X
বুধবার, ১৫ মে ২০২৪
১ জ্যৈষ্ঠ ১৪৩১
কড়া পাহারা তবুও অনিরাপদ ধানমণ্ডি

তিনমাসে দুই ‘হাইপ্রোফাইল কর্মকর্তা’ নিখোঁজের পর লাশ

আমানুর রহমান রনি
১০ আগস্ট ২০১৬, ১০:০১আপডেট : ১০ আগস্ট ২০১৬, ১০:০৩

ধানমণ্ডির সড়কে ব্যারিকেড

‘কড়া পুলিশ পাহারার’ পরও তিনমাসের ব্যবধানে রাজধানীর ধানমণ্ডি এলাকা থেকে দুই ‘হাইপ্রোফাইল’ ব্যক্তি নিখোঁজের পর লাশ হয়েছেন। দুটি হত্যাকাণ্ডের কোনটিরই রহস্য উদঘাটন করতে পারেনি পুলিশ। দুজন হাইপ্রোফাইল ব্যক্তি এভাবে নিখোঁজের পর লাশ হওয়ার ঘটনায় ধানমণ্ডি এলাকায় আতঙ্ক বিরাজ করছে। বন্ধ করা হয়েছে কিছু সড়ক। তাতেও আস্থা পাচ্ছেন না সেখানে বাসিন্দারা।

পুলিশ জানিয়েছে, দুটি ঘটনারই তদন্ত চলছে। এসব হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের খুঁজে বের করা হবে।

গত ২ এপ্রিল ধানমণ্ডির ৮ নম্বর সড়কের ডাচ-বাংলা ব্যাংকে টাকা তুলতে গিয়ে নিখোঁজ হন দৃক পিকচার লাইব্রেরির প্রশাসনিক ও হিসাব কর্মকর্তা ইরফানুল ইসলাম। এ ঘটনায় ওই দিনই দৃকের জেনারেল ম্যানেজার এসএম রেজাউর রহমান বাদী হয়ে একটি সাধারণ ডায়েরি করেন (জিডি)।

ওইদিন বিকেলে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের জালকুঁড়ি এলাকা থেকে অজ্ঞাতপরিচয় ব্যক্তির লাশ উদ্ধার করে পুলিশ। পরে পরিবারের সদস্যরা গিয়ে লাশটি ইরফানুলের বলে শনাক্ত করেন। এই ঘটনায় কলাবাগান থানায় নিহতের ভাই একটি মামলা করেন। মামলাটি বর্তমানে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) তদন্ত করছে।

অপরদিকে, গত ২৩ জুলাই ডাচ-বাংলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিবিসিসিআই) প্রেসিডেন্ট মো. হাসান খালিদ ধানমণ্ডির বাসার সামনে থেকে নিখোঁজ হন। নিখোঁজের তিনদিন পর ২৬ জুলাই বুড়িগঙ্গা নদী থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ।

দুইমাসের মাথায় দুটি ঘটনার একটিরও রহস্য উদঘাটন করতে পারেনি পুলিশ। এ নিয়ে নিহতদের পরিবারে ক্ষোভ রয়েছে। দুটি নিখোঁজের ঘটনার সময়ই প্রকাশ্য দিন। দিনের বেলায় ধানমণ্ডির মতো একটি ব্যস্ত এলাকা থেকে দুইজন মানুষ নিখোঁজ হয়ে লাশ হয়ে যাওয়া নিয়ে স্থানীয়দের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

নিহত ইরফানুলের বড়ভাই ইমদাদুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ঘটনার দিন বেলা আড়াইটার দিকে আমার ছোট ভাইয়ের ছেলে ফোনে বিষয়টি জানায়। বাবা বিষয়টি দেখার জন্য বলেন। পরে আমি ধানমণ্ডি যাই। আমাদের পরিচিত পুলিশ, র‌্যাবসহ অন্যান্য সবাইকে বিষয়টি জানাই। তারা যে পরামর্শ দিয়েছেন, সেভাবেই কাজ করেছি।

