শিশুদের হাতে মোবাইল নয় বই দিন: তথ্যমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:১০, ফেব্রুয়ারি ২৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৩৯, ফেব্রুয়ারি ২৭, ২০২০

 শিশুদের স্বাভাবিক বিকাশ নিশ্চিতে অভিভাবকদের আরও সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, ‘শিশুদের হাতে মোবাইল ফোন না দিয়ে বই দিন।’ বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বাংলা একাডেমি প্রাঙ্গণে দুটি বইয়ের মোড়ক উন্মোচনের সময় তিনি এ আহ্বান জানান।

তথ্যমন্ত্রী বলেন, ‘আমি মনে করি জীবন গড়ার জন্য বইয়ের কোনও বিকল্প নেই। জীবনে প্রত্যয়ী হতে ও জীবন গড়ার জন্য বইয়ের কোনও বিকল্প হতে পারে না। আমি অভিভাবকদের প্রতি অনুরোধ জানাবো, আমাদের শিশুদের হাতে স্মার্টফোন তুলে না দিয়ে বই তুলে দিন।’

এসময় শিশুদের স্বাস্থ্য সচেতন ও বই পাঠে আগ্রহী করতে নিজের স্কুল জীবনের অভিজ্ঞতার কথা জানান হাছান মাহমুদ। তিনি বলেন, ‘আমি হেঁটে স্কুলে যেতাম। চট্টগ্রাম শহরের আমাদের বাসা থেকে তিন কিলোমিটার দূরের ওই স্কুলে বন্ধুরা মিলে হেঁটে যাওয়া-আসা করতাম। এখন অবশ্য তেমন কেউ হাঁটে না। আমার কয়েকজন বন্ধু ছিল, তারা হাঁটতে হাঁটতে পড়তো। আমরা তাদের পাহারা দিতাম, যাতে ফুটপাত থেকে পড়ে না যায়। আমার রাজনীতিতে আসার পেছনেও কয়েকটি বইয়ের বড় অবদান আছে। জীবন সংগ্রামের জন্য বই একটি বড় হাতিয়ার।’ বইয়ের ব্যবহারে শিশুদের জীবনকে সঠিকভাবে এগিয়ে নেওয়ার সুযোগ করে দিতে অভিভাকদের প্রতি আহ্বান জানান তিনি।

 

/এসও/টিটি/

সম্পর্কিত

লাইভ

টপ