X
শনিবার, ০৪ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

পলিসি বাস্তবায়ন: নারীর অবস্থান হতাশাজনক

এস এম আববাস
০৮ মার্চ ২০১৭, ০৪:৩৮আপডেট : ০৮ মার্চ ২০১৭, ১৬:২৩

 

পলিসি বাস্তবায়ন: নারীর অবস্থান হতাশাজনক নারীর ক্ষমতায়নে সরকারের বহুমুখী প্রচেষ্টা থাকলেও প্রশাসনের সর্বোচ্চ পদ সচিবের দায়িত্বে রয়েছেন মাত্র ৯ জন নারী। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে নারী কর্মকর্তা আনুপাতিক হারে সবচেয়ে বেশি। এই মন্ত্রণালয়ে ৩৮ জনের বিপরীতে ১৫ জন নারী। সব মিলিয়ে প্রশাসনে পলিসি বাস্তবায়নের জায়গায় নারীর এই অবস্থানকে হতাশাজনক বলে আখ্যায়িত করেছেন বেশ কয়েকজন নারী নেত্রী, রাজনীতিবিদ ও প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তা।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘শিক্ষা থেকে কর্মক্ষেত্র, সব জায়গাতেই নারীর নিরাপত্তা দিতে হবে। তা না হলে পলিসি বাস্তবায়নের জায়গায় নারীর সংখ্যা বাড়বে না। কোনও নারীকে যখন পরিবারের পছন্দের বাইরে পোস্টিং দেওয়া হয়, তখন চাকরিও ছেড়ে দেয় অনেকে। এসব দিক বিবেচনা করে নারীদের এগিয়ে নিতে নিরাপত্তা দিয়ে সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে। ’

তবে জনপ্রশাসন সচিব ড. মো. মোজাম্মেল হক খানের মতে, ‘দেশে নারী ক্ষমতায়নের চিত্র এখন উল্লেখযোগ্য হারে বেড়েছে। প্রশাসনে নারীর অংশগ্রহণ আগের চেয়ে বেশি। নারীদের কোটা সংরক্ষণ যথাযথভাবেই মানা হচ্ছে।’ তিনি বলেন, ‘প্রশাসনসহ সরকারি-বেসরকারি সেক্টরে নিরাপত্তাহীনতার কারণেই নারী স্বল্পতা। নারীর সংখ্যা বাড়াতে হলে তার নিরাপত্তার বিষয়টিতে বেশি গুরুত্ব দিতে হবে। কারিগরি শিক্ষায় নারীদের উপস্থিতি বাড়াতে হবে। আবাসন, যাতায়াত, সংকট থাকার মতো পরিস্থিতি পাল্টে ফেলতে হবে।’ 

জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রী, জনপ্রশাসনমন্ত্রী এবং জনপ্রশাসন প্রতিমন্ত্রী ছাড়া এই মন্ত্রণালয়ে মোট কর্মকর্তা ১৩৪ জন। এর মধ্যে শুধু ৩৫ জন নারী কর্মকর্তা। মন্ত্রিপরিষদ বিভাগে কর্মকর্তা রয়েছেন ৬৭ জন। এরমধ্যে নারী কর্মকর্তা ১২ জন।  

এছাড়া গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়গুলোর মধ্যে স্বরাষ্ট্রে ৫৭ জন কর্মকর্তার মধ্যে নারী ৯ জন। স্বাস্থ্য মন্ত্রণালয়ে সংযুক্ত কর্মকর্তাসহ মোট ১১৬ কর্মকর্তার মধ্যে নারী ২৮ জন। ধর্ম মন্ত্রণালয়ে ২২ জনের মধ্যে নারী কর্মকর্তা তিন জন।  

একইভাবে বাণিজ্য মন্ত্রণালয়ে ৬৬ জনের মধ্যে নারী কর্মকর্তা ৯জন। তথ্য মন্ত্রণালয়ে ৪২ জনের মধ্যে নারী কর্মকর্তা পাঁচ জন। সংস্কৃতি মন্ত্রণালয়ের ২৬ জনের মধ্যে চার জন নারী কর্মকর্তা। শিক্ষা মন্ত্রণালয়ে ৬৫ কর্মকর্তার মধ্যে নারী ১৫ জন। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে মোট ৩৮ জনের মধ্যে নারী কর্মকর্তা ছয় জন। খাদ্য  মন্ত্রণালয়ে ৪৬ জন কর্মকর্তার মধ্যে ১১ জন নারী।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগে মন্ত্রী ও প্রতিমন্ত্রী ছাড়া মোট কর্মকর্তা রয়েছেন ১১৭ জনের মধ্যে নারী কর্মকর্তা ৩৩ জন। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ২৬ জন কর্মকর্তার মধ্যে নারী ছয় জন।  কৃষি মন্ত্রণালয়ের ৬৬ জন কর্মকর্তার মধ্যে নারী ১০ জন।  

এছাড়া অন্য মন্ত্রণালয়গুলোতেও একই অবস্থা। পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের মোট ২৭ জন কর্মকর্তার মধ্যে নারী কর্মকর্তা ৫ জন। বেসরকারি বিমান ও পর্যটন মন্ত্রণালয়ে ২৬ জন কর্মকর্তার মধ্যে নারী ৭ জন, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে ৩১ জন কর্মকর্তার মধ্যে নারী ১১ জন, নৌপরিবহন মন্ত্রণালয়ে ৩৫ জন কর্মকর্তার মধ্যে নারী ৬ জন।

তবে কর্মচারী পর্যায়ে নারীর সংখ্যা বেশি থাকলেও পলিসি গ্রহণ ও বাস্তবায়নে নারীর এই উপস্থিতি খুবই কম। যা না বাড়ালে জাতীয় উন্নয়নও তরান্বিত হবে না বলে মনে করেন বিশেষজ্ঞরা।

সম্পতি নারী নির্যাতনের তথ্য তুলে  আইন ও শালিস কেন্দ্রের নির্বাহী পরিচালক সুলতানা কামালের মতে, ‘নারীর নিরাপত্তা দিতে না পারলে নারী ক্ষমতায়ন শুধু নয়, জাতীয় উন্নয়নও এক সময় থেমে যাবে।’

/এমএনএইচ/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
গাজা ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
গাজা ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
অনেক নার্ভাস ছিলেন সাইফউদ্দিন
অনেক নার্ভাস ছিলেন সাইফউদ্দিন
বকশিবাজার মোড়ে বাসের ধাক্কায় পথচারী নিহত
বকশিবাজার মোড়ে বাসের ধাক্কায় পথচারী নিহত
১২ বছর পর মুম্বাইয়ের মাঠে কলকাতার জয়
১২ বছর পর মুম্বাইয়ের মাঠে কলকাতার জয়
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা