X
সোমবার, ০৬ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

৪৬ বছর পর নিজস্ব ভবন হচ্ছে এনএসআই’র

শফিকুল ইসলাম
২১ মার্চ ২০১৮, ০২:০৮আপডেট : ২২ মার্চ ২০১৮, ১৯:৫৭


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
অবশেষে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদফতরের (এনএসআই) কর্মকর্তা-কর্মচারীরাদের জন্য নতুন অফিস ভবন নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। ১৯৭২ সাল থেকে এ সংস্থার কার্যক্রম চলেছে ভাড়া ভবনে। নতুন ভবন হলে সেগুনবাগিচার ভাড়া ভবন থেকে এনএসআইর সব কার্যক্রম নতুন ভবনে স্থানান্তর করা হবে। অনুকূল পরিবেশে দাফতরিক কাজ নিশ্চিত করতে এবং জাতীয় নিরাপত্তা নিশ্চিতকরণে সহায়তা দেওয়ার লক্ষ্যে সরকার এ উদ্যোগ নিয়েছে।
জানা গেছে, এনএসআইর নিজস্ব ভবন নির্মাণের জন্য ২০১৩ সালে প্রথমবার একটি প্রকল্প নেওয়া হলেও নানা কারণে তা আলোর মুখ দেখেনি। পরে ২০১৬ সালে আবারও প্রকল্পটি বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়। বাস্তবায়নের সময় বাড়িয়ে সেটি করা হয়েছিল ২০১৮ সালের ৩০ জুন পর্যন্ত।
পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রাজধানীর রমনায় এনএসআই ভবনটি হবে ২০ তলার, থাকবে দুটি বেজমেন্ট। ভবনের প্রতিটি ফ্লোরের আয়তন হবে দুই লাখ ৩১ হাজার ১৯৯ বর্গফুট। দোতলা ভিত্তির উপর দোতলা সাবস্টেশন ভবন নির্মাণ করা হবে। ছাদে থাকবে হেলিপ্যাড। ভবনটির সীমানা প্রাচীর হবে ৪১২ দশমিক ৬৮ মিটার। ভবনে প্রবেশ ও বের হওয়ার জন্য দুটি গেট থাকবে। ১২৫০ কেভিএ সাবস্টেশন ও ৩০০ কেভিএ জেনারেটরের ব্যবস্থা থাকবে ভবনের নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য। ভবনে ৮টি লিফট থাকবে।
মঙ্গলবার (২০ মার্চ) সরকারের জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনেক ‘জাতীয় নিরাপত্তা গোয়েন্দা কার্যালয়ের ২০-তলা ভিত বিশিষ্ট দুটি বেইজমেন্টসহ ১০ তলা (সংশোধিত ২০ তলা) প্রধান কার্যালয় নির্মাণকাজ (১ম সংশোধিত)’ নামে একটি প্রকল্প অনুমোদন করেছে। শুরুতে ভবনের ১০ তলার নির্মাণ কাজ শেষ হলে পরবর্তীতে ভবনের বাকি ১০ তলা নির্মাণের জন্য অর্থ বরাদ্দ দেওয়া হবে। প্রথম পর্যায়ে প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২৪৯ কোটি ৫৯ লাখ টাকা। এর পুরোটাই সরকারের তহবিল থেকে দেওয়া হবে। ভবনটি প্রধানমন্ত্রীর কার্যালয়ের আওতায় জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদফতর, গণপূর্ত অধিদফতর এবং স্থাপত্য অধিদফতরের অধীনে বাস্তবায়িত হবে বলে পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। ২০১৯ সালের ৩০ জানুয়ারির মধ্যে এটি বাস্তবায়িত হবে।
পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, জাতীয় নিরাপত্তা অধিদফতর (এনএসআই ) ১৯৭২ সালে গঠন করা হয়। জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার কাজের পরিধি ও পরিমাণ বেড়েছে এবং জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ৪৬ বছর পার হলেও সংস্থাটির প্রধান কার্যালয়ের জন্য নিজস্ব কোনও ভবন গড়ে ওঠেনি। বর্তমানে রাজধানীর ১নং সেগুনবাগিচায় অবস্থিত গণপূর্ত অধিদফতরের নির্মাণ করা সরকারি পাঁচতলা ভবনের নিচ থেকে চারটি তলা ভাড়া নিয়ে এনএসআই কার্যক্রম পরিচালনা করছে। ভবনটির উপরের অংশে (৫ম তলা) দুর্নীতি দমন কমিশনের কার্যালয়। জনবল ও কর্মপরিধির তুলনায় প্রধান কার্যালয়ের জায়গা খুবই কম। এছাড়া বর্তমানে প্রধান কার্যালয়ে জায়গার অভাবে ইতোমধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ ও ব্যয়বহুল কারিগরি যন্ত্রপাতি নষ্ট হওয়ার উপক্রম হয়েছে।
এই প্রেক্ষাপটে প্রকল্পটি বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়। প্রকল্পের মূল ডিপিপি ২০১৩ সালের ৫ নভেম্বর অনুষ্ঠিত একনেক সভায় সম্পূর্ণ জিওবি অর্থায়নে মোট ৮৭ কোটি ৯৯ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০১৬ সালের ৩০ জুনের মধ্যে বাস্তবায়নের জন্য অনুমোদিত হয়। পরে এই ভবন নির্মাণের ব্যয় না বাড়িয়ে প্রকল্প বাস্তবায়ন মেয়াদ দুই পর্যায়ে দুই বছর বাড়িয়ে ২০১৮ সালের ৩০ জুন করা হয়।
প্রস্তাবিত প্রথম সংশোধিত ডিপিপি’তে প্রকল্পের মোট ব্যয় বেড়েছে অনুমোদিত ডিপিপি’র তুলনায় ১৬১ কোটি ৬০ লাখ টাকা বা বা ১৮৪ শতাংশ এবং বাস্তবায়ন মেয়াদকাল এক বছর বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।
এ প্রসঙ্গ জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এনএসআই একটি গুরুত্বপূর্ণ সংস্থা। বহুদিন পর হলেও আবার প্রকল্পটি সংশোধন করে নতুনভাবে অনুমোদন করা হয়েছে। এই ভবনটি নির্মিত হলে এনএসআইর কাজের পরিধি বাড়বে। কর্মকর্তা-কর্মচারীদের কাজে গতি বাড়বে।’


/এইচআই/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
নারায়ণগঞ্জে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলার অভিযোগ, আহত ৩
নারায়ণগঞ্জে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলার অভিযোগ, আহত ৩
সুন্দরবনে আগুন ছড়ানো রুখতে দেওয়া হয়েছে বেরিকেট
সুন্দরবনে আগুন ছড়ানো রুখতে দেওয়া হয়েছে বেরিকেট
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
লখনউকে বড় হারের লজ্জা দিয়ে শীর্ষে কলকাতা
লখনউকে বড় হারের লজ্জা দিয়ে শীর্ষে কলকাতা
সর্বাধিক পঠিত
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
সব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী
জিজ্ঞাসাবাদ শেষে ডিবি হারুনসব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী