X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

প্রথমবারের মতো বিজিবিতে যোগ দিলেন ৯৭ নারী সৈনিক

জামাল উদ্দিন, সাতকানিয়া থেকে
০৫ জুন ২০১৬, ১০:৫৪আপডেট : ০৫ জুন ২০১৬, ১৩:০৬


শ্রেষ্ঠ নবীন সৈনিকের হাতে পুরস্কার তুলে দিচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী

প্রথমবারের মতো বর্ণাঢ্য কুচকাওয়াজের মধ্য দিয়ে বিজিবিতে ৯৭ জন নারী সদস্য সৈনিক হিসেবে কাজে যোগ দিলেন। চট্টগ্রামের সাতকানিয়ার বায়তুল ইজ্জতে রবিবার সকালে বিজিবি’র ট্রেনিং সেন্টার অ্যান্ড স্কুল প্যারেড গ্রাউন্ডে এই কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

বিজিবি’র জনসংযোগ কর্মকর্তা মুহম্মদ মোহসিন রেজা জানান, ৮৮তম রিক্রুট ব্যাচের মাধ্যমে চূড়ান্ত প্রশিক্ষণ শেষে এই প্রথম ৯৭ জন নারী সদস্য কুচকাওয়াজে অংশ নেন। এর মাধ্যমে তারা বিজিবিতে নিয়মিতভাবে বিভিন্ন ব্যাটালিয়ন ও ইউনিটে কাজ শুরু করবেন। বর্ডার গার্ড বাংলাদেশের একমাত্র প্রশিক্ষণ কেন্দ্র ‘বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার অ্যান্ড স্কুল’-এ তারা প্রশিক্ষণ শেষ করেন। ভবিষ্যতেও নিয়মিতভাবে নারী সদস্য নিয়োগ অব্যাহত থাকবে বলে জানান তিনি।

কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

এছাড়া স্থানীয় সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী, বিজিবি’র মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ, বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার অ্যান্ড স্কুলের কমান্ডেন্ট ব্রিগেডিয়ার জেনারেল মো. আনোয়ার শফিক, ২৪ পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং মেজর জেনারেল মো. জাহাঙ্গির কবির তালুকদার, ১০ পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান, বোমাং সার্কেলের রাজা প্রকৌশলী উচ প্রু চৌধুরী, অধ্যাপক আবু রেজা মোহাম্মদ নেজামুদ্দীন নদভীসহ চট্টগ্রাম অঞ্চলের সামরিক ও বিজিবি’র ঊর্ধ্বতন কর্মকর্তা, স্থানীয় বেসামরিক প্রশাসন ও পুলিশ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সকাল সাড়ে ৮টায় কুচকাওয়াজ শুরু হয়ে বেলা ১০টায় কুচকাওয়াজ শেষ হয়। সমাপনী এই কুচকাওয়াজের প্যারেড কমান্ডারের দায়িত্ব পালন করেন মেজর আবু রাসেল সিদ্দিকী। প্যারেড অ্যাডজুটেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন বিজিবি’র সহকারী পরিচালক মো. আলী আজগর সরদার।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বলেন, আপনারাই বিজিবিতে প্রথম মহিলা সৈনিক হিসেবে নতুন দিগন্ত উন্মোচন করতে যাচ্ছেন। মহান স্বাধীনতা যুদ্ধে মহিয়সী নারীদের অংশগ্রহণ, অবদান ও আত্মত্যাগ অবিস্মরণীয় হয়ে আছে। আজ নারীরা বিভিন্ন অঙ্গনে যথাযথ যোগ্যতা ও কর্মদক্ষতার স্বাক্ষর রাখছেন।

তিনি বলেন, বিজিবি’র ইতিহাসে আজ একটি স্মরনীয় দিন। বর্তমান সরকারের যুগান্তকারী উদ্যোগ ও দিক নির্দেশনায় কর্মক্ষেত্রে পুরুষের পাশাপাশি নারীর অংশ গ্রহণ ও সমঅধিকার প্রতিষ্ঠা নিশ্চিত করার লক্ষ্যে বিজিবি’তে প্রথমবারের মতো মহিলা সৈনিক ভর্তির প্রক্রিয়া শেষ হয়েছে। আপনারা আপনাদের কঠিন প্রশিক্ষণ শেষ করে দেশ মাতৃকার স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার শপথ নিয়ে সৈনিক জীবনে প্রবেশ করতে যাচ্ছেন। আশা করি, অন্যান্য বাহিনীর নারী সৈনিকদের মতো আপনারাও কর্মক্ষেত্রে যোগ্যতা ও দক্ষতা প্রমানে স্বার্থক হবেন। 

৮৮তম রিক্রুট ব্যাচের এক হাজার ১৪৪ জন নবীন সৈনিকদের মধ্যে বিষয়ভিত্তিক প্রথম স্থান অর্জনকারী ও সব বিষয়ে শ্রেষ্ঠ নবীন সৈনিকের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। নবীন সৈনিক সিপাহী (জিডি) মো. ফজলুল করিম মিজান প্রথম স্থান, সিপাহী (জিডি) মো. মোস্তাফিজুর রহমান দ্বিতীয় ও সিপাহী (জিডি) মো. আবু ইউছুফ তৃতীয় স্থান অধিকার করেন। নারী সদস্যদের মধ্যে  জাহানারা আক্তার প্রথম, সিপাহী আখি আক্তার দ্বিতীয় ও সিপাহী রিতু আক্তার তৃতীয়স্থান অধিকার করেন।

আরও পড়ুন: 

চট্টগ্রামে পুলিশ সুপারের স্ত্রীকে গুলি করে হত্যা
ঢাকা ওয়াসার এতো প্রকল্প, তবু সংকট বিশুদ্ধ পানির!

/জেইউ/ এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
পাকিস্তানের উত্তরাঞ্চলে বাস দুর্ঘটনায় নিহত অন্তত ২০
পাকিস্তানের উত্তরাঞ্চলে বাস দুর্ঘটনায় নিহত অন্তত ২০
মুক্তির পর থেকেই মামুনুল হককে ঘিরে অনুসারীদের ভিড়
মুক্তির পর থেকেই মামুনুল হককে ঘিরে অনুসারীদের ভিড়
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
গাছশূন্য ২০ কিলোমিটার সড়ক, তাপপ্রবাহে পথচারীদের দুর্ভোগ
গাছশূন্য ২০ কিলোমিটার সড়ক, তাপপ্রবাহে পথচারীদের দুর্ভোগ
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