X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

নকলের বিরুদ্ধে সর্বস্তরে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান রাষ্ট্রপতির

বাংলা ট্রিবিউন ডেস্ক
১১ জানুয়ারি ২০২০, ২২:৩০আপডেট : ১১ জানুয়ারি ২০২০, ২২:৫৩

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনে বক্তব্য রাখছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। (ছবি: পিআইডি)

পরীক্ষায় অসাধু উপায় অবলম্বন করাকে লজ্জাজনক বিষয় হিসেবে উল্লেখ করে এর বিরুদ্ধে সর্বাত্মক প্রচারণা চালানোর আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

শনিবার (১১ জানুয়ারি) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রথম সমাবর্তন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দেওয়া ভাষণে এ আহ্বান জানিয়েছেন তিনি।

রাষ্ট্রপতি বলেন, সবকল পর্যায়ে পরীক্ষায় অসাধু উপায় অবলম্বনের বিরুদ্ধে সবার্ত্মক প্রতিরোধ গড়ে তুলতে হবে। আমার লজ্জা হয় যখন শুনি, পরীক্ষার হলে শিক্ষকরা পরীক্ষার্থীদেরকে নকল সরবরাহ করেন এবং বাবা-মায়েরা পর্যন্ত পরীক্ষার হলে উত্তরপত্র সরবরাহ করেন।

তিনি বলেন, এ ধরনের ঘটনা বাস্তবিকই দুর্ভাগ্যজনক, কলঙ্কজনক ও হতাশাজনক। তিনি এই অভিশাপ প্রতিরোধ করার লক্ষ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে শিক্ষক, অভিভাবক এবং শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, আমি আমার জীবনে পরীক্ষায় কয়েকবার ফেল করেছি। কিন্তু কখনও পরীক্ষায় অসাধু উপায় অবলম্বন করিনি। এমনকি পরীক্ষার হলে প্রশ্নের উত্তর কী হবে, এ বিষয়ে কখনও কারও কাছে জানতে চাইনি। এ জন্য আমি নিজে গর্ববোধ করি।

রাষ্ট্রপতি বলেন, পরীক্ষায় এ ধরনের অসাধু উপায় অবলম্বনের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে এবং আমি কী বলতে চাচ্ছি, শিক্ষার্থীদের তা উপলব্ধি করতে হবে।

নগরীর পুরান ঢাকার ধূপখোলা খেলার মাঠে এই সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সমাবর্তন বক্তা হিসাবে বিশিষ্ট পদার্থবিদ অধ্যাপক ইমেরিটাস ড. অরুন কুমার বসাক বক্তব্য রাখেন।

সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের ১৮,২৮৪ জন শিক্ষার্থীকে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রির সনদ প্রদান করা হয়। এ ছাড়া আরও ১১ জনকে এমফিল এবং ৬ জনকে পিএইচডি সনদ প্রদান করা হয়।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, জবি’র উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দিন আহমেদও বক্তব্য রাখেন। অনুষ্ঠানে কয়েকজন সংসদ সদস্য, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিব এবং পদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতি পেশার মযার্দা বিবেচনায় রেখে যে কোনও ধরনের অনৈতিক চর্চা পরিহার করে স্ব স্ব দায়িত্ব পালনের মাধ্যমে তাদের সততা, নিষ্ঠা ও পারদর্শিতা প্রমাণ করতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রতি আহ্বান জানান।

তিনি শিক্ষকদের উদ্দেশে বলেন, আপনাকে ভাবতে হবে, আপনি যদি কোনও অনিয়মকে প্রশ্রয় দেন অথবা কোনও দুর্নীতিতে জড়ান, তাহলে বিশ্ববিদ্যালয় পরিস্থিতি কী হবে।

রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়ে বিশেষ করে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকালীন কোর্স পরিচালনায় শিক্ষকদের আগ্রহ প্রবণতায় অসন্তোষ প্রকাশ করে বলেন, এতে তাদের নিজ নিজ বিভাগে নিয়মিত দায়িত্ব পালন ব্যাহত হচ্ছে।

