X
সোমবার, ০৬ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১

স্বাধীন সংবাদ প্রচারে সরকার হস্তক্ষেপ করছে না: তথ্যমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ জুন ২০২৩, ১৮:৫৯আপডেট : ১৫ জুন ২০২৩, ২২:২৯

স্বাধীনভাবে সংবাদ প্রচারের ক্ষেত্রে বর্তমান সরকার গণমাধ্যমে কোনও রকম হস্তক্ষেপ করছে না বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। কোনও অনলাইন সংবাদপত্র বা অনলাইনভিত্তিক পোর্টালে দেশবিরোধী সংবাদ প্রচার বা মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রচারের অভিযোগ পাওয়া গেলে তা বন্ধের পদক্ষেপ নেওয়া হবে বলেও জানান মন্ত্রী।

বৃহস্পতিবার (১৫ জুন) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে পৃথক প্রশ্নের জবাবে ড. হাছান মাহমুদ এ কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়।

জাতীয় পার্টির সৈয়দ আবু হোসেনের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী জানান, সরকার অনুমোদিত ১৮৭টি অনলাইন নিউজ পোর্টালের মধ্যে ১৭৯টি অনলাইন নিউজপোর্টাল এবং ১৭৭টি দৈনিক পত্রিকার অনলাইন পোর্টালের মধ্যে ১৫৫টি নিউজ পোর্টালকে নিবন্ধন দেওয়া হয়েছে। একই সময়ে ১৫টির মধ্যে ১৪টি টিভি চ্যানেলের অনলাইন পোর্টালকে নিবন্ধন সনদ দেওয়া হয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, সংবাদপত্র ও সাংবাদিকবান্ধব বর্তমান সরকার সংবাদপত্রের স্বাধীনতা রক্ষায় খুবই আন্তরিক। প্রিন্ট মিডিয়ায় স্বাধীনভাবে সংবাদ প্রচারের ক্ষেত্রে এ সরকার কোনও রকম হস্তক্ষেপ করছে না এবং এই সেক্টরের মানোন্নয়নের লক্ষ্যে নানামুখী কার্যক্রম গ্রহণ অব্যাহত রেখেছে।

বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট থেকে ২০১৫-১৬ অর্থবছর থেকে ২০২৩ সালের মে পর্যন্ত সারা দেশে অসুস্থ, অসচ্ছল ও দুর্ঘটনায় আহত ও মৃত ৩ হাজার ২৩৯ জন সাংবাদিক ও পরিবারের সদস্যদের মাঝে ২৮ কোটি ৭৪ লাখ ৫০ হাজার টাকা অনুদান দেওয়া হয়েছে বলে মন্ত্রী জানান। এ ছাড়া করোনাকালীন বিশেষ সহায়তা হিসেবে ৯ হাজার ৪৩৩ জন সাংবাদিক ও পরিবারের মাঝে ৯ কোটি ৪৩ লাখ ৩০ হাজার টাকা বিতরণ করা হয়েছে।

সরকারি দলের আহসানুল ইসলাম টিটোর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কোনও সংবাদপত্র বা অনলাইনভিত্তিক পোর্টালে দেশবিরোধী সংবাদ প্রচার বা মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রচারের অভিযোগ পাওয়া গেলে তা বন্ধের পদক্ষেপ গ্রহণ করা হবে।

নজরুল ইসলাম বাবুর প্রশ্নের জবাবে ড. হাছান বলেন, গণমাধ্যমবান্ধব সরকারের উদার সম্প্রচার নীতিমালার কারণে বর্তমান সরকার বেসরকারি খাতে ৪৮টি টেলিভিশন চ্যানেল, ১৪টি আইপি টিভি এবং ৩৬৭টি নিউজ পোর্টলের অনুমতি দিয়েছে।

তথ্যমন্ত্রী জানান, অনলাইন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত ভুয়া বা বিকৃত খবর ও গুজব ঠেকাতে একটি কমিটি গঠন করেছে তথ্য অধিদফতর।

গত অর্থবছরে পল্লী বিদ্যুতের ক্ষতি ৫২৪ কোটি
মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, দেশে পল্লী বিদ্যুতের গ্রাহক সংখ্যা ৩ কোটি ৪৯ লাখ ৩৬ হাজার ৫৪৮ জন। বিগত অর্থবছরে (২০২১-২২) পল্লী বিদ্যুতের নিট ক্ষতি ৫২৩ কোটি ৭৯ লাখ টাকা। এ সময় আয় হয়েছে ২৯ হাজার ১০৪ কোটি ৫৬ লাখ টাকা ও ব্যয় হয়েছে ২৯ হাজার ৬২৮ কোটি ৩৫ লাখ টাকা।

সরকারি দলের বেনজীর আহমদের প্রশ্নের জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী জানান, দেশের শতভাগ জনগোষ্ঠীকে বিদ্যুতের সুবিধার আওতায় আনা হয়েছে। দেশের সব উপজেলায় শতভাগ বিদ্যুৎ সম্প্রসারণ করা সম্ভব হয়েছে।

মোরশেদ আলমের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, দেশের ছয়টি বিদ্যুৎ বিতরণকারী কোম্পানি ও সংস্থা এ পর্যন্ত ৫৪ লাখ ৫৩ হাজার ৫৪৫টি প্রি-পেইড মিটার স্থাপন করা হয়েছে। যা মোট বিদ্যুৎ গ্রাহক সংখ্যা ৪ কোটি ৫১ লাখের ১২ দশমিক ০৯ শতাংশ। আগামী ২০২৩-২৪ অর্থবছরে আরও ২৭ লাখ ৩০ হাজার এবং ২০২৪-২৫ অর্থবছরে ৩১ লাখ ৩০ হাজার প্রি-পেইড মিটার স্থাপনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। অবশিষ্ট মিটারগুলোর পর্যায়ক্রমে প্রি-পেইড ও স্মার্ট প্রি-পেইড মিটারে রূপান্তর করা হবে।

হাজী মো. সেলিমের প্রশ্নের জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে নবায়নযোগ্য জ্বালানি থেকে ১ হাজার ১৭৮ দশমিক ৮৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। এর মধ্যে সৌরশক্তি থেকে ৯৪৪ দশমিক ৮৮ মেগাওয়াট।

কাজিম উদ্দিন আহম্মেদের প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, দেশে নতুন আবিষ্কৃত গ্যাসক্ষেত্র ইলিশায় মজুতসহ বর্তমানে গ্যাসের প্রাথমিক মজুত ৪০ দশমিক ৪৩ ট্রিলিয়ন ঘনফুট এবং উত্তোলনযোগ্য গ্যাসের মজুত ২৮ দশমিক ৭৬ ট্রিলিয়ন ঘনফুট। এর মধ্যে ২০২২ সালের ৩১ মে পর্যন্ত ১৯ দশমিক ৯৪ ট্রিলিয়ন ঘনফুট উত্তোলন করা হয়েছে। ৮ দশমিক ৮২ ট্রিলিয়ন ঘনফুট অবশিষ্ট মজুত রয়েছে। দৈনিক গড়ে ২ হাজার ২০০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন বিবেচনায় এ গ্যাসে আগামী ১০ বছর চলবে।

রুস্তম আলী ফরাজীর প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, দেশের দুটি ভাসমান এলএনজি টার্মিনালে এলএনজির ধারণক্ষমতা প্রতিটিতে ১ লাখ ৩৮ হাজার করে মোট ২ লাখ ৭৬ হাজার ঘনমিটার এবং প্রতিটির রি-গ্যাসিফিকেশন ক্ষমতা দৈনিক ৫০০ মিলিয়ন ঘনফুট করে মোট এক হাজার ঘনফুট।

প্রতিমন্ত্রী জানান, কাতার ও ওমানের সঙ্গে পেট্রোবাংলার দীর্ঘমেয়াদি চুক্তির আওতায় বছরে ৩ দশমিক ৫ থেকে ৪ মিলিয়ন মেট্রিক টন এলএনজি আমদানি করা হচ্ছে। এ ছাড়া স্পট মার্কেট থেকে চাহিদা অনুযায়ী এলএনজি আমদানি করা হচ্ছে। চলতি বছরের জানুয়ারি থেকে ২৮ মে পর্যন্ত ৩০ কার্গো এলএনজি আমদানি করা হচ্ছে। এর আনুমানিক পরিমাণ ১ দশমিক ৮৬ মিলিয়ন মেট্রিক টন। ২০২৩ সালে স্পট মার্কেট থেকে ২১ কার্গো এলএনজি আমদানির নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। যার আনুমানিক পরিমাণ ১ দশমিক ৩১ মিলিয়ন মেট্রিক টন।

বিসিকের শিল্প প্লট ১২ হাজারের বেশি
মোজাফ্ফর হোসেনের প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন জানান, সারা দেশে ২ হাজার ৩১৪ দশমিক ৪ একর জমিতে বিসিকের ৮২টি শিল্পনগরী স্থাপিত হয়েছে। এসব শিল্পনগরীতে ১২ হাজারর ৩১৩টি শিল্প প্লট রয়েছে। এর মধ্যে ১০ হাজার ৭৫০টি প্লটে ৫ হাজার ৮৪৪টি শিল্প কারখানা স্থাপিত হয়েছে। এ ছাড়া এক হাজার ৫৬৩টি শিল্প প্লট বরাদ্দের অপেক্ষায় রয়েছে।

মন্ত্রী আরও জানান, বর্তমান সরকারের তিন মেয়াদে ৫ হাজার ৬৬৭টি শিল্প প্লটে তিন হাজার ৬৪টি শিল্প-কারখানা স্থাপন করা হয়েছে।

/ইএইচএস/এনএআর/
সম্পর্কিত
গলা থেকে বড়শি খুলে নিয়েছেন, কথা বলতে চেষ্টা করবো: সংসদে লতিফ সিদ্দিকী
ইউনিয়ন পরিষদেও প্রশাসক নিয়োগের বিধান হচ্ছে
আইএমএফ-এর শর্তে ব্যাংক একীভূত হচ্ছে, অভিযোগ বিরোধী দলীয় উপনেতার
সর্বশেষ খবর
সুন্দরবনে আগুন লাগা স্থানে ধোঁয়া দেখলেই পানি দেওয়া হচ্ছে
সুন্দরবনে আগুন লাগা স্থানে ধোঁয়া দেখলেই পানি দেওয়া হচ্ছে
আজও ঝোড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস
আজও ঝোড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস
টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে স্কটল্যান্ড, শ্রীলঙ্কা
টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে স্কটল্যান্ড, শ্রীলঙ্কা
ভারতের উত্তরপ্রদেশে কংগ্রেস অফিসে হামলা, গাড়ি ভাঙচুর
ভারতের উত্তরপ্রদেশে কংগ্রেস অফিসে হামলা, গাড়ি ভাঙচুর
সর্বাধিক পঠিত
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান