‘মোবাইল কোর্টের মাধ্যমে খাদ্যে ভেজাল বন্ধ হবে না’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৪:০০, ডিসেম্বর ০৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৪:০১, ডিসেম্বর ০৪, ২০১৯

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারমোবাইল কোর্ট পরিচালনা করে খাদ্যে ভেজাল প্রতিরোধ সম্ভব নয় বলে মনে করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। খাদ্যে ভেজাল বন্ধে মন্ত্রী জনসচেতনার ওপর জোর দেন। মন্ত্রী বলেন, ভেজাল খাদ্য নিয়ে যতই কথা হোক না কেন, যতই মোবাইল কোর্ট পরিচালনা করা হোক না কেন এতে সমস্যার সমাধান হবে না। খাদ্যে ভেজাল মেশানো অনৈতিক কাজ। জনগণকে এ বিষয়ে সজাগ থাকতে হবে।

খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির তৃতীয় বৈঠকের কার্যবিবরণী থেকে এ তথ্য জানা গেছে। মঙ্গলবার অনুষ্ঠিত কমিটির চতুর্থ বৈঠকে ওই কার্যবিবরণী অনুমোদন দেওয়া হয়।

পরে মন্ত্রী পাঠ্যপুস্তকের প্রচ্ছদে ভেজালবিরোধী ছবি সংযুক্ত করার প্রস্তাব করেন। এছাড়া খাদ্যে ভেজালের বিরুদ্ধে সচেতনতার বৃদ্ধির জন্য প্রতিটি শ্রেণিতে শিক্ষকদের মাধ্যমে এক মিনিট খাদ্যে ভেজালের বিরুদ্ধে বক্তব্য দেওয়ার সুপারিশ করেন।

বৈঠকে কমিটির সদস্য নুরুল ইসলাম নাহিদ বলেন, খাদ্যে ভেজাল ভয়াবহ আকার ধারণ করেছে। এ থেকে বেরিয়ে আসা খুবই কঠিন। এক্ষেত্রে ক্রেতা-বিক্রেতা উভয়ের মধ্যেই সচেতনতা বৃদ্ধি এবং সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

কমিটির সদস্য আতিউর রহমান আতিক বলেন, অসাধু ব্যবসায়ীরা দুধে পানি মেশিয়ে থাকে। অসৎ কৃষকরা সবজিতে বিষ দিয়ে থাকে। তিনি খাদ্যে ভেজাল বন্ধে খাদ্য, কৃষি ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সমন্বিত সিদ্ধান্ত গ্রহণের ওপর জোর দেন।

 

 

/ইএইচএস/ওআর/

লাইভ

টপ