X
শনিবার, ২৬ নভেম্বর ২০২২
১১ অগ্রহায়ণ ১৪২৯

ঢাবিতে ভর্তির আবেদনপত্র জমা শুরু, পরীক্ষা ২১ মে থেকে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৮ মার্চ ২০২১, ১৯:৫১আপডেট : ০৮ মার্চ ২০২১, ২০:৪১

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হচ্ছে ইচ্ছুক শিক্ষার্থীদের আবেদনপত্র অনলাইনের গ্রহণ শুরু হয়েছে। সোমবার (৮ মার্চ) বিকাল ৫টা থেকে থেকে শুরু হওয়া এই প্রক্রিয়া চলবে ৩১ মার্চ (বুধবার) রাত ১২টা পর্যন্ত। এই সময়ের মধ্যে ভর্তির আবেদন করা যাবে।

সোমবার (৮ মার্চ) বিকালে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিকাল ৫টায় কেন্দ্রীয় ভর্তি অফিসে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এই ভর্তি কার্যক্রম উদ্বোধন করেন।

এ সময় কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান এবং বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঢাকার বাইরেও পরীক্ষা

ভর্তি প্রক্রিয়া উদ্বোধন করে উপাচার্য বলেন, ‘ঢাকা বিভাগের বাইরের শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের দুর্ভোগ লাঘবে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা এবার ঢাকাসহ সব বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। এ বছর ক-ইউনিটভুক্ত নতুন বিভাগ আবহাওয়া বিজ্ঞান বিভাগে ১৫ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। তাই এ বছর মোট আসন সংখ্যা নির্ধারণ করা হয়েছে সাত হাজার ১৩৩টি। এরমধ্যে ক-ইউনিটে এক হাজার ৮১০টি, খ-ইউনিটে দুই হাজার ৩৭৮টি, গ-ইউনিটে এক হাজার ২৫০টি, ঘ-ইউনিটে এক হাজার ৫৬০টি এবং চ-ইউনিটে ১৩৫টি আসন রয়েছে।’

নম্বর বিন্যাস

উপাচার্য জানান, ‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। শুধু ‘চ’ ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের  এমসিকিউ এবং ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা থাকবে। ‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষা ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষা ৪৫ মিনিট অনুষ্ঠিত হবে। ‘চ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষা ৩০ মিনিট এবং অঙ্কন পরীক্ষার সময় ৬০ মিনিট থাকবে।

পরীক্ষার তারিখ

প্রেস বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ মে ২০২১ শুক্রবার, খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ মে শনিবার, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ মে বৃহস্পতিবার, ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৮ মে শুক্রবার এবং চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ৫ জুন শনিবার ও অঙ্কন পরীক্ষা ১৯ জুন শনিবার অনুষ্ঠিত হবে। ক, খ, গ, ও ঘ ইউনিটের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। চ ইউনিটের সাধারণ জ্ঞান (এমসিকিউ) পরীক্ষা সকাল ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত এবং অঙ্কন পরীক্ষা সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

আবেদনের যোগ্যতা

ভর্তিচ্ছু আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে ‘ক’ ইউনিটের জন্য মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত দুই জিপিএ যোগ করে ন্যূনতম ৮ দশমিক ৫ (আলাদাভাবে জিপিএ ৩ দশমিক ৫), ‘খ’ ইউনিটের জন্য দুই পরীক্ষার জিপিএ যোগ করে যোগফল ন্যূনতম ৮ দশমিক ০ (আলাদাভাবে ৩ দশমিক ০), ‘গ’ ইউনিটের জন্য দুই পরীক্ষার জিপিএ যোগ করে যোগফল ন্যূনতম ৮ দশমিক ০ (আলাদাভাবে ৩ দশমিক ৫), ‘ঘ’ ইউনিটের জন্য বিজ্ঞান শাখার ক্ষেত্রে দুই পরীক্ষার জিপিএ যোগ করে যোগফল ন্যূনতম ৮ দশমিক ৫ (আলাদাভাবে ৩ দশমিক ৫), মানবিক ও বাণিজ্য শাখার ক্ষেত্রে জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮ দশমিক ০ (আলাদাভাবে ৩ দশমিক ০) এবং ‘চ’ ইউনিটের জন্য জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭ দশমিক ০ (আলাদাভাবে জিপিএ ৩ দশমিক ০) থাকতে হবে।

ফি জমা

এ বছর রাষ্ট্রায়ত্ত চারটি- সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী ব্যাংক ছাড়াও অনলাইনে ডেবিট/ক্রেডিট কার্ড, মোবাইল ব্যাংকিং (বিকাশ, নগদ, রকেট ইত্যাদি) এবং ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে ভর্তি পরীক্ষার ফি জমা দেওয়া যাবে। ফি জমা দেওয়ার শেষ তারিখ আগামী ১ এপ্রিল বিকাল ৪টা পর্যন্ত। আগামী ১ মে শনিবার বিকাল ৩টা থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগ পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

ভর্তির বিস্তারিত তথ্য ওয়েবসাইট (https://admission.eis.du.ac.bd) এবং ভর্তির নির্দেশিকা থেকে জানা যাবে। ভর্তির বিজ্ঞপ্তি ইতোমধ্যে বিভিন্ন জাতীয় পত্রিকায় প্রকাশ করা হয়েছে।

 

 

/এসএমএ/এফএস/এমওএফ/
বঙ্গবন্ধু স্কলারশিপ আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের উন্নয়নের প্রতিচ্ছবি
বঙ্গবন্ধু স্কলারশিপ আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের উন্নয়নের প্রতিচ্ছবি
আড়াইহাজারে সহকর্মীকে হত্যার ঘটনায় নৈশ প্রহরী গ্রেফতার
আড়াইহাজারে সহকর্মীকে হত্যার ঘটনায় নৈশ প্রহরী গ্রেফতার
মহিলা আওয়ামী লীগের সম্মেলনে শেখ হাসিনা
মহিলা আওয়ামী লীগের সম্মেলনে শেখ হাসিনা
ফরেন মিনিস্ট্রি স্পাউস অ্যাসোসিয়েশনের চ্যারিটি বাজার
ফরেন মিনিস্ট্রি স্পাউস অ্যাসোসিয়েশনের চ্যারিটি বাজার
সর্বাধিক পঠিত
প্রেমের টানে পেরু যাওয়া নারীর অঙ্গ-প্রত্যঙ্গ বিক্রি করে দিলো প্রেমিক
প্রেমের টানে পেরু যাওয়া নারীর অঙ্গ-প্রত্যঙ্গ বিক্রি করে দিলো প্রেমিক
সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী
সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী
নিষিদ্ধ হচ্ছেন রাশমিকা!
নিষিদ্ধ হচ্ছেন রাশমিকা!
তেহরানকে রাজি করালো ঢাকা, আইওরা’র ডায়ালগ পার্টনার সৌদি
তেহরানকে রাজি করালো ঢাকা, আইওরা’র ডায়ালগ পার্টনার সৌদি
ঢাকা থেকে কক্সবাজারের দূরত্ব কমবে ৪০ কিমি
ঢাকা থেকে কক্সবাজারের দূরত্ব কমবে ৪০ কিমি