X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

চলচ্চিত্রকার খিজির হায়াতকে হত্যার পরিকল্পনা করেছিল দুই জঙ্গি

নুরুজ্জামান লাবু
১১ ডিসেম্বর ২০১৮, ১৪:২২আপডেট : ১১ ডিসেম্বর ২০১৮, ১৫:৩৪

আনসারুল্লাহ বাংলা টিমের গ্রেফতার দুই সদস্য এমদাদ ও আবু বক্কর

চলচ্চিত্র পরিচালক ও অভিনেতা খিজির হায়াতকে হত্যার পরিকল্পনা করেছিল আনসারুল্লাহ বাংলাটিমের দুই জঙ্গি। তবে হত্যাকাণ্ড ঘটানোর আগেই তাদের গ্রেফতার করেছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্র্যান্সন্যাশনাল ক্রাইম-সিটিটিসি ইউনিট। গ্রেফতার জঙ্গিরা হলো এমদাদ ওরফে সবুজ ওরফে আবু সালমান ওরফে হুজাইফা এবং আবু বক্কর ওরফে ফাহিম ওরফে আব্দুল্লাহ ফাহিম।  

সোমবার (১০ ডিসেম্বর) রাজধানীর বনানী এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। তারা দুজনই নিষিদ্ধ ঘোষিত আনসারুল্লাহ বাংলাটিমের সামরিক শাখার সদস্য।

সিটিটিসি’র উপ-কমিশনার মহিবুল ইসলাম খান বলেন, ‘খিজির হায়াত খান জঙ্গিবিরোধী একটি চলচ্চিত্র তৈরি করেছেন। এজন্য তাকে হত্যার পরিকল্পনা করে জঙ্গিরা। আমরা প্রযুক্তির সহায়তায় তাদের শনাক্তের পর গ্রেফতার করেছি। তাদের বিরুদ্ধে বনানী থানায় সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা করা হয়েছে।’

মহিবুল ইসলাম খান বলেন, ‘দুই জঙ্গিকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে। তাদের  অন্য সহযোগীদের ধরতে অভিযান চালানো হচ্ছে।’

সম্প্রতি খিজির হায়াত খান  ‘মি. বাংলাদেশ’ নামে একটি সিনেমা তৈরি করেছেন, যাতে জঙ্গিবাদবিরোধী বার্তা প্রচার করা হয়েছে। এরপর থেকেই খিজির হায়াতকে হত্যার জন্য টার্গেট করে জঙ্গিরা।

সিটিটিসি সূত্র জানায়, জঙ্গিদের যোগাযোগ চ্যানেল টেলিগ্রাম অ্যাপসে ‘এসো কাফেলাবদ্ধ হই’ নামে একটি গ্রুপে খিজির হায়াতকে হত্যার বিষয়ে আলোচনা হয়। আবু বক্করের ওপর দায়িত্ব ছিল খিজির হায়াতকে অনুসরণ করে তার চলাফেরা এবং ঠিকানা সংগ্রহ করা। এজন্য আবু বক্কর কুমিল্লায় খিজির হায়াতের গ্রামের বাড়ি রেকি করে আসে। জোবায়ের নামে এক সহযোগীসহ বক্কর খিজির হায়াতের কুমিল্লার কাপ্তানবাজারের বাড়িতে গিয়ে মিথ্যা পরিচয়ে তার বাবার সঙ্গে কথা বলে। এছাড়া, ঢাকায় তার বাসা এবং অফিস সম্পর্কেও তথ্য সংগ্রহ করেছিল তারা। বক্কর এসব তথ্য  গত আগস্টে সৌদি আরবে অবস্থানকারী এমদাদকে জানায়। হত্যার পরিকল্পনা চূড়ান্ত করে এমদাদ সৌদি থেকে দেশে আসে।

সিটিটিসি’র একজন কর্মকর্তা জানান, আনসারুল্লাহ বাংলাটিমের শীর্ষ নেতা মাওলানা ওসমান গণির নির্দেশে তারা খিজির হায়াতকে হত্যার পরিকল্পনা করেছিল। নরসিংদীর বাসিন্দা মাওলানা ওসমান গণি দীর্ঘদিন ধরে পলাতক থেকে আনসারুল্লাহ বাংলাটিমের সাংগঠনিক কার্যক্রম চালিয়ে আসছে।

সূত্র জানিয়েছে, গ্রেফতার হওয়া জঙ্গি এমদাদ কেরানীগঞ্জে মুফতি ইজাহার পরিচালিত মারকাহুদা আল ইসলামিয়া মাদ্রাসায় পড়াশুনা করেছে। ২০১৬ সালে সে কাতার হয়ে সৌদি আরবে যায়। মাদ্রাসায় পড়া অবস্থায়ই সে জঙ্গিবাদে জড়িয়ে পড়ে। গ্রেফতার হওয়া আবু বক্করও যাত্রাবাড়ীর একটি মাদ্রাসার শিক্ষার্থী ছিল। তাদের দুজনের গ্রামের বাড়ি ফরিদপুরে।

সিটিটিসি’র তদন্ত সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, সন্ত্রাসবিরোধী আইনে দায়ের করা মামলায় গ্রেফতার দুই জঙ্গিকে মঙ্গলবার আদালতে সোপর্দ করে সাত দিনের রিমান্ড আবেদন করা হয়েছে। রিমান্ডে জিজ্ঞাসাবাদ করতে পারলে তাদের কাছ থেকে আরও তথ্য উদ্ধার করা যাবে।  

যোগাযোগ করা হলে চলচ্চিত্র পরিচালক ও অভিনেতা খিজির হায়াত খান বলেন, ‘‘মাস দুয়েক আগে সিটিটিসি’র পক্ষ থেকে জঙ্গিরা হামলা করতে পারে বলে আমাকে সাবধানে থাকতে বলা হয়। আমি জঙ্গিবাদবিরোধী কাজ করি। আমার সর্বশেষ চলচ্চিত্র ‘মি. বাংলাদেশ’-এর উপজীব্য বিষয় ছিল ধর্মীয় অপব্যাখ্যা দিয়ে সাধারণ ও নিরীহ তরুণদের যে জঙ্গিবাদে জড়ানো হয় তা নিয়ে। এ কারণে আমাকে ফেসবুকেও থ্রেট দেওয়া হয়েছিল।’’

খিজির হায়াত খান বলেন, ‘জঙ্গিরা যতই থ্রেট দিক না কেন, আমি আমার কাজ করে যাবো। এই দেশ জঙ্গিবাদের অভয়ারণ্য হতে দেবো না।’

/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ফিরেছে অস্ট্রেলিয়া
টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ফিরেছে অস্ট্রেলিয়া
গাজায় ৪০০ ত্রাণবাহী ট্রাক প্রবেশের অনুমতি দিলো ইসরায়েল
গাজায় ৪০০ ত্রাণবাহী ট্রাক প্রবেশের অনুমতি দিলো ইসরায়েল
সবজির কেজি এখনও ৬০ টাকার বেশি, ২০০ ছাড়িয়েছে ব্রয়লার
সবজির কেজি এখনও ৬০ টাকার বেশি, ২০০ ছাড়িয়েছে ব্রয়লার
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