X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

এলিভেটেড এক্সপ্রেসওয়ে যাবে চন্দ্রা পর্যন্ত

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৪ অক্টোবর ২০১৭, ১৭:৫৩আপডেট : ২৪ অক্টোবর ২০১৭, ১৯:৩০

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক বৈঠক (ছবি- ফোকাস বাংলা) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে শুরু করে আব্দুল্লাহপুর-আশুলিয়া-বাইপাইল হয়ে নবীনগর মোড় এবং ইপিজেড হয়ে চন্দ্রা মোড় পর্যন্ত ২৪ কি.মি. সড়কে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হবে। ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে শীর্ষক এই প্রকল্প ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের সঙ্গে সংযুক্ত হবে। এটি বাস্তবায়িত হলে ঢাকার সঙ্গে ৩০টি জেলার সংযোগ স্থাপনকারী আব্দুল্লাহপুর-আশুলিয়া ও বাইপাইল-চন্দ্রা করিডোরে যানজট অনেকাংশে কমবে।
মঙ্গলবার (২৪ অক্টোবর) শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনের এনইসি মিলনায়তনে প্রধানমন্ত্রী ও জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেকের এক বৈঠকে এই প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠকে আরও চারটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।
বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের জানান পাঁচটি প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৩৪ হাজার ৫৬৭ কোটি ৩৪ লাখ টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে (জিওবি) ১২ হাজার ৪০২ কোটি ৬৫ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য বাবদ ২২ হাজার ১৬৪ কোটি ৬৯ লাখ টাকা সংস্থান করা হবে।
ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী জানান, বিমানবন্দর থেকে আশুলিয়া হয়ে নবীনগর পর্যন্ত উড়াল সেতু নির্মাণ প্রকল্পের প্রাক-সম্ভাব্যতা সমীক্ষা করা হয়েছে। এই সমীক্ষা অনুযায়ী এলিভেটেড এক্সপ্রেসওয়ের অ্যালাইনমেন্ট প্রস্তাব করা হয়েছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে শুরু করে আব্দুল্লাহপুর-আশুলিয়া-বাইপাইল হয়ে নবীনগর মোড় এবং ইপিজেড হয়ে চন্দ্রা মোড় পর্যন্ত। সম্ভাব্যতা সমীক্ষা অনুযায়ী, প্রস্তাবিত এলিভেটেড এক্সপ্রেসওয়ের দৈর্ঘ্য ২৪ কি.মি.। এটি সংশ্লিষ্ট এলাকার প্রায় সব জাতীয় মহাসড়কের সঙ্গে যুক্ত হবে।
বৈঠক শেষে জানানো হয়, আজকের (মঙ্গলবার) একনেক বৈঠকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্পের (প্রথম পর্যায়) প্রকল্প অনুমোদন করা হয়েছে। এ প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল সম্প্রসারণ ও অন্যান্য অবকাঠামো উন্নয়নের মাধ্যমে ভবিষ্যতে বিমান পরিহনের চাহিদা পূরণ এবং আন্তর্জাতিকমানের নিরাপত্তা ও সুবিধা নিশ্চিত করা হবে। এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১৩ হাজার ৬১০ কোটি ৪৭ লাখ টাকা। এর মধ্যে জিওবি ২ হাজার ৩৯৫ কোটি ৬৯ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ১১ হাজার ২১৪ কোটি ৭৮ লাখ টাকা। এই প্রকল্পের প্রকল্প সহায়তা দানকারী সংস্থা জাইকা।
ভৌগলিক এবং অর্থনৈতিক দিক বিবেচনায় কুমিল্লা (টমছমব্রিজ)-নোয়াখালী (বেগমগঞ্জ) আঞ্চলিক মহাসড়ক উন্নয়ন প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে একনেকের বৈঠকে। এ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে কুমিল্লা (টমছমব্রিজ) থেকে নোয়াখালী (বেগমগঞ্জ) পর্যন্ত আঞ্চলিক মহাসড়কের ৫৯ কিলোমিটার চার লেনে উন্নীত করা হবে।
একনেক সভায় অনুমোদিত আরেকটি প্রকল্প হলো বালাশী ও বাহাদুরাবাদে ফেরিঘাটসহ আনুষাঙ্গিক স্থাপনা নির্মাণ প্রকল্প। এ প্রকল্পের প্রধান উদ্দেশ্য রংপুর ও ময়মনসিংহ বিভাগসহ এই অঞ্চলের সঙ্গে দেশের অন্যান্য স্থানের সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করতে যমুনা নদীর দুই তীরে গাইবান্ধার বালাশী এবং জামালপুরের বাহাদুরাবাদের মধ্যে নিরবচ্ছিন্নভাবে ফেরি সার্ভিস চালু করার জন্য ফেরিঘাট নির্মাণ করা। এই দুই জেলাসহ আশপাশের জেলাগুলোর মানুষকে যোগাযোগের জন্য প্রতিদিন বঙ্গবন্ধু সেতু পাড়ি দিয়ে যাতায়াত ও মালামাল পরিবহন করতে হয়। বালাশী ও বাহাদুরাবাদ ফেরিঘাট এই অঞ্চলের মধ্যে যোগাযোগের জন্য দ্বিতীয় মাধ্যম হিসেবে বঙ্গবন্ধু সেতুর ওপর অতিরিক্ত চাপ কমাতে সহায়ক হবে।
একনেকের বৈঠকে অনুমোদন দেওয়া পঞ্চম প্রকল্প হলো বৃহত্তর ঢাকা গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প-৩। বৃহত্তর ঢাকার ছয়টি জেলার (ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, গাজীপুর ও মানিকগঞ্জ) গ্রামীণ অবকাঠামো উন্নয়নের মাধ্যমে জনগণের আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে এই প্রকল্প হাতে নেওয়া হয়েছে। প্রকল্পের আওতাধীন ছয় জেলায় রাস্তা, ব্রিজ, কালভার্ট, হাট-বাজার উন্নয়নের ব্যাপক চাহিদা রয়েছে। প্রকল্পের মাধ্যমে এসব উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করা হলে প্রকল্প এলাকায় সহজ ও নিরবচ্ছিন্ন যোগাযোগ প্রতিষ্ঠা হবে, কৃষিজাত পণ্যের বাজারজাত করার সুবিধা হবে। এর মাধ্যমে গ্রামীণ জনগণের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে, যা দারিদ্র্য বিমোচনে হবে সহায়ক।
একনেকের বৈঠকে মন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

/এসআই/টিআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
কাপ্তাই হ্রদে নাব্য সংকট, ৫ উপজেলার যোগাযোগ বন্ধ
কাপ্তাই হ্রদে নাব্য সংকট, ৫ উপজেলার যোগাযোগ বন্ধ
কলকাতা স্টেশনে অর্থ পাচারের অভিযোগে গ্রেফতার বাংলাদেশি
কলকাতা স্টেশনে অর্থ পাচারের অভিযোগে গ্রেফতার বাংলাদেশি
তীব্র গরমে নির্বাচনি প্রচারণায় আ.লীগ নেতার মৃত্যু
তীব্র গরমে নির্বাচনি প্রচারণায় আ.লীগ নেতার মৃত্যু
দেশে আগ্রাসী শাসন চলছে: দিলারা চৌধুরী
দেশে আগ্রাসী শাসন চলছে: দিলারা চৌধুরী
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু