X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

রাতে ফ্লাইট, এখনও হাতে আসেনি করোনা পরীক্ষার ফল

চৌধুরী আকবর হোসেন
২৫ সেপ্টেম্বর ২০২০, ১৭:২২আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২০, ১৮:৩৫

করোনা টেস্ট (ছবি: ফোকাস বাংলা) সৌদি আরবের ফ্লাইট ধরতে প্রবাসীদের বিমানবন্দরে রিপোর্ট করতে হবে সন্ধ্যা ৬টায়। ফ্লাইট ছাড়বে রাত ১২টা ৩০ মিনিটে। তবে শুক্রবার বিকাল ৫টা পর্যন্ত কেউই হাতে পাননি করোনা পরীক্ষার ফল। ফলে অনিশ্চয়তার মধ্যে আছেন রাতের ফ্লাইটের যাত্রীরা। রাত ৮টার আগে রিপোর্ট আসবে না বলে জানিয়েছেন করোনা টেস্ট সংশ্লিষ্ট কর্মকর্তারা।

অনেক দেশে যেতেই ৭২ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষার নেগেটিভ সার্টিফিকেট সঙ্গে রাখতে হয়। তবে সৌদি আরবের নিয়ম অনুযায়ী দেশটিতে পৌঁছানোর ৪৮ ঘণ্টার মধ্যে করোনা নেগেটিভ সার্টিফিকেট থাকতে হবে যাত্রীদের।

জানা গেছে, বৃহস্পতিবার টিকিট হাতে পাওয়ার পর যাত্রীরা মহাখালীতে ডিএনসিসি করোনা স্যাম্পল কালেকশন বুথে করোনা পরীক্ষার জন্য নমুনা পরীক্ষা দিতে যান। তবে যারা বিকালে ৪টার পর সেখানে পৌঁছান তাদের আর নমুনা না নিয়ে ফেরত পাঠানো হয়।

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) ভোর সাড়ে ৩টা থেকে মহাখালীতে লাইন ধরেন শহীদুল্লাহ। সকালে তারা সাড়ে ৯টার মধ্যে নমুনা জমা দিতে পারেন। তিনি এখন অপেক্ষা করছেন রিপোর্টের জন্য, যা নিয়ে বিমানবন্দরে যাবেন।

একই রকম দুশ্চিন্তায় জোনায়েদ। সন্ধ্যা ৬টায় বিমানবন্দরে যেতে হবে। এখনও হাতে পাননি রিপোর্ট।

সৌদিগামী আরেক প্রবাসী মো. আরিফ হোসেন বলেন, ‘আমরা তিন-চার দিন অপেক্ষা করে টিকিট পেলাম। ভিসার মেয়াদ শেষ হবে ৩০ সেপ্টেম্বর। কিন্তু এখনও করোনার রিপোর্ট না পেলে তো আমাদের বিদেশ যাওয়া হবে না। সব শেষ হয়ে যাবে। গতকাল বিকালে গিয়েও নমুনা দিতে পারেনি। আজ ভোর রাতে লাইন ধরে সকালে স্যাম্পল দিয়েছি। এখন আমরা কী করবো বুঝতে পারছি না।’

ডিএনসিসি করোনা স্যাম্পল কালেকশন বুথে দুপুর ১২টা পর্যন্ত বিদ্যুৎ না থাকায় বিপত্তি হয়েছে বলে জানান স্বাস্থ্য অধিদফতরের এমআইএসের সাবেক পরিচালক ডা. সামির কান্তি সরকার। স্বাস্থ্য অধিদফতরের এমআইএসের সাবেক এই পরিচালক বর্তমানে এই কেন্দ্রের সমন্বয়কের দায়িত্ব পালন করছেন। ডা. সামির বলেন, ‘গতকাল আমাদের জানা ছিল না এতগুলো লোক পরের দিন ফ্লাইটে যাবেন। তবে সকালে দ্রুত তাদের নমুনা নেওয়া হয়েছে। দুপুর ১২টা পর্যন্ত বিদ্যুৎ ছিল না। তা না হলে আমরা রাত ৮টার মধ্যে রিপোর্ট দিতে পারতাম। তবে তাদের রিপোর্ট দিতে রাত ৮টা থেকে ১০টা বাজতে পারে।’

