X
শনিবার, ১৮ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ব্যবসায়ী জনি হত্যা মামলা: এসআই জাহিদসহ ৫ জনের বিচার শুরুর আদেশ

আদালত প্রতিবেদক
১৭ এপ্রিল ২০১৬, ১৭:৩৮আপডেট : ১৭ এপ্রিল ২০১৬, ১৮:০৮

আইন-আদালত পল্লবীর ঝুট ব্যবসায়ী মো. জনি হত্যা মামলায় মিরপুর থানার এসআই জাহিদুর রহমানসহ তিন পুলিশ কর্মকর্তা ও দুই সোর্সের বিরুদ্ধে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত। রবিবার ঢাকা মহাগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে আগামী ১৬ মে সাক্ষ্য গ্রহণের তারিখ নির্ধারণ করেন।  
২০১৪ সালের ৮ ফেব্রুয়ারি পল্লবী থানা এলাকায় ইরানি ক্যাম্পে ওই নির্যাতনের পর মারা যাওয়া ঝুট ব্যবসায়ী মো. জনির ছোটভাই ইমতিয়াজ হোসেন রকি ওই বছরের ৮ আগস্ট হত্যা মামলা দায়ের করেছিলেন একই আদালতে।
আসামিরা হলেন  এসআই জাহিদুর রহমান খান, এএসআই কামরুজ্জামান মিন্টু, এএসআই রাশিদুল হক, সোর্স মো. সুমনও সোর্স মো. রাসেল।  এর মধ্যে জাহিদুর আর সুমন করাগারে। কামরুজ্জামান মিন্টু, রাশিদুল জামিনে,  রাসেল পালাতক রয়েছেন।
নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন ২০১৩ এর ১৫ ধারায় করা অভিযোগ গঠনের পর আদালতে হাজির ৪ আসামি নিজেদের নির্দোষ দাবি করে ন্যায় বিচার চান। এ সময় তাদের আইনজীবী শাহীনুর রহমান অনি তাদের পক্ষে অব্যাহতি আবেদন শুনানি করলে সেটি নাকচ করেন বিচারক।
অব্যাহতির শুনানি হয় কমপক্ষে ১০টি ধার্য তারিখে বলে অতিরিক্ত পিপি তাপস কুমার পাল সাংবাদিকেদের জানান। 

আরও পড়তে পারেন: একাকিত্বের কারণে অস্বাভাবিক আচরণ করছে শিশুরা!

মামলায় জাহিদ ছাড়াও পল্লবী থানার ওসি জিয়াউর রহমান, এসআই আব্দুল বাতেন, রাশেদ, শোভন কুমার সাহা, কনস্টেবল নজরুল, পুলিশের সোর্স সুমন ও রাসেলকে মামলা দায়েরের সময় আসামি করা হয়েছিল। কিন্তু বিচার বিভাগীয় তদন্তে তারা অব্যাহতি পান। ঘটনার সময় জাহিদসহ আসামি পুলিশের অন্য সদস্যরা পল্লবী থানায় কর্মরত ছিলেন।

গত ২০১৫ সালের ১৭ ফেব্রুয়ারি ঢাকার মহানগর হাকিম মারুফ হোসেন মহানগর দায়রা জজের আদেশে এই ৫ জনকে অভিযুক্ত করে বিচার বিভাগীয় তদন্ত প্রতিবেদন জমা দেন মহানগর দায়রা জজ আদালতে।

শুনানি শেষে তৎকালীন  বিচারক মো. জহুরুল হক অভিযোগের বিষয়ে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছিলেন বলে জানান এ আদালতের রাষ্ট্রপক্ষের অন্যতম আইনজীবী তাপস কুমার পাল।

মামলার আভিযোগে বলা হয়, ঘটনার রাতে ইরানি ক্যাম্পে বিল্লাল নামে এক ব্যক্তির গায়ে হলুদ অনুষ্ঠান ছিলেন নিহত জনি, তার ভাই রকিসহ অন্য সাক্ষিরা।

রাত ২টার দিকে পুলিশের সোর্স আসামি সুমন মাতাল অবস্থায় গায়ে হলুদের মঞ্চে উঠে মেয়েদের উত্ত্যক্ত করছিলেন। এক পর্যায়ে জনি তাকে মঞ্চ থেকে নামিয়ে দেন।

কিন্তু সুমন আবারও একই কাজ করলে জনির সঙ্গে তার ঝগড়া হয়। পরে সুমনকে চড় মারলে জনি, সে তাকে দেখে নেওয়ার হুমকি দিয়ে চলে যান।

আধা ঘণ্টা পর এসআই জাহিদসহ ২৫/২৬ জন পুলিশ ও লোকজন নিয়ে এসে বিয়ে বাড়িতে চড়াও হয় সুমন। তারা সেখানে ভাঙচুর করে এবং নিহত জনি, রকিসহ কয়েকজনকে ধরে থানায় নিয়ে যান। 

আরও পড়তে পারেন: রমজান উপলক্ষে পুনর্গঠন করা হচ্ছে সরকারি বাজার মনিটরিং কমিটি

মামলার আরজিতে বলা হয়, জনিকে পল্লবী থানার হাজতে নিয়ে এসআই জাহিদসহ অন্য আসামিরা হকিস্টিক, ক্রিকেটের স্ট্যাম্প দিয়ে মারধর করে এবং জনির বুকের ওপর উঠে লাফান। জনি ওই সময় পানি পান করতে চাইলে জাহিদ তার মুখে থুথু ছিটিয়ে দেন বলে অভিযোগ করা হয়। নির্যাতনে রকি জ্ঞান হারিয়ে ফেলেন আর জনিকে গুরুতর অসুস্থ অবস্থায় ঢাকা ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মামলার আরজিতে আরও উল্লেখ করা হয়, নির্যাতনে মৃত্যুর ঘটনা ধামাচাপা দিতে আসামিরা পল্লবীর ইরানি ক্যাম্প ও রহমত ক্যাম্পের মধ্যে মারামারির মিথ্যা কাহিনি তৈরি করেন।

ওই মারামারিতেই রকিসহ কয়েকজনকে গুরুতর আহত ও জনি নিহত হন উল্লেখ আসামি এসআই শোভন কুমার সাহা পল্লবী থানায় একটি মামলা করেন।

আর ওসি জিয়াউর রহমান ওই মামলাটিকে এজাহার হিসেবে গ্রহণ করে ঘটনাটি ভিন্নখাতে নিয়ে যান বলে আরজিতে উল্লেখ করা হয়েছিল।

ঝুট ব্যবসায়ী মাহবুবুর রহমান সুজনকে মিরপুর থানায় এনে নির্যাতন করে হত্যার অভিযোগে গ্রেফতার হয়ে বর্তমানে কারাগারে আছেন এসআই জাহিদুর রহমান।

এ আদালতের রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবী আবদুল্লাহ আবু জানান, এসআই জাহিদের বিরুদ্ধে অন্য ঝুট ব্যবসায়ী  সুজন হত্যা মামলা এ আদালতেই সাক্ষ্য গ্রহণ চলছে।

/এসআইটি/ এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকরা কেন ঢুকবেন, প্রশ্ন ওবায়দুল কাদেরের
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকরা কেন ঢুকবেন, প্রশ্ন ওবায়দুল কাদেরের
আমরা একে-অপরের খুব কাছের: জাহ্নবী
আমরা একে-অপরের খুব কাছের: জাহ্নবী
বাংলাদেশ ও রুনা লায়লাকে নিয়ে যা বললেন নাসিরুদ্দিন শাহ
কান উৎসব ২০২৪বাংলাদেশ ও রুনা লায়লাকে নিয়ে যা বললেন নাসিরুদ্দিন শাহ
টিআরপি নির্ধারণ শুরু হবে কবে?
টিআরপি নির্ধারণ শুরু হবে কবে?
সর্বাধিক পঠিত
অতিরিক্ত ডিআইজি মনিরুজ্জামানের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ ইসির
অতিরিক্ত ডিআইজি মনিরুজ্জামানের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ ইসির
যাত্রীর জামাকাপড় পুড়িয়ে পাওয়া গেলো সাড়ে চার কোটি টাকার স্বর্ণ
যাত্রীর জামাকাপড় পুড়িয়ে পাওয়া গেলো সাড়ে চার কোটি টাকার স্বর্ণ
ইসরায়েলগামী অস্ত্রের জাহাজ নোঙর করতে দেয়নি স্পেন
ইসরায়েলগামী অস্ত্রের জাহাজ নোঙর করতে দেয়নি স্পেন
দাম কমেছে সবজি-মাংসের, তবু পরিস্থিতি অস্বাভাবিক
দাম কমেছে সবজি-মাংসের, তবু পরিস্থিতি অস্বাভাবিক
সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের স্থান পরিদর্শন প্রধান বিচারপতির
সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের স্থান পরিদর্শন প্রধান বিচারপতির