X
শুক্রবার, ১৭ মে ২০২৪
৩ জ্যৈষ্ঠ ১৪৩১

শেষ হলো ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা

শফিকুল ইসলাম
২২ অক্টোবর ২০১৭, ১৯:৪০আপডেট : ২৩ অক্টোবর ২০১৭, ০০:৪৫

ইলিশ সংগ্রহে নিষেধাজ্ঞা ইলিশ ধরার ক্ষেত্রে জারি করা সরকারি নিষেধাজ্ঞার সময়সীমা শেষ হলো রবিবার (২২ অক্টোবর) দিবাগত রাত ১২টায়। সংরক্ষণ অভিযানের অংশ হিসেবে মা ইলিশকে স্বাচ্ছন্দ্যে ডিম ছাড়ার সুযোগ করে দিতে এই নিষেধাজ্ঞা ছিল ২২ দিনের জন্য। দেশের ইলিশ অধ্যুষিত নদীগুলোতে গত ১ অক্টোবর থেকে ইলিশ ধরা বন্ধ ছিল।
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপ-সচিব হামিদুর রহমানের সই করা প্রজ্ঞাপনের আওতায় ঢাকা, চট্টগ্রাম, চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, কক্সবাজার, বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, শরীয়তপুর, ব্রাহ্মণবাড়িয়া, মাদারীপুর, ফরিদপুর, রাজবাড়ী, জামালপুর, নারায়ণগঞ্জ, নরসিংদী, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, খুলনা, কুষ্টিয়া ও রাজশাহী— এই ২৭ জেলার সব নদ-নদীতে ইলিশ ধরা বন্ধ ছিল। নিষেধাজ্ঞা শেষে সোমবার (২৩ অক্টোবর) প্রথম প্রহর থেকেই আবার ইলিশ ধরতে নদীতে নামবেন জেলেরা।
নিষেধাজ্ঞার ২২ দিন নদী বা সাগরে কোথাও ইলিশ ধরা, বিতরণ, পাইকারি বা খুচরা হিসেবে বিক্রি, এক স্থান থেকে অন্য স্থানে পরিবহন, মজুদ ও অন্য পণ্যের সঙ্গে ইলিশ বিনিময়ও নিষিদ্ধ ছিল। এই সময়ে নদীতে র‌্যাব, পুলিশ ও কোস্টগার্ডের অভিযানসহ নিষেধাজ্ঞার আওতাভুক্ত এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে।
গত বছর ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল সরকার। চলতি বছর এই নিষেধাজ্ঞা ১২ দিন এগিয়ে আনার কারণ জানতে চাইলে উপ-সচিব হামিদুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আশ্বিনের পূর্ণিমার ওপর নির্ভর করে এ সিদ্ধান্ত নিতে হয়েছে।’ অবশ্য তারিখ ছাড়া নিষেধাজ্ঞার আর কোনও শর্ত বা করণীয়তে কোনও পরিবর্তন আসেনি বলে জানান তিনি।
এদিকে নিষেধাজ্ঞা বাস্তবায়নে বিভিন্ন কার্যক্রম জোরদার হওয়ায় এ বছরও ইলিশের উৎপাদন অনেক বেশি হবে বলে আশা করছেন মৎস্যমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক। তিনি বলেন, ‘এ বছরও প্রজনন মৌসুমে মা ইলিশকে ডিম ছাড়ার সুযোগ দিতে পেরেছি। পরবর্তী সময়ে জাটকা নিধন রোধ করতেও আমাদের চেষ্টা অব্যাহত থাকবে। তাই আশা করছি, আগামী বছরও দেশে ইলিশের প্রাচুর্য থাকবে।’
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, দেশের মোট মৎস্য উৎপাদনের ১২ শতাংশ আসে ইলিশ থেকে। এর অর্থমূল্য আনুমানিক সাড়ে ৭ হাজার কোটি টাকা। জিডিপিতে ইলিশের অবদান ১ দশমিক ১৫ শতাংশ। প্রায় পাঁচ লাখ মানুষ ইলিশ আহরণে সরাসরি নিয়োজিত এবং ২০ থেকে ২৫ লাখ মানুষ ইলিশকে ঘিরে পরিবহন, বিক্রি, জাল ও নৌকা তৈরি, বরফ উৎপাদন, প্রক্রিয়াকরণসহ সংশ্লিষ্ট বিভিন্ন কাজে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যুক্ত।
বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বিশ্বে প্রতি বছর মোট ইলিশের ৬০ শতাংশই আহরিত হয় বাংলাদেশে। সার্বিক প্রবৃদ্ধি বিবেচনায় জিডিপিতে এর অবদান ১ শতাংশের সমপরিমাণ। গত কয়েক বছর ধরেই দেশে ইলিশের উৎপাদন তিন থেকে চার লাখ মেট্রিক টনের মধ্যে ওঠানামা করছে। এর গড় উৎপাদনের পরিমাণ সাড়ে তিন লাখ মেট্রিক টন। এই হিসাবে বাজারমূল্যে প্রতি কেজি গড়ে ৬৫০ টাকা ধরা হলেও সংগৃহীত সাড়ে তিন লাখ টন ইলিশের বাজার মূল্য দাঁড়ায় ২২ হাজার ৭৫০ কোটি টাকা।
মৎস্য অধিদফতরের তথ্য অনুযায়ী, ২০০০-০১ সালে ইলিশের উৎপাদন ছিল ২ লাখ ২৯ হাজার ৭১৪ টন। পরের অর্থবছরে এর উৎপাদন কমে যায় ৯ হাজার ১২১ টন। ২০০২-০৩ অর্থবছরে ইলিশের উৎপাদন আরও কমে ১ লাখ ৩৩ হাজার ৩২ টনে নেমে আসে। এরপর জাটকা নিধন কর্মসূচিতে জোর দেয় সরকার। এতে উৎপাদন কিছুটা বাড়তে থাকে। ২০০৮-০৯ অর্থবছরে এসে উৎপাদিত হয় ২ লাখ ৯৮ হাজার ৯২১ টন ইলিশ। এরপর মা ইলিশ না ধরার কর্মসূচি জোরদার করলে উৎপাদন ছাড়িয়ে যায় ৩ লাখ টন।
এর মধ্যে ২০১৪-১৫ অর্থবছরে দেশে উৎপাদিত হয়েছে ৩ লাখ ৮৫ হাজার টন ইলিশ। আর ২০১৫-১৬ অর্থবছরে ইলিশের উৎপাদন ছাড়িয়ে যায় ৪ লাখ টন। চলতি বছরেও ইলিশের উৎপাদন ৪ লাখ টন ছাড়িয়ে যাবে বলে আশা করছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

/টিআর/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রাশিয়া-চীন বাণিজ্য নিয়ে পুতিন-শির বৈঠক
রাশিয়া-চীন বাণিজ্য নিয়ে পুতিন-শির বৈঠক
বেনাপোলে পাঁচ দিন বন্ধ থাকবে আমদানি-রফতানি
বেনাপোলে পাঁচ দিন বন্ধ থাকবে আমদানি-রফতানি
যুক্তরাষ্ট্রে পৌঁছে গেছে বাংলাদেশ
যুক্তরাষ্ট্রে পৌঁছে গেছে বাংলাদেশ
যুক্তরাষ্ট্র ও ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রস্তুতি ম্যাচ
টি-টোয়েন্টি বিশ্বকাপযুক্তরাষ্ট্র ও ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রস্তুতি ম্যাচ
সর্বাধিক পঠিত
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
চলচ্চিত্র শিল্পী সমিতিফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!