X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

দেশের উপকূলীয় এলাকার ১৭.৯৫ শতাংশ সমুদ্রে নিমজ্জিত হবে: পরিবেশমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ জুন ২০২৩, ০০:১২আপডেট : ১৯ জুন ২০২৩, ০০:১২

চলতি শতকের শেষে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে বাংলাদেশের উপকূলীয় এলাকার ১২ দশমিক ৩৪ শতাংশ থেকে ১৭ দশমিক ৯৫ শতাংশ সমুদ্রে নিমজ্জিত হবে। এর ফলে বাংলাদেশে ধান উৎপাদনের পরিমাণ ৫ দশমিক ৮ থেকে ৯ দশমিক ১ শতাংশ কমে যাবে।

সরকারদলীয় সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে রবিবার (১৮ জুন) জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে একটি গবেষণায় প্রাপ্ত তথ্য উদ্বৃতি দিয়ে পরিবেশ ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী শাহাবউদ্দিন এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়।

সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি ও ঝুঁকি নিরূপণের লক্ষ্যে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে একটি গবেষণামূলক প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে জানিয়ে মন্ত্রী জানান, ওই গবেষণায় প্রাপ্ত ফলাফল থেকে দেখা যায়, গত ৩০ বছরে বাংলাদেশের উপকূলীয় এলাকায় প্রতিবছর সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির হার প্রায় ৩ দশমিক ৮ শতাংশ থেকে ৫ দশমিক ৮ শতাংশ মিলিমিটার।

মন্ত্রী আরও বলেন, বৈশ্বিক পর্যায়ে জলবায়ু পরিবর্তন রোধে খুব দ্রুত ও ব্যাপক পদক্ষেপ না নিলে আগামী দুই দশকের মধ্যে তাপমাত্রা বৃদ্ধি শিল্পবিপ্লব-পূর্ব সময়ের তুলনায় ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাবে, যা ২১০০ সাল নাগাদ প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি বাড়তে পারে। বৈশ্বিক তাপমাত্রা ক্রমাগত বৃদ্ধির কারণে এন্টার্কটিকার বরফ গলার হারও বেড়ে গেছে বহুগুণে।

পরিবেশমন্ত্রী বলেন, ১৯৯০-এর দশকের তুলনায় এখন পৃথিবীর বরফ দ্রুত হারে গলছে। ২০২১ সালে ‘দ্য ক্রায়োস্ফিয়ার’ জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৯০-এর দশক থেকে বিশ্বের মোট সামুদ্রিক বরফ, বরফখণ্ড ও হিমবাহের মধ্যে প্রায় ২৮ ট্রিলিয়ন মেট্রিক টন গলে গেছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, তিন দশক আগে যে হারে বরফ গলতো, বর্তমানে তা ৫৭ শতাংশ দ্রুত হারে গলছে। 

নাসার এক সাম্প্রতিক গবেষণা প্রতিবেদন অনুযায়ী, প্রতিবছর গড়ে ১৫০ বিলিয়ন টন হারে অ্যান্টার্কটিকার বরফ গলছে এবং প্রতিবছর গড়ে ২৭০ বিলিয়ন টন হারে গ্রিনল্যান্ডের বরফ গলছে।

মন্ত্রী বলেন, প্রতিবেদনে আরও বলা হয়েছে, অ্যান্টার্কটিকা ও গ্রিনল্যান্ডের বরফ গলা পানি বৈশ্বিক সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধিতে এক-তৃতীয়াংশ, অর্থাৎ ৩৩ দশমিক ৩৩ শকাংশ অবদান রাখছে।

পরিবেশমন্ত্রী বলেন, জার্মানওয়াচের প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের সবচেয়ে জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান সপ্তম; যদিও গ্রিন হাউস গ্যাস নিঃসরণে বাংলাদেশের ভূমিকা অতি নগণ্য। মূলত শিল্পোন্নত ও বড় উন্নয়নশীল দেশগুলোর কার্বন নিঃসরণের মাধ্যমে বৈশ্বিক তাপমাত্রা ক্রমেই বাড়ছে। কাজেই, বিশ্বের বড় বড় দেশের কার্বন নিঃসরণ হ্রাসই এ ক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখবে।

