X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

হজে অনিয়মে ৬৮ এজেন্সির সাজা হয়েছে: সংসদে ধর্মমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৭ এপ্রিল ২০১৬, ২০:১৮আপডেট : ২৯ এপ্রিল ২০১৬, ০৩:৩১

ধর্মমন্ত্রী গত বছর হজে অনিয়মের অভিযোগে ৬৮টি এজেন্সিকে বিভিন্নভাবে সাজা দেওয়া হয়েছে। এগুলোর কোনওটির লাইসেন্স বাতিল, কোনওটির স্থগিত ও কোনওটিকে জরিমানা করা হয়েছে।
বুধবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে সরকার দলের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে ধর্ম প্রতিমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান এ তথ্য জানান।
ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে বুধবার প্রশ্নোত্তরে ধর্ম প্রতিমন্ত্রীর অনুপস্থিতিতে সংসদে এই জবাব দেন রেলমন্ত্রী মজিবুল হক।
ধর্মমন্ত্রীর উপস্থাপিত তথ্যে দেখা গেছে ১৭৬টি হজ এজেন্সির বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ উত্থাপিত হয়। এর মধ্যে অভিযোগ সংক্রান্ত প্রতিবেদন পর্যালোচনা করে ১০৮টি এজেন্সিকে অব্যাহতি দেওয়া হয়।
তথ্যে দেখা গেছে, আলভী ট্রাভেলস এন্ড ট্যুরস লাইসেন্স বাতিল এবং ১০ লাখ জারিমানা করা হয়। আটলান্টিক এভিয়েশন এন্ড টুরিজম এবং হুমায়রা হজ ট্রাভেলস লিমিটেড, জিকরা হজ ট্যুরস এন্ড ট্রাভেলস, মডেল আর্ক ইন্টারন্যাশনাল, শাহিন এয়ার ইন্টারন্যাশনাল (প্রা.) লি. লাইসেন্স বাতিল করে প্রত্যেককে ৫ লাখ টাকা করে জরিমানা করা হয়। এছাড়া ব্রাইট ট্রাভেলস এবং মৌসুমী এয়ার ট্রাভেলস লিমিটেডের লাইসেন্স বাতিল করে প্রত্যেককে ৩ লাখ টাকা করে জরিমানা করা হয়। রৌমারি ট্রাভেলস এন্ড ট্যুরস এবং কে আলম ট্রাভেলস অ্যান্ড ট্যুরসের লাইসেন্স বাতিল এবং জামানত বাজেয়াপ্ত করা হয়।
আরও পড়ুন: বাংলাদেশে আইএস আছে: বার্নিকাট

হোসাইন এয়ার সার্ভিসের লাইসেন্স দুই বছরের জন্য স্থগিত করে ২ লাখ টাকা জরিমানা, এম তাইয়েবা ট্যুরস এন্ড ট্রাভেলস লাইসেন্স দুই বছরে জন্য স্থগিত করে ৫ লাখ টাকা জরিমানা, বুলবুলি হক ট্রাভেলস লাইসেন্স, মীর অ্যান্ড অ্যাসোসিয়েটস ট্যুরস এন্ড ট্রাভেলসের লাইসেন্স দুই বছরের জন্য স্থগিত করে তিন লাখ টাকা জরিমানা, মদিনা মোনাওয়ারা এয়ার সার্ভিস, শুয়াইব এয়ার ইন্টারন্যাশনাল, এম রহমত হজ কাফেলা এবং ডিসকভারি সিলেট ট্রাভেলস এন্ড ট্যুরসকে দুই বছরের জন্য স্থগিত এবং ৫ লাখ টাকা জরিমানা করা হয়। অ্যাসুরেন্স এয়ার সার্ভিস, কেরানিগঞ্জ হজ ট্রাভেলস এন্ড ট্যুরস, আল মারিয়া ট্রাভেলস, গোল্ডেন হলিডেজ ইন্টারন্যাশনাল, কাজী এভিয়েশন সার্ভিস লি., খন্দকার ব্রাদার্স নেটওয়ার্ক, মাবরুর এয়ার ইন্টারন্যাশনাল, সেরাসেন ট্রাভেলস এবং ইয়াহিয়া ট্রাভেল এন্ড ট্যুরসকে ৫ লাখ টাকা করে জরিমানা করা হয়।

আবাবিল ওভারসিজ লিমিটেড, আল আমিন এভিয়েশন, রাইয়ান ট্রাভেল ইন্টারন্যাশনাল, সালওয়া ওভারসিজ সার্ভিস, রঙ্গন এয়ার সার্ভিস, মুনতাকা ট্যুরস ট্রাভেলস, আমার বাই ট্রাভেলস এন্ড ট্যুরস, আনসারি ওভারসিজ, আজমল ট্রাভেলস এন্ড ট্যুরস, আকবর ট্যুরস, আল আবরার এভিয়েশন, আল হাসান ট্যুরস এন্ড ট্যুরস, দারুল ইমান ইন্টারন্যাশনাল ট্রাভেল এন্ড ট্যুরস, জেটিএস ট্রাভেলস লিমিটেড, মওদুদ এয়ার ইন্টারন্যাশনাল, মাহির হজ সার্ভিস অ্যান্ড ট্যুরস, মুসলিম হজ ট্যুরস অ্যান্ড ট্রাভেলস, সুবর্ণলতা এয়ার ট্রাভেলস, সৌদি বাংলা এয়ার সার্ভিস লি., সুমাইয়া এয়ার ইন্টারন্যাশনাল, সুন্দরবন এয়ার এক্সপেস এবং সানস্টার সার্ভিসকে ৩ লাখ টাকা করে জরিমানা করা হয়।

শাহ আমানত হজ কাফেলা ট্রাভেলস এন্ড ট্যুর, অরিয়ন এয়ার সার্ভিস, টপকন ওভারসিজ লিমিটেড, ইরেস এয়ার ইন্টারন্যাশনাল লিমিটেড, কাজী ট্রাভেল অ্যান্ড ট্যুরস, মিডিয়া ট্রাভেল সার্ভিস লিমিটেড, শরিফ এয়ার সার্ভিস, হক ইন্টারন্যাশলাল, গ্লোবাল এভিয়েশন এন্ড টুরিজম, গ্রামীণ এয়ার ইন্টারন্যাশনাল, খান এয়ার সার্ভিস, নীলিমা এভিয়েশন, আবদুর রহমান ট্রাভেলস এন্ড ট্যুরস, এয়ার রয়েল এভিয়েশন, সেন্ট্রাল ট্রাভেল এন্ড ট্যুরস, ড্রিম ট্রাভেলস এন্ড ট্যুরস ওভারসিজ, নুর ই মাদিয়ানা এবং সিদ্দিকা ট্যুরস এন্ড ট্রাভেলসকে দুই লাখ টাকা করে জরিমানা করা হয়। তাহনিফ এভিয়েশন লিমিটেডকে তিরস্কার করা হয়। অন্য জরিমানা হওয়া অন্য এজেন্সিগুলোর অধিকাংশকেও জরিমানা করা হয়।

বেসরকারি চিকিৎসাসেবা আইন প্রণয়নের কাজ চলছে
সিলেটের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর অন্য এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম জানান, বেসরকারি পর্যায়ে চিকিৎসাসেবা কার্যক্রম বিদ্যমান ‘দ্য মেডিকেল প্রাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস অ্যান্ড ল্যাবরেটরিজ (রেগুলেশন) অর্ডিনেন্স ১৯৮২’ অনুসারে পরিচালিত হচ্ছে। এই আইনে তফসিল অনুসারে বিশেষজ্ঞ চিকিৎসকদের মেডিকেল কনসালটেশন ফি নির্ধারণ করা আছে।

তিনি বলেন, ওই অধ্যাদেশ হালনাগাদ ও যুযোপযোগী করে ‘বেসরকারি চিকিৎসা সেবা আইন’ এর খসড়া প্রণয়নে মন্ত্রণালয় কাজ করছে। এই আইন প্রণীত হলে বেসরকারি পর্যায়ে চিকিৎসা সেবা প্রদানের ক্ষেত্রে যুগোপযোগী ও হালনাগাদ ফি নির্ধারণ সংক্রান্ত কার্যাক্রম গ্রহণ করা সম্ভব হবে আশা করা যায়।

এ কে রেজাউল করিম তানসেনের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ২০১৫ সালে নিপা ভাইরাস শনাক্ত করার জন্য ২৮০ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে কারও শরীরে ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়নি।

নৌ-দুর্ঘটনা রোধে দুর্ঘটনাপ্রবণ এলাকাকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হবে
এস এম আবুল কালামের প্রশ্নের জবাবে নৌমন্ত্রী শাজাহান খান বলেন, নৌ-দুর্ঘটনা রোধে দুর্ঘটনাপ্রবণ এলাকা জরিপ করে চিহ্নিত করা হয়েছে। অচিরেই এসব এলাকাকে ঝুঁকিপুর্ণ হিসেবে চিহ্নিত করা হবে। মুন্সিগঞ্জ থেকে চাঁদপুর পর্যন্ত মেঘনার মোহনায় সকল সুবিধাসম্পন্ন পন্টুন, গ্যাংওয়ে, জেটি ও মুরিংসহ আশ্রয়কেন্দ্র নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হবে। যাতে কালবৈশাখী বা ঘুর্ণিঝড়ের পূর্বাবাস পাওয়া মাত্র লঞ্চগুলো এসব কেন্দ্রে আশ্রয় নিতে পারে। এক ইঞ্জিন বিশিষ্ট লঞ্চগুলো মালিকদের সঙ্গে কথা বলে দুই ইঞ্জন বিশিষ্ট করা হবে।

আরও পড়ুন: নিরাপত্তাকর্মী পারভেজের মুখে হত্যার বর্ণনা

ইএইচএস/এজে/

সম্পর্কিত
সর্বশেষ খবর
শৈশব কেন অনিরাপদ?
শৈশব কেন অনিরাপদ?
জালিয়াতির মামলায় সিটি ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
জালিয়াতির মামলায় সিটি ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
প্রতিরোধ যোদ্ধাদের খুঁজতে উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন হাইকোর্টের
প্রতিরোধ যোদ্ধাদের খুঁজতে উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন হাইকোর্টের
নিউ ইয়র্কে দুই বাংলাদেশি হত্যায় সন্দেহভাজন যুবক গ্রেপ্তার
নিউ ইয়র্কে দুই বাংলাদেশি হত্যায় সন্দেহভাজন যুবক গ্রেপ্তার
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড