞপ্তির আগে থেকেই ভবনগুলো পুরোপুরি সিসি ক্যামেরা বসিয়ে নিয়ন্ত্রণ হয়ে আসছে।

এদিকে গত ২৫ জানুয়ারি প্রধান বিচারপতির আদেশক্রমে সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে আরেকটি বিজ্ঞপ্তি জারি করা হয়। এতে বলা হয়, ‘নিরাপত্তার স্বার্থে আপিল বিভাগের এজলাস ও এজলাস-সংলগ্ন স্থানে কোনও বিচারপ্রার্থী ‘প্রবেশ পাস’ প্রদর্শন ছাড়া প্রবেশ বা অবস্থান করতে পারবেন না। ফলে ১ ফেব্রুয়ারি থেকে আপিল বিভাগে প্রবেশের ক্ষেত্রেও বিচারপ্রার্থীদের বাধ্যতামূলক ‘ডিজিটাল পাস’ সংগ্রহ করতে হবে।

নিরাপত্তার ক্ষেত্রে কোর্ট প্রশাসনের কড়াকড়ির বিষয়ে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ১ ফেব্রুয়ারি থেকে বিচারপ্রার্থীদের প্রবেশের ক্ষেত্রে ডিজিটাল পাসের ব্যবস্থা রাখা হয়েছে। এতে এই আদালতে মানুষের অপ্রয়োজনীয় প্রবেশ নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। একই সঙ্গে পুরো সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে আগের তুলনায় বেশি সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। এটিও খুব ভালো দিক। সুপ্রিম কোর্টে বিচারপ্রার্থী যারা আসবেন, তারা মূলত আইনজীবী সমিতি ভবনে কাজ থাকলে তা সম্পন্ন করে চলে যেতে পারবেন। অযথা আদালতের ভেতরে ভিড় জমানোর প্রয়োজন নেই।’

তবে ব্যাগসহ আদালত অঙ্গনে আসা মানুষের প্রবেশের ক্ষেত্রে তাদের যেন পুরোপুরি চেক করা হয়, সে বিষয়েও সতর্ক থাকা জরুরি বলে মনে করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

/এপিএইচ/এনএআর/এমওএফ/
সম্পর্কিত
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
কুড়িগ্রাম জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালককে শোকজ
সর্বশেষ খবর
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