তিনি বলেন, জলবায়ু স্থিতিস্থাপকতা অর্জনের লক্ষ্যে বাংলাদেশ সরকার নিজ উদ্যোগে বিশদ পরিকল্পনা এবং কৌশল প্রণয়ণের মাধ্যমে ইতোমধ্যে উল্লেখযোগ্য অভিযোজন এবং প্রশমন পদক্ষেপগুলো গ্রহণ করেছে।

সরকারদলীয় সংসদ সদস্য হাবিব হাসানের প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, সরকার শহীদ মুক্তিযোদ্ধাসহ ২০ হাজার মুক্তিযোদ্ধার সমাধিস্থল সংরক্ষণ ও উন্নয়ন করবে।

আ ক ম মোজাম্মের হক বলেন, ‘শহীদ ও অন্যান্য প্রয়াত বীর মুক্তিযোদ্ধার সমাধিস্থল সংরক্ষণ ও উন্নয়নের জন্য মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের আওতায় ‘শহীদ মুক্তিযোদ্ধা ও অন্য মুক্তিযোদ্ধাদের সমাধিস্থল সংরক্ষণ ও উন্নয়ন’ বাস্তবায়নাধীন রয়েছে। এ প্রকল্পের আওতায় ২০ হাজার সমাধিস্থল সংরক্ষণ ও উন্নয়ন করা হবে।’

মন্ত্রী জানান, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের আওতায় ‘মুক্তিযুদ্ধকালীন উল্লেখযোগ্য সম্মুখসমরের স্থানগুলো সংরক্ষণ ও উন্নয়ন’ শীর্ষক বাস্তবায়িত প্রকল্পের আওতায় ১৩টি সম্মুখসমরের স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়েছে। এ ছাড়া মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থানগুলো সংরক্ষণ ও স্মৃতি জাদুঘর নির্মাণ প্রকল্পের আওতায় সম্মুখসমরের স্থানগুলো সংরক্ষণ করা হচ্ছে।

/ইএইচএস/এনএআর/
সম্পর্কিত
জলবায়ু অভিযোজনে সহায়তা দ্বিগুণের সিদ্ধান্ত বাস্তবায়নের আহ্বান পরিবেশমন্ত্রীর
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার: পরিবেশমন্ত্রী
যুক্তরাষ্ট্র বড় শক্তি, তাদের পরোয়া করতে হয়: শ্রম প্রতিমন্ত্রী
সর্বশেষ খবর
লিভারপুলের শিরোপার আশায় এবার ধাক্কা দিলো ওয়েস্ট হ্যাম
লিভারপুলের শিরোপার আশায় এবার ধাক্কা দিলো ওয়েস্ট হ্যাম
গরমে বিপণন বিভাগের মাঠ পর্যায়ের কর্মীর মৃত্যু
গরমে বিপণন বিভাগের মাঠ পর্যায়ের কর্মীর মৃত্যু
মরিশাসের তথ্যপ্রযুক্তি মন্ত্রীর সঙ্গে তথ্য প্রতিমন্ত্রীর বৈঠক
মরিশাসের তথ্যপ্রযুক্তি মন্ত্রীর সঙ্গে তথ্য প্রতিমন্ত্রীর বৈঠক
শীর্ষ নেতাদের নির্দেশে আছিম বাসে আগুন দেয় ছাত্রদলের নেতারা: সিটিটিসি
শীর্ষ নেতাদের নির্দেশে আছিম বাসে আগুন দেয় ছাত্রদলের নেতারা: সিটিটিসি
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
নারায়ণগঞ্জের আলোচিত ৭ খুন: এখনও অপেক্ষায় স্বজনরা
নারায়ণগঞ্জের আলোচিত ৭ খুন: এখনও অপেক্ষায় স্বজনরা