X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

আ. লীগ নেতার পত্রিকা ‘বঙ্গবন্ধুর জন্মদিন’ পালন করলো ১৭ এপ্রিল

উদিসা ইসলাম
১৭ এপ্রিল ২০১৬, ১৮:৩৭আপডেট : ১৮ এপ্রিল ২০১৬, ১৪:১৭

আজকের কক্সবাজারের প্রতিষ্ঠাবার্ষিকীতে শুভেচ্ছা গ্রহণ করছেন আ. লীগ নেতা মুজিবর রহমান

ঐতিহাসিক মুজিবনগর দিবসে ‘বঙ্গবন্ধুর জন্মদিন’ পালন করলো কক্সবাজার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবর রহমানের পত্রিকা ‘আজকের কক্সবাজার’। পত্রিকাটির রবিবারের প্রধান প্রতিবেদন ‘জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিন আজ’। কেবল তাই নয়, দিনটি উপলক্ষে পত্রিকাটি বিশেষ ক্রোড়পত্রও প্রকাশ করেছে।

বঙ্গবন্ধুর জন্মদিন ১৭ মার্চ হলেও ১৭ এপ্রিল তার জন্মদিন পালন করাকে ‘টেকনিক্যালি ভুল’ বলে উল্লেখ করেছে কর্তৃপক্ষ।

সকালে পত্রিকা হাতে পাওয়ার পর থেকে কক্সবাজারের সাংবাদিক মহল ও সাধারণ মানুষের মধ্যে এ নিয়েই আলোচনা চলছে। তারা বলছেন, সর্ষের মধ্যেই ভূত! আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জানেন না আজ মুজিবনগর দিবস। এদিকে মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর জন্মদিন হিসেবে আয়োজন প্রকাশের এতোবড় ভুল করাকে কেবল ‘ভুল’ হিসেবেই দেখার ‘নসিহত’ দিলেন পত্রিকাটির নির্বাহী সম্পাদক।

আরও পড়ুন: ব্যবসায়ী জনি হত্যা মামলা: এসআই জাহিদসহ ৫ জনের বিচার শুরুর আদেশ

১৭ এপ্রিলের পত্রিকা রবিবার ঐতিহাসিক মুজিবনগর দিবস (১৭ এপ্রিল)। এই দিনটিকে নিয়ে সব পত্রিকায় বিশেষ আয়োজন থাকে। বঙ্গবন্ধুর জন্মদিন ১৭ মার্চকে আজকের দিনের সঙ্গে গুলিয়ে ফেলে পত্রিকাটি যে ‘ভুল’ করেছে, নাম প্রকাশে অনিচ্ছুক কক্সবাজারের এক সাংবাদিক সে বিষয়ে টেলিফোনে বাংলা ট্রিবিউনকে বলেন, কক্সবাজার একটা পত্রিকার শহরে পরিণত হয়েছে। এই ছোট্ট জায়গা থেকে ২১টি পত্রিকা বের হয়। এখানে রাজনীতিকরা, অসাধু ব্যবসায়ীরা ইচ্ছা করলেই পত্রিকা বের করতে পারেন। এখানে অনেক পত্রিকা আছে যেগুলোর সার্কুলেশন একশ’ কপিও না।

তিনি বলেন, এই পত্রিকাটিও বেশিদিন বের হয়নি। বছর তিনেক হবে। আমরা সাংবাদিকতা করি, রোজকার কাজে কোনও না কোনও ভুল হয়। কিন্তু এতোবড় ভুল, ক্রোড়পত্রসহ ছাপানো দেখলে মনে হয় না এটা ভুল।

আজকের কক্সবাজার পত্রিকার নির্বাহী সম্পাদক ফজলুল কাদের চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, আমরা ১৭ মার্চের সঙ্গে ১৭ এপ্রিল ‘একটু টেকনিক্যালি ভুল’ করে ফেলেছি। মারাত্মক ভুল।

কীভাবে প্রধান শিরোনামে এতোবড় ভুল হলো, এ প্রশ্নে তিনি বলেন, আজ আমরা সংশোধনী দেব। ভুলটা ভুলের মতোই মনে করতে হবে আপনাদের।

কেবল একটা সংবাদ রিপ্লেস হওয়া আর ক্রোড়পত্রসহ পত্রিকা বের হওয়া ভুল নাকি অজ্ঞতা- সে প্রশ্নের জবাবে এই নির্বাহী সম্পাদক বলেন, আমরা দুঃখ প্রকাশ করছি।

সম্পাদককে টেলিফোনে পাওয়া যাচ্ছে না এবং তার প্রতিক্রিয়া কী জানতে চাইলে ফজলুল কাদের চৌধুরী বলেন, তিনি ব্যস্ত মানুষ। তার দায় যেমন আছে, আমি নির্বাহী আমার দায়ও অনেক। তিনি দুঃখ প্রকাশ করেছেন। উনি এখানকার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সময় দিতে পারেন না। সেদিক থেকে আমি ক্ষমাপ্রার্থী।

গত ১৭ মার্চের পত্রিকাই ভুল করে ছেপে দিয়েছেন কিনা- এ প্রশ্নের জবাবে তিনি প্রথমে কিছু বলতে রাজি না হলেও পরে বলেন, না, সেদিনেরটা আবার ছাপা হয়েছে এমন না। এটা আসলে ভুলই।

এ বিষয়ে কথা বলতে সম্পাদক মজিবর রহমানকে টেলিফোনে চেষ্টা করে পাওয়া যায়নি।

আওয়ামী লীগ নেতার পত্রিকায় এ ধরনের ভুলের বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ বলেন, জেলা শহরগুলোতে এত ডিক্লারেশন দিয়ে পত্রিকার মান নামিয়ে দেওয়া হচ্ছে। এসব নাম সর্বস্ব পত্রিকার ডিক্লারেশন বাতিল করে জনগণকে অপসাংবাদিকতার হাত থেকে রক্ষা করা উচিত।

আরও পড়ুন: আমি অপরাধী বা খারাপ মানুষ নই: জয়

/এজে/

সম্পর্কিত
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (৪ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (৪ মে, ২০২৪)
আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে আজ নির্বাচন
বেনাপোল ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতিআদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে আজ নির্বাচন
আলোচিত কিশোরী ইয়াসমিনের মায়ের অস্বাভাবিক মৃত্যু
আলোচিত কিশোরী ইয়াসমিনের মায়ের অস্বাভাবিক মৃত্যু
বদির বিরুদ্ধে চেয়ারম্যানের জিডি
বদির বিরুদ্ধে চেয়ারম্যানের জিডি
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা