মামলা চালাতে যারা ভয় পান, তাদের সহায়তা দেবে মানবাধিকার কমিশন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৩:৩১, আগস্ট ২০, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৩:৩৬, আগস্ট ২০, ২০১৭

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক, ফাইল ছবিমামলা পরিচালনা করতে যারা ভয় পান তাদের পাশে থাকবে মানবাধিকার কমিশন। এছাড়া তাদের পক্ষ নিয়ে আদালতে লড়বে বলে জানিয়েছেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।

শনিবার (১৯ আগস্ট) রাজধানীর সিরডাপ মিলনায়তনে মানবাধিকার কমিশনের মানবাধিকার লঙ্ঘনের শিকার ব্যক্তিদের আইনি সহায়তা প্রদান কার্যক্রম শুরুর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

কাজী রিয়াজুল হক বলেন, ‘দুর্বল,অসহায় ব্যক্তিদের বিনা খরচে আইনি সহায়তা প্রদানের মাধ্যমে জাতীয় মানবাধিকার কমিশন মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় ভুক্তভোগীদের বিচার প্রাপ্তিতে সহায়তা করবে। আর্থিকভাবে অস্বচ্ছল, সহায়-সম্বলহীন এবং নানাবিধ আর্থ-সামাজিক কারণে যারা মামলা পরিচালনা করতে ভয় পান, তাদের পাশে মানবাধিকার কমিশন থাকবে এবং তাদের পক্ষ হয়ে আদালতে লড়বে।’

প্রসঙ্গত, জাতীয় মানবাধিকার কমিশন আইনের ১৯ (৬) ধারায় মানবাধিকার লঙ্ঘনের দায়ে আদালতে বিচারাধীন কোন মামলায় বা আইনগত কার্যধারায় পক্ষ হয়ে প্রতিদ্বন্দ্বিতা করার অধিকার কমিশনকে দেওয়া হয়েছে।  এর আলোকে বিচার প্রাপ্তিতে অসমর্থ বিচার প্রার্থী জনগণকে আইনগথ সহায়তা প্রদানের জন্য দেশের বিভিন্ন জেলার জেলা ও দাযরা জজ এবং জেলা প্রশাসকদের কাছ থেকে পাওয়া আইনজীবীদের সমন্বয়ে কমিশন একটি আইনজীবী প্যানেল গঠন করেছে। ৪৫টি জেলা থেকে নিয়োগপ্রাপ্ত ১০০ জন প্যানেল আইনজীবী এ অনুষ্ঠানে অংশ নেন।

/জেএ/এসটি/

সম্পর্কিত

লাইভ

টপ