ডা. সামির বলেন, ‘তাদের ৪৮ ঘণ্টার মধ্যে নেগেটিভ সার্টিফিকেট লাগবে। টিকিট দেওয়ার সময় পরীক্ষার বিষয়টি বিবেচনা করলে সংকট তৈরি হবে না। এখন বিদেশগামী যাত্রীর চাপ বেড়েছে। ফলে এ বিষয়গুলো বিবেচনা করে টিকিট দিলে বিপত্তি দেখা দেবে না।’

তবে সৌদিগামীদের বিমানবন্দরে স্বাস্থ্য কেন্দ্রের মাধ্যমে বিমানবন্দরেই রিপোর্ট দেওয়া হবে বলেও জানান ডা. সামির।

আন্তর্জাতিক ফ্লাইট চালু করার পর বাংলাদেশিদের সৌদি আরবে কর্মস্থলে ফেরার সুযোগ সৃষ্টি হয়েছে। তবে ভিসার মেয়াদ, ফ্লাইট সংকট থাকায় কিছুটা জটিলতায় পড়তে হচ্ছে প্রবাসীদের। সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স বিশেষ ফ্লাইটের পাশাপাশি নিয়মিত ফ্লাইটে যাত্রী নেওয়া ‍শুরু করেছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সও প্রবাসীদের সৌদিতে ফেরাতে ফ্লাইট পরিচালনা শুরু করবে। তবে করোনা মহামারির মধ্যে সৌদিতে ফিরতে প্রবাসীদের মানতে হবে স্বাস্থ্যবিধিসহ বেশ কিছু শর্ত।

এদিকে বুধবার (২৩ সেপ্টেম্বর) পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মাদ শাহরিয়ার আলম জানান, ইকামার মেয়াদ আরবি সফর মাসের শেষ দিন পর্যন্ত (মানে ২৩ সেপ্টেম্বর থেকে আরও ২৪ দিন) বাড়ানো হয়েছে। এছাড়া বাংলাদেশ বিমানকে রিয়াদ এবং জেদ্দায় সপ্তাহে মোট চারটি ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে। ঢাকায় সৌদি আরব দূতাবাসের ভিসা অফিস রবিবার (২৭ সেপ্টেম্বর) থেকে খোলা থাকবে এবং কোভিড-১৯ সংক্রান্ত নতুন নিয়মাবলি মেনে কনস্যুলার সেবা প্রদান করা হবে।

আরও পড়ুন- 

করোনা পরীক্ষার দুশ্চিন্তায় ম্লান হলো টিকিট পাওয়ার আনন্দ

সৌদিতে আরও ফ্লাইটের অনুমতি পেলো বিমান

সৌদি আরবে আকামার মেয়াদ বাড়লো ২৪ দিন

আটকে পড়া সৌদি প্রবাসীদের জন্য বিমানের দুই ফ্লাইট

সৌদি প্রবাসীদের ঢাকায় ভিসা পেতে শৃঙ্খলা বজায় রাখার আহ্বান

সৌদি যেতে লাগবে স্মার্ট ফোন, শর্ত না মানলে জরিমানা 

সৌদি আরব পৌঁছেছেন ২৫২ প্রবাসী

কাজ হারানোর শঙ্কায় এবার প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ঘেরাও

৫৪ হাজার রোহিঙ্গাকে পাসপোর্ট দিতে সৌদি আরবের চাপ, মানবে না বাংলাদেশ   

 

 

/এফএস/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
গরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালগরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন