৬ দফা দিবসে যেসব আয়োজন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৫:৪৮, জুন ০৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১১:১৬, জুন ০৭, ২০২০

বঙ্গবন্ধুর ছয় দফা (ছবি ইন্টারনেট থেকে সংগৃহীত)জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৬ দফা দিবস ৭ জুন (রবিবার)। দিনটি উপলক্ষে একটি অনলাইন আলোচনা সভা এবং অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। আলোচনা অনুষ্ঠানটি আজ সন্ধ্যা ৭টা থেকে শুরু করে বাংলাদেশ টেলিভিশন ও অন্যান্য টেলিভিশন চ্যানেলে সুবিধাজনক সময়ে প্রচার হবে। আর ‘শতবর্ষে শত পুরস্কার’ শিরোনামে কুইজ প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে রাত ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত।

শনিবার (৬ জুন) বিকাল ৪টায় এক অনলাইন সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি। সংবাদ সম্মেলনে ব্রিফ করেন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। পরে এক প্রেস বিজ্ঞপ্তিতেও সংবাদ সম্মেলনের বিষয়ে বিস্তারিত জানানো হয়।

সংবাদ সম্মেলনে প্রধান সমন্বয়ক বলেন, ‘রবিবারের অনলাইন আলোচনা সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সভাপতিত্ব করতে সম্মতি জ্ঞাপন করা হয়েছে। প্রধানমন্ত্রীর উপস্থিতি এবং সভাপতিত্বে এই আলোচনা সভা সবার কাছে তাৎপর্যপূর্ণ হিসেবে বিবেচিত হবে। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ড. সৈয়দ মনজুরুল ইসলাম। আলোচক হিসেবে থাকবেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এবং শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বাংলাদেশ টেলিভিশন ও অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (অ্যাটকো) এর সহযোগিতায় ধারণকৃত আলোচনা অনুষ্ঠানটি সন্ধ্যা ৭টা থেকে শুরু করে বাংলাদেশ টেলিভিশন ও অন্যান্য টেলিভিশন চ্যানেলে সুবিধাজনক সময়ে প্রচারিত হবে।’

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক অনলাইন কুইজ প্রতিযোগিতার বিষয়ে বলেন, ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৬ দফা আন্দোলন এবং এরই ধারাবাহিকতায় স্বাধীনতা অর্জন বিষয়ে সবাইকে, বিশেষ করে তরুণ প্রজন্মকে নিবিড়ভাবে সম্পৃক্ত করার লক্ষ্যে রবিবার রাত ৯টা হতে ১০টা পর্যন্ত ঘণ্টাব্যাপী ‘শতবর্ষে শত পুরস্কার’ শিরোনামে একটি অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ঘরে বসে সম্পূর্ণ ডিজিটাল প্ল্যাটফর্মে এই প্রতিযোগিতার আয়োজন দেশে এই প্রথম।’ যা মুজিববর্ষে ডিজিটাল বাংলাদেশের সক্ষমতার একটি উদাহরণ হয়ে থাকবে বলে তিনি আশা করেন।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণে আগ্রহীদের quiz.mujib100.gov.bd  এই ওয়েব লিংকের মাধ্যমে ৭ জুন বেলা ৩টার মধ্যে অনলাইনে নিবন্ধন করতে হবে। নির্দিষ্ট সময়ে নিবন্ধনকারী প্রতিযোগিতায় অংশ নিয়ে ছয় মিনিটের মধ্যে যত বেশি প্রশ্নের সঠিক উত্তর দিতে পারবেন, তার ওপর ভিত্তি করে কম্পিউটার বিজয়ী নির্ধারণ করবে। কুইজ প্রতিযোগিতায় ১০০ জনকে পুরস্কার দেওয়া হবে। প্রথম পুরস্কার তিন লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার দুই লাখ টাকা, তৃতীয় পুরস্কার এক লাখ টাকা, চতুর্থ পুরস্কার ৫০ হাজার টাকা, পঞ্চম পুরস্কার ২৫ হাজার টাকা এবং বাকি ৯৫টি পুরস্কার ৫ হাজার টাকা করে। একই সঙ্গে প্রতিযোগীদের ইমেইলে সনদপত্রও পাঠানো হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন—তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম, প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার, অ্যাটকোর সিনিয়র সহ-সভাপতি ও একাত্তর টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু এবং অনলাইন কুইজ প্রতিযোগিতায় প্রযুক্তিগত সহযোগিতা প্রদানকারী প্রতিষ্ঠান প্রিয় ডট কম এর সিইও প্রযুক্তিবিদ জাকারিয়া স্বপনসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সংবাদকর্মী।    

/আইএ/এমএমজে/

লাইভ

টপ