X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

অস্ট্রেলিয়ার পথে প্রধান বিচারপতি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৩ অক্টোবর ২০১৭, ২৩:৫৯আপডেট : ১৪ অক্টোবর ২০১৭, ০১:০৪

বিমানবন্দরের উদ্দেশে রওনা দেওয়ার সময় নিজ বাসভবনের সামনে প্রধান বিচারপতি (ছবি- ফোকাস বাংলা) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা অস্ট্রেলিয়ার পথে রওনা হয়েছেন। শুক্রবার (১৩ অক্টোবর) রাত ১১টা ৫৫ মিনিটে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সিঙ্গাপুর এয়ারলাইন্সের এসকিউ ৪৪৭ ফ্লাইটে চড়েন তিনি।
এর আগে, রাত ৯টা ৫৭ মিনিটে সময় হেয়ার রোডের সরকারি বাসভবন থেকে সস্ত্রীক বের হন প্রধান বিচারপতি। রাত ১০টা ৩০ মিনিটে ভিআইপি গেট দিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবেশ করেন তারা। তবে বিমানবন্দর থেকে প্রধান বিচারপতির প্রটোকলের গাড়ি বেরিয়ে যাওয়ার সময় গাড়িতে থাকা সুপ্রিম কোর্টের একজন কর্মকর্তা জানান, ‘প্রধান বিচারপতির স্ত্রী সুষমা সিনহা তার সঙ্গে রওনা হননি।’ সিভিল এভিয়েশনের কর্মকর্তা ও আর্মড পুলিশ ব্যাটালিয়নের এক কর্মকর্তাও বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছেন। 
বিমানবন্দর সূত্রে জানা গেছে, সিঙ্গাপুর এয়ারলাইন্সের এসকিউ ৪৪৭ ফ্লাইটটিতে রয়েছে এয়ারবাস এ৩৩৩ মডেলের উড়োজাহাজ। নির্ধারিত সময়সূচি অনুযায়ী, সিঙ্গাপুরের স্থানীয় সময় শনিবার ভোর ৬টা ৫ মিনিটে সিঙ্গাপুরের চাংগি বিমানবন্দরে অবতরণ করবে ফ্লাইটটি। সেখানে থেকে অন্য একটি ফ্লাইটে অস্ট্রেলিয়ার উদ্দেশে যাত্রা করবেন প্রধান বিচারপতি।
চাংগি বিমানবন্দরের নির্ধারিত শিডিউল থেকে জানা যায়, ওই বিমানবন্দরে এসকিউ ৪৪৭ ফ্লাইট অবতরণ করার পর সিঙ্গাপুর এয়ারলাইন্সের পাঁচটি ফ্লাইট ছেড়ে যাবে অস্ট্রেলিয়ার উদ্দেশে। এর মধ্যে সকাল ৭টা ১০ মিনিটে এসকিউ২৪১ ও সকাল ৯টা ৩৫ মিনিটে এসকিউ২১১ ফ্লাইট ছেড়ে যাবে সিডনির উদ্দেশে। এছাড়া, সকাল ৭টা ৪৫ মিনিটে এসকিউ২০৭, সকাল ১০টা ৪৫ মিনিটে এসকিউ২১৭ ও সকাল ১১টা ৫ মিনিটে এসকিউ ৭২৯৪ ফ্লাইটগুলো ছেড়ে যাবে মেলবোর্নের পথে। সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়ায় পৌঁছাতে প্রায় সাত ঘণ্টা লাগে বলেও জানা গেছে বিমানবন্দর সূত্রে।

এর আগে, গত বৃহস্পতিবার (১০ অক্টোবর) প্রধান বিচারপতি আইন মন্ত্রণালয়ের মাধ্যমে রাষ্ট্রপতিকে তার বিদেশ ভ্রমণের বিষয়টি চিঠি দিয়ে অবহিত করেন। ওই চিঠিতে আগামী ১৩ অক্টোবর থেকে ১০ নভেম্বর পর্যন্ত প্রধান বিচারপতি অস্ট্রেলিয়ায় থাকতে চান বলে উল্লেখ করেন। এর পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার সকাল ১১টার দিকে প্রধান বিচারপতির বিদেশ যাওয়া সংক্রান্ত সরকারি আদেশ (জিও) জারি করে আইন মন্ত্রণালয়।
আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকের সই করা ওই আদেশে বলা হয়, প্রধান বিচারপতির আবেদনে এর আগে ৩ অক্টোবর থেকে ১ নভেম্বর পর্যন্ত ৩০ দিনের ছুটি মঞ্জুর করেছিলেন রাষ্ট্রপতি। কিন্তু বিচারপতি আরও বেশি দিন বিদেশে থাকবেন। তাই রাষ্ট্রপতি নতুন আদেশ দিয়েছেন।
উল্লেখ্য, ২৫ দিনের অবকাশ শেষে ৩ অক্টোবর সুপ্রিম কোর্ট খোলার দিনই অসুস্থতার কারণ দেখিয়ে ১ নভেম্বর পর্যন্ত এক মাসের ছুটিতে যান প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। এ নিয়ে রাজনৈতিক মহল ও আইনজীবীদের মধ্যে আলোচনার ঝড় ওঠে। এর আগে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে দেওয়া রায় এবং বিচারিক আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধি সংক্রান্ত গেজেট নিয়ে সরকারের সঙ্গে প্রধান বিচারপতির মতপার্থক্য দেখা দেয়। এর জের ধরেই প্রধান বিচারপতিকে জোর করে ছুটিতে পাঠানোর অভিযোগ তোলেন বিরোধীদলীয় রাজনীতিবিদসহ আইনজীবী সমিতির একাংশ। তবে সরকার ও আওয়ামী লীগ এসব অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে। প্রধান বিচারপতি বা আদালতের পক্ষ থেকে এ বিষয়ে কোনও মন্তব্য পাওয়া যায়নি।
এর মধ্যেই প্রধান বিচারপতি সস্ত্রীক অস্ট্রেলিয়ায় যেতে পাঁচ বছরের ভিসার জন্য দূতাবাসে আবেদন করেন। তাদের তিন বছরের ভিসা দেয় অস্ট্রেলিয়া দূতাবাস। দেশটিতে বর্তমানে তাদের বড় মেয়ে সূচনা সিনহা অবস্থান করছেন। ভিসা পাওয়ার পর মঙ্গলবার (১০ অক্টোবর) প্রধান বিচারপতি আইন মন্ত্রণালয়ের মাধ্যমে রাষ্ট্রপতিকে তার বিদেশ ভ্রমণের বিষয়টি চিঠি দিয়ে অবহিত করেন। ওই চিঠির পরিপ্রেক্ষিতেই পরে বৃহস্পতিবার জিও জারি করে আইন মন্ত্রণালয়।
২০১৫ সালের ১৭ জানুয়ারিতে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পাওয়া এস কে সিনহার অবসরে যাওয়ার কথা রয়েছে আগামী বছরের ৩১ জানুয়ারি।
আরও পড়ুন-
বিমানবন্দরে সস্ত্রীক প্রধান বিচারপতি

বিমানবন্দরের পথে সস্ত্রীক প্রধান বিচারপতি



আমি অসুস্থ না, ফিরে আসবো: প্রধান বিচারপতি

সরকার উচ্চ আদালতে হস্তক্ষেপ করছে: প্রধান বিচারপতি
প্রধানমন্ত্রী যেভাবে সমালোচনা করেছেন, তাতে আমি বিব্রত: প্রধান বিচারপতি

/সিএ/টিআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
তাইওয়ান প্রণালীতে আবারও চীনা সামরিক বিমান শনাক্ত
তাইওয়ান প্রণালীতে আবারও চীনা সামরিক বিমান শনাক্ত
দলবল নিয়ে উঠান বৈঠকে ফাঁকা গুলি ছোড়ার অভিযোগ বদির বিরুদ্ধে
দলবল নিয়ে উঠান বৈঠকে ফাঁকা গুলি ছোড়ার অভিযোগ বদির বিরুদ্ধে
লাইনে দাঁড়িয়ে ১০ টাকার টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী
লাইনে দাঁড়িয়ে ১০ টাকার টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী
স্বজনদের প্রার্থী হওয়ার বিষয়টি ব্যাখ্যা করলেন ওবায়দুল কাদের
স্বজনদের প্রার্থী হওয়ার বিষয়টি ব্যাখ্যা করলেন ওবায়দুল কাদের
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক