X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বৈরী আবহাওয়া: ধানের জন্য ভালো হলেও ক্ষতি আমের মুকুলে

সাদ্দিফ অভি
০৪ মার্চ ২০১৯, ২৩:২৮আপডেট : ০৫ মার্চ ২০১৯, ০৮:৫৭

মেঘলা আকাশ

ফাগুনের শেষ হতে আর আছে মাত্র ১০ দিন। এরপর শুরু হবে চৈত্রের দাবদাহ। কিন্তু ফাগুনের শেষবেলায় আকাশে মেঘের ঘনঘটা এবং কুয়াশায় আচ্ছন্ন হচ্ছে নগরী। ফাগুন মাসে আবহাওয়ার এই বিরূপ প্রতিক্রিয়াকে স্বাভাবিকভাবে দেখছে না আবহাওয়া অধিদফতর। অন্যদিকে, কৃষিতেও পড়ছে বিরূপ প্রভাব। কৃষি তথ্য সার্ভিস বলছে, ধান কিংবা শস্যে এই বিরূপ আবহাওয়ায় তেমন কিছু না হলেও প্রভাব পড়বে মৌসুমি ফল আমের মুকুলে। 

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় আজ সোমবার রাতে ও মঙ্গলবার দিনে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে। খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহওায়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে।

আবহাওয়াবিদ ওমর ফারুক বাংলা ট্রিবিউনকে বলেন, কুয়াশা বলতে আমরা বুঝি যেটার দৃষ্টিসীমা হলো এক কিলোমিটার বা তার চেয়ে কম। এখন যেটা আছে সেটা এক কিলোমিটারের চেয়ে বেশি আছে। এটার কারণ হচ্ছে আকাশে ‘লো ক্লাউড’ বেশি। আবহাওয়া একটু খারাপ হওয়ার সম্ভাবনা আছে, যার কারণে এই নিচের স্তরে মেঘ বেড়ে গেছে। কোনও ধরনের চাপ নেই, তবে বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। আজকে রাতে কিংবা কালকে দিনে বৃষ্টির সম্ভাবনা আছে।

কৃষি মন্ত্রণালয়ের অধীনে কৃষি তথ্য সার্ভিস এই বিরূপ আবহাওয়াতে ধানের ওপর প্রভাব না পড়ার কথা বললেও সবজি এবং ফলের ওপর প্রভাব পড়ার কথা বলছে। কৃষি তথ্য সার্ভিসের প্রধান তথ্য কর্মকর্তা ড. মো. খালেদ কামাল বাংলা ট্রিবিউনকে বলেন, এই মুহূর্তে ধানের ক্ষেত্রে ক্ষতিকর প্রভাব পড়ার সম্ভাবনা নেই। এই বৃষ্টিতে ধানের ফলন ভালো হবে। তবে বৃষ্টির কারণে ফলের ওপর বিরূপ প্রভাব পড়তে পারে। আর কুয়াশা আমের মুকুলের জন্য ক্ষতিকর। কুয়াশার কারণে আমের মুকুলে পোকা ধরতে পারে। এছাড়া রবি শস্য বিশেষ করে ডাল জাতীয় শস্যগুলোতে  কুয়াশার কারণে ক্ষতি হতে পারে। যদি বৃষ্টির কারণে ক্ষেতে পানি জমে যায় তাহলে তরমুজ এবং বাঙ্গির ক্ষেত্রে ক্ষতি হতে পারে। তবে যে পরিমাণ বৃষ্টি হয়েছে তারপর যদি অনবরত রোদ থাকে, কুয়াশা না পড়ে, তাহলে ক্ষতিটা হিসেবের মধ্যে আসবে না।

তিনি আরও বলেন, বৃষ্টি বা শিলাবৃষ্টির কারণে আমের কিছু মুকুল পড়ে যাবে এবং কুয়াশার কারণে মুকুলে পোকা আসতে পারে। ফলে কিছুটা ক্ষতিকর প্রভাব পড়বে।

প্রাকৃতিক কৃষি নিয়ে কাজ করেন দেলোয়ার হোসেন। তিনিও কৃষি তথ্য সার্ভিসের সঙ্গে একমত পোষণ করলেন। তিনি বলেন,  বৃষ্টির পানি এই মুহূর্তে ধানের জন্য ভালো। কারণ কিছুটা পানির সংকট ছিল, সেই ঘাটতি পূরণ হয়ে যাবে। যেসব কৃষক বৃষ্টির আগে বীজ বুনেছিলেন, তাদের গাছ হচ্ছে। এটা একটা ইতিবাচক দিক। আবার বজ্রপাতের কারণে মাটিতে নাইট্রোজেন উৎপন্ন হয়। সারা বাংলাদেশেই ধান এই মুহূর্তে মাঠে। বোরোর জন্য এই বৃষ্টি ইতিবাচক, তাতে সেচ খরচ কমে আসে।

তিনি আরও বলেন, যে কোনও ফলের ফুল থাকা অবস্থায় ঝড় বৃষ্টি হলে ক্ষতি হয়, সেটা আম কিংবা লিচু গাছ হোক না কেন। ফাল্গুনে প্রতিবছরই বৃষ্টি হয়। যদি এখন আবার ঘন ঘন বৃষ্টি হয় তাহলে সবজির দিক দিয়ে ক্ষতি হবে কৃষকদের।

/এসও/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পাঁচ মাস পর অবশেষে মুক্তির বার্তা
পাঁচ মাস পর অবশেষে মুক্তির বার্তা
এমপিপুত্র প্রার্থী হওয়ায় ‘আগুন জ্বলছে’ সেলিম প্রধানের গায়ে
এমপিপুত্র প্রার্থী হওয়ায় ‘আগুন জ্বলছে’ সেলিম প্রধানের গায়ে
ব্রাজিলিয়ানের গোলে আবাহনীতে স্বস্তি
ব্রাজিলিয়ানের গোলে আবাহনীতে স্বস্তি
স্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!