X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

মেশিন রিডেবল পাসপোর্ট-ভিসা নিয়ে বিড়ম্বনা কাটেনি

জামাল উদ্দিন
২২ এপ্রিল ২০১৬, ০৭:৫৪আপডেট : ২২ এপ্রিল ২০১৬, ২০:৩৪

মেশিন রিডেবল পাসপোর্ট মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ও মেশিন রিডেবল ভিসা (এমআরভি) নিয়ে বিড়ম্বনা কাটেনি এখনও। গ্রহীতারা প্রতিনিয়তই বিভিন্ন অভিযোগ করে থাকেন। প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর অদক্ষতা ও ব্যর্থতার কারণে কাজে তেমন কোনও অগ্রগতি নেই। কিছু দূতাবাস ও মিশন থেকে এখনও হাতে লেখা ভিসা ইস্যু করা হচ্ছে বলেও অভিযোগ আছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, দেশের ৩৩ জেলায় পাসপোর্ট বিষয়ে জয়েন্ট ভেঞ্চার কোম্পানির লিড পার্টনার মালেয়েশিয়ান কোম্পানি আইরিশ করপোরেশনের অদক্ষতার কারণে কয়েকটি দেশে এমআরপি ও এমআরভি কার্যক্রম ক্ষতিগ্রস্ত হয়েছে বলে অভিযোগ রয়েছে। যে কারণে ‘ইন্ট্রোডাকশন অব মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) এবং মেশিন রিডেবল ভিসা (এমআরভি) ইন বাংলাদেশ’ শীর্ষক প্রকল্পের চুক্তি মোতাবেক তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ারও সুপারিশ করা হয়। তাছাড়া দেশি কোম্পানি ‘ডাটা এজ’ ব্যর্থ হলে আইরিশ করপোরেশন নিজ দায়িত্বে সার্ভার ও রাউটার পরিবর্তন করে দেবে বলেও প্রতিশ্রুতি দিয়েছিলো কোম্পানিটি।
গত ২৯ ফেব্রুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত একটি পর্যালোচনা সভায় এ প্রকল্পের অগ্রগতি পর্যালোচনায় একটি সভা অনুষ্ঠিত হয়। ওই সভাতেও এসব বিষয়ে আলোচনা হয়। যে সভায় মন্ত্রণালয় ও অধিদফতরসহ সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ওই সভায় ৩৪ জেলা পাসপোর্ট অফিসের সফটওয়ার ও ক্যাবল পরিবর্তন ও সংশোধনের জন্য গত ৩১ মার্চ পর্যন্ত সময় নিয়েছিলো ডাটা এজ। এরপরও প্রতিশ্রুত সময়ের মধ্যে সমস্যার সমাধান না হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে বলা হয়। এসব বিষয়ে জানতে চাইলে বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মাসুদ রেজওয়ান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কাজ চলছে। কাজের অগ্রগতি আছে।’

আরও পড়ুন: ফের প্রশ্ন ফাঁসে আহমেদ নিলয়: ঠেকাতে ব্যর্থ সরকার!

মন্ত্রণালয় সূত্র আরও জানায়, ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের (আইসিএও) গাইড লাইন অনুসারে ই-পাসপোর্ট চালুর বিষয়ে ২৯ ফেব্রুয়ারির সভায় ই-পাসপোর্ট চালুর পদ্ধতিগত বিষয়ে কস্ট বেনিফিট অ্যানালাইসিস-এর সিদ্ধান্ত হয়। ওই সিদ্ধান্ত অনুযায়ী ই-পাসপোর্ট চালুর পদ্ধতি বিষয়ে আর্থিক বিশ্লেষণ করা হচ্ছে। এছাড়া বিদেশে অবস্থিত দূতাবাস থেকে মেশিন রিডেবল ভিসা ইস্যু করার যন্ত্রপাতি স্থাপন করার পরও কিছু দূতাবাস ও মিশন থেকে এখনও হাতে লেখা ভিসা ইস্যুর বিষয়টি আলোচনা করা হয়।

এসব বিষয়ে জানতে চাইলে বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতরের ডিজি ব্রিগেডিয়ার জেনারেল মাসুদ রেজওয়ান বাংলা ট্রিবিউনকে বলেন, ই-পাসপোর্টের বিষয়টি প্রস্তাবনার পর্যায়েই রয়েছে এখনও। আর ট্রাভেল পারমিট ছাড়া বর্তমানে বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসগুলো থেকে হাতে লেখা কোনও পাসপোর্ট ইস্যু করা হয় না।

বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতরের ওয়েব পোর্টালের তথ্য অনুযায়ী বুধবার (২০ এপ্রিল) পর্যন্ত এক কোটি ৩৮ লাখ ৩১ হাজার ৬২০টি মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ও তিন লাখ ২৬ হাজার ৩৪০টি মেশিন রিডেবল ভিসা (এমআরভি) দেওয়া হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশি পাসপোর্টের গ্রহণযোগ্যতা ও এর নিরাপত্তা বাড়ানোর লক্ষ্যে এর গাইড লাইন অনুসরণ করে বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতর ২০১০ সালের ১ এপ্রিল সশস্ত্র বাহিনীর সহায়তায় এমআরপি ও এমআরভি কার্যক্রম শুরু করে, যা এ দেশের নাগরিকদের নিরাপদ বিদেশ ভ্রমণ এবং বিদেশিদের বাংলাদেশে আগমন সহজতর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এমআরপি ও এমআরভি সংক্রান্ত তথ্য সংরক্ষণের জন্য স্থাপন করা হয়েছে অনেক বড় ডাটাবেজ সেন্টার। র্যা ব, ডিজিএফআই, এনএসআই ও এসবির সঙ্গে পাসপোর্ট অধিদফতরের এই ডাটা শেয়ারিংয়েরও ব্যবস্থা করা হচ্ছে।

তথ্য প্রযুক্তি নির্ভর ‘ই-সেবা প্রদান’ কার্যক্রমের মাধ্যমে হয়রানি মুক্ত সেবা দেওয়ার লক্ষ্যে বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতর আগামী ২৪ এপ্রিল থেকে প্রথমবারের মতো ‘পাসপোর্ট সেবা সপ্তাহ-২০১৬’ পালন করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সেবা সপ্তাহের উদ্বোধন করবেন বলে কথা রয়েছে।

আরও পড়ুন: ‘প্রশ্ন ফাঁস কিভাবে সামলাবো?’

/এজে/

সম্পর্কিত
সর্বশেষ খবর
কায়রো সফরে যাচ্ছে হামাসের প্রতিনিধিদল
কায়রো সফরে যাচ্ছে হামাসের প্রতিনিধিদল
ইংল্যান্ডের হাতে ইউরো ট্রফি দেখার অপেক্ষায় গার্দিওলা
ইংল্যান্ডের হাতে ইউরো ট্রফি দেখার অপেক্ষায় গার্দিওলা
নোয়াখালীতে ট্রাক-অটোরিকশার সংঘর্ষে ৩ জন নিহত
নোয়াখালীতে ট্রাক-অটোরিকশার সংঘর্ষে ৩ জন নিহত
একই উপজেলায় চেয়ারম্যান প্রার্থী মা-ছেলে ও নাতি
একই উপজেলায় চেয়ারম্যান প্রার্থী মা-ছেলে ও নাতি
সর্বাধিক পঠিত
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নবম পে-স্কেল বাস্তবায়নসহ সাত দফা দাবি সরকারি কর্মচারীদের
নবম পে-স্কেল বাস্তবায়নসহ সাত দফা দাবি সরকারি কর্মচারীদের
মিল্টনের আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের এখন কী হবে
মিল্টনের আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের এখন কী হবে