তিনি আরও বলেন, আমাদের কাউকে সন্দেহ হচ্ছে না। কারণ, ইরফানুল খুবই নীরব একটা ছেলে ছিলেন। তার কোনও শত্রু নেই। আমার ধারণা, এটা ছিনতাইয়ের ঘটনা। তবে তাকে ঢাকা থেকে কীভাবে নারায়ণগঞ্জ নিয়ে গেল এটা বুঝতে পারছি না। পথে কারও চোখে পড়লো না! গত তিনমাসেরও বেশি সময় হয়ে গেল এখনও কোনও অগ্রগতি হলো না।

ইমদাদুল বলেন, মামলার তদন্ত কর্মকর্তা কয়েকবার এসেছিলেন। তিনি কথা বলেছেন আমাদের সঙ্গে। কথা বলেছেন দৃকের সঙ্গেও।

দৃক কর্মকর্তারা জানান, অফিসের জন্য টাকা তুলতে প্রাইভেটকার নিয়ে ধানমণ্ডি ৮ নম্বর সড়কের ডাচ-বাংলা ব্যাংকে গিয়েছিলেন ইরফানুল। ব্যাংক থেকে তিনি ৩ লাখ ৮ হাজার টাকা উত্তোলন করেন। ব্যাংকের সামনে গাড়িচালক তাকে নামিয়ে দিয়ে পাশের ৭ নম্বর সড়কে গিয়ে পার্কিং করেন। ব্যাংকের সিসি ক্যামেরায় দেখা যায়, টাকা তুলে ইরফান স্বাভাবিকভাবেই বেরিয়ে যান।

পুলিশ কর্মকর্তাদের ধারণা, ব্যাংকের সামনে ওঁৎ পেতে থাকা ছিনতাইকারী চক্রের কোনও দল ইরফানকে জোর করে গাড়িতে তুলে নিয়ে যায়। এরপর ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের সিদ্ধিরগঞ্জের জালকুড়ি এলাকায় ফিরোজ ফিলিং স্টেশন সংলগ্ন একটি বিলের পাশের রাস্তায় অজ্ঞাতপরিচয় এক ব্যক্তির লাশ পড়ে থাকতে দেখেন স্থানীয় লোকজন। পরে বিষয়টি জানতে পেরে সিদ্ধিরগঞ্জ থানা পুলিশের একটি দল ঘটনাস্থলে গিয়ে অজ্ঞাতপরিচয় লাশটি উদ্ধার করে। পরে জানা যায়, এটি নিখোঁজ ইরফানুলের লাশ।

বর্তমানে দৃক কর্মকর্তার এই মামলাটি পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) তদন্ত করছে। এ বিষয়ে জানতে চাইলে সিআইডির বিশেষ পুলিশ সুপার (অর্গানাইজড ক্রাইম) আব্দুল্লাহ হেল বাকি বাংলা ট্রিবিউনকে বলেন, মামলাটির তদন্ত চলছে। উল্লেখযোগ্য কোনও অগ্রগতি আছে কিনা, তা খোঁজ নিয়ে জানাতে হবে।

অপরদিকে, নিখোঁজের তিন দিন পর বুড়িগঙ্গা নদী থেকে উদ্ধার হয়েছে ডাচ-বাংলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (ডিবিসিসিআই) সভাপতি হাসান খালেদের লাশ। মঙ্গলবার দুপুরে খোলামোড়া লঞ্চঘাট এলাকায় মাঝ নদীতে ভাসমান লাশটি উদ্ধার করে কেরানীগঞ্জ মডেল থানা পুলিশ। খবর পেয়ে ছোট ভাই মুরাদ হাসান থানায় গিয়ে লাশ শনাক্ত করেন।

পুলিশ ধারণা করছে, অপহরণের পর পরই হাসান খালেদকে শ্বাসরোধে হত্যা করা হয়। আর লাশ গুম করতে ফেলে দেওয়া হয় বুড়িগঙ্গায়।

নিহতের ভগ্নিপতি আশরাফুল ইসলাম জানান, হাসান খালেদ স্ত্রী ও একমাত্র মেয়ে রাইফেলস স্কুল অ্যান্ড কলেজের ছাত্রী জেবাকে নিয়ে ধানমণ্ডির ৪/এ নম্বর রোডে ৪৫ নম্বর বাসায় বসবাস করতেন। সকালে নাস্তার আগে তার ওষুধ খেতে হয়। নাস্তার টেবিলে বসার সময় তিনি দেখতে পান সকালের ওষুধ শেষ হয়ে গেছে। এরপর নাস্তা না করেই তিনি পরিবারের সদস্যদের কাছে ওষুধ আনার কথা বলে নিচে নামেন।

এরপর দীর্ঘ সময় পেরিয়ে যাওয়ার পর মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তার ফোনটি বন্ধ পাওয়া যায়। পরিচিত ও আত্মীয়-স্বজনের কাছে খোঁজ নেওয়া হয়। সারাদিন কোনও খোঁজ না পেয়ে রাতে তারা ধানমণ্ডি থানায় জিডি করেন। জিডিতে তিনি হাসান খালেদকে অপহরণ করা হতে পারে বলে আশঙ্কার কথা জানিয়েছেন। ঘটনার দিন সকাল ৯টা পর্যন্ত ব্যবসায়ী হাসান খালেদের মোবাইল ফোনের লোকেশন ছিল ধানমণ্ডির ২৪/এ নম্বর রোড। এর পরপরই মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়।

 এ ঘটনায় ধানমণ্ডির থানায় একটি মামলা দায়ের করা হয়। মামলাটি বর্তমানে মহানগর গোয়েন্দা পুলিশ তদন্ত করছে। এই মামলাতে কোনও অগ্রগতি নেই।

ধানমণ্ডিতে এ ধরনের ঘটনা বারবার ঘটায় এবং নিরাপত্তার বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) রমনা বিভাগের উপকমিশনার মারুফ হোসেন সরদার বাংলায় ট্রিবিউনকে বলেন, ধানমণ্ডির চেকপোস্ট, টহল পুলিশ বাড়ানো হয়েছে। ইউনিফর্ম পুলিশের পাশাপাশি গোয়েন্দা পুলিশও কাজ করছে।

তিনি বলেন, দৃক কর্মকর্তা নিখোঁজের সময় আমি এখানে ছিলাম না। ডিবিসিসিআই প্রেসিডেন্ট নিখোঁজের ঘটনাটি ডিবি তদন্ত করছে। তদন্ত শেষে এসব ঘটনা রহস্য জানা যাবে।

তিনি আরও বলেন, ধানমণ্ডির গুরুত্বপূর্ণ স্থাপনা ও প্রতিষ্ঠানেরও নিরাপত্তা বাড়ানো হয়েছে। এছাড়াও কেউ নিরাপত্তাহীন বোধ করলে তাকে নিরাপত্তা দেওয়া হবে।

 আরও পড়ুন: সিসিটিভিতে ধরা পড়লো শোলাকিয়ায় জঙ্গি হামলার নৃশংসতা

/এআরআর/এবি

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
পেরুতে বাস দুর্ঘটনায় ১৬ জন নিহত
পেরুতে বাস দুর্ঘটনায় ১৬ জন নিহত
আমাকে হরণ করে গেরুয়া উৎসার
আমাকে হরণ করে গেরুয়া উৎসার
মিশা-ডিপজলের কমিটির দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা চেয়ে নিপুণের রিট
মিশা-ডিপজলের কমিটির দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা চেয়ে নিপুণের রিট
শিরোপার সুবাস পেতে শুরু করলেও গার্দিওলা বললেন, ‘কাজটা কঠিন হতে যাচ্ছে’
শিরোপার সুবাস পেতে শুরু করলেও গার্দিওলা বললেন, ‘কাজটা কঠিন হতে যাচ্ছে’
সর্বাধিক পঠিত
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
পেঁয়াজ আমদানি শুরু
পেঁয়াজ আমদানি শুরু
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা
বিএনপির আকস্মিক জেগে ওঠার উদ্দেশ্য খুঁজছে যুগপৎসঙ্গীরা
যুগপৎ ধারায় আসবে নতুন কর্মসূচিবিএনপির আকস্মিক জেগে ওঠার উদ্দেশ্য খুঁজছে যুগপৎসঙ্গীরা