রাষ্ট্রপতি বলেন, বিশ্ববিদ্যালয়ের মুখ্য নির্বাহী হিসাবে উপাচার্যদের অবশ্যই এ ধরনের কর্মকাণ্ড বন্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। তিনি উপাচার্যদের উদ্দেশে বলেন, আপনাদেরকে অবশ্যই প্রশাসনিক কাজের পাশাপাশি সার্বিক শিক্ষা কর্মকাণ্ড মনিটর করতে হবে।

রাষ্ট্রপতি বিভিন্ন সামাজিক ইস্যু বিশেষ করে ট্রাফিক আইন লঙ্ঘনের প্রবণতার প্রতি শিক্ষার্থী এবং নতুন গ্রাজুয়েটদের দৃষ্টি আকর্ষণ করেন। সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠায় আইন মেনে চলতে জনগণকে উদ্বুদ্ধ করার ব্যাপারে তাদের সক্রিয় ভূমিকাও কামনা করেন।

তিনি বলেন, ফুটওভার ব্রিজ রয়েছে, অথচ কেউ এটি ব্যবহার করে না। এ ব্যাপারে জনগণকে উদ্বুদ্ধ করতে শিক্ষার্থীদের অনুরোধ জানাই।

রাষ্ট্রপতি স্যাটেলাইট সংস্কৃতির আগ্রাসনের বিরুদ্ধে সচেতনতা বাড়িয়ে ঐতিহ্যবাহী বাঙালি সংস্কৃতি রক্ষার ওপর গুরুত্বারোপ করেন।

বলেন, স্যাটেলাইট সংস্কৃতির প্রভাব সত্ত্বেও বাঙালি সংস্কৃতির ঐতিহ্য বিশ্বব্যাপী তুলে ধরতে হবে।

মহান মুক্তিযুদ্ধের মূল্যবোধ ও চেতনা সমুন্নত রাখতে গ্রাজুয়েটদের প্রতি আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি বলেন, একজন সুনাগরিক হতে হলে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানার কোনও বিকল্প নেই। এটি সমাজে সমতা, মানবতা ও ন্যায়বিচার সমুন্নত রাখার ক্ষেত্রেও প্রয়োজন।

রাষ্ট্রপতি ডিগ্রি অর্জনের জন্য গ্রাজুয়েটদের অভিনন্দন জানান এবং মিথ্যা ও অন্যায়ের পক্ষাবলম্বন না করার জন্য তাদের প্রতি আহ্বান জানান।

১৫০ বছরের পুরানো এই শিক্ষা প্রতিষ্ঠানটি ১৮৬৩ সালে প্রথমে ব্রাহ্ম স্কুল হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি পরবর্তীতে জগন্নাথ কলেজ এবং ২০০৫ সালে পাবলিক বিশ্ববিদ্যালয়ে উন্নীত হয়। বাসস

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
এএফসি নারী চ্যাম্পিয়ন্স লিগে ভারত আছে, নেই বাংলাদেশ
এএফসি নারী চ্যাম্পিয়ন্স লিগে ভারত আছে, নেই বাংলাদেশ
‘প্রেমটা থাকুক, বিয়ে কোনও এক সময় হয়ে যাবে’
‘প্রেমটা থাকুক, বিয়ে কোনও এক সময় হয়ে যাবে’
শ্রম অধিকার ও বাংলাদেশ-মার্কিন সম্পর্কের গতিশীলতা
শ্রম অধিকার ও বাংলাদেশ-মার্কিন সম্পর্কের গতিশীলতা
হ্যান্ডব্রেক ছাড়াই চলে রাজধানীর বাস, পায়ের ব্রেকেও নেই জোর
হ্যান্ডব্রেক ছাড়াই চলে রাজধানীর বাস, পায়ের ব্রেকেও নেই জোর
সর্বাধিক পঠিত
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
কেমন আছেন মিল্টনের আশ্রমে আশ্রিতরা
কেমন আছেন মিল্টনের আশ্রমে আশ্রিতরা
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
এক লাফে ডলারের দাম বাড়লো ৭ টাকা
এক লাফে ডলারের দাম বাড়লো ৭ টাকা