X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

‘জাতীয় কবির স্বীকৃতি সম্মানের, গেজেটভুক্তির বিষয় নয়’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২০ জুন ২০২১, ২২:২২আপডেট : ২০ জুন ২০২১, ২২:২২

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, ‘জাতির পিতা শেখ মুজিবুর রহমান’ ও ‘বঙ্গবন্ধু’ উপাধি যেমন অবিচ্ছেদ্য, তেমনি ‘কাজী নজরুল ইসলাম’ ও ‘জাতীয় কবি’ উপাধি একই সূত্রে গাঁথা। জাতীয় কবির স্বীকৃতি সম্মানের, গেজেটভুক্তির বিষয় নয়।

রবিবার (২০ জুন) বিকালে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ও কবি নজরুল ইনস্টিটিউটের ব্যবস্থাপনায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘নজরুল চেতনায় দেশপ্রেম’ শীর্ষক অনলাইন সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, ‘বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম কালজয়ী কবি, সাহিত্যিক ও সংগীতজ্ঞ। বাংলা শিল্প-সাহিত্য-সংস্কৃতির সকল শাখায় রয়েছে তার সুদীপ্ত পদচারণা। তিনি তাঁর সুনিপুণ সৃষ্টিকর্মের মাধ্যমে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল বাঙালির হৃদয়ে সমানভাবে স্থায়ী আসন পেতে আছেন। স্বাধীনতার পর ১৯৭২ সালের ২৪ মে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কবি কাজী নজরুল ইসলামকে কেলকাতা হতে ঢাকায় এনে জাতীয় কবির মর্যাদায় অভিষিক্ত করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ভালোবেসে যেমন ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত করা হয়েছে, তেমনি কবি কাজী নজরুল ইসলামকে তার কর্মের স্বীকৃতি ও সম্মানস্বরূপ ‘জাতীয় কবি’ উপাধি দেওয়া হয়েছে।

কবি নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের সদস্য ও কবি পৌত্রী খিলখিল কাজী’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন।

সভাপতির বক্তব্যে কবি পৌত্রী খিলখিল কাজী বলেন, ‘কবি নজরুলের চেতনা ও দর্শন ছিল অন্যায়, অত্যাচার, বৈষম্য ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে। কবি ছিলেন একাধারে সমাজ সংগঠক, সমাজ সংস্কারক ও স্বাধীনতা সংগ্রামী। তিনি তার বলিষ্ঠ লেখনীর মাধ্যমে বাঙালি জাতিকে জাগিয়ে তুলেছিলেন। রচনা করেছেন অজস্র কবিতা ও গান।’

কবি পৌত্রী নজরুলের চেতনা ও দর্শন থেকে সকল প্রজন্মকে দীক্ষা নিয়ে একটি শোষণমুক্ত, বৈষম্যহীন ও অসাম্প্রদায়িক সমৃদ্ধ বাংলাদেশ গড়ায় আত্মনিয়োগের আহবান জানান।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট নজরুল গবেষক ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এফ এম হায়াতুল্লাহ। মূল প্রবন্ধের ওপর আলোচনা করেন বিশিষ্ট নজরুল গবেষক ও বাঁশরী’র পরিচালক ড. খালেকুজ্জামান। এছাড়া আলোচনা করেন কবি রেজাউদ্দিন স্টালিন এবং নজরুল গবেষক ও অর্থ মন্ত্রণালয়ের উপ-সচিব মো. জেহাদ উদ্দিন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন কবি নজরুল ইনস্টিটিউট এর নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) মোহাম্মদ জাকীর হোসেন।

/এসএমএ/এমআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (৪ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (৪ মে, ২০২৪)
আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে আজ নির্বাচন
বেনাপোল ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতিআদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে আজ নির্বাচন
আলোচিত কিশোরী ইয়াসমিনের মায়ের অস্বাভাবিক মৃত্যু
আলোচিত কিশোরী ইয়াসমিনের মায়ের অস্বাভাবিক মৃত্যু
বদির বিরুদ্ধে চেয়ারম্যানের জিডি
বদির বিরুদ্ধে চেয়ারম্যানের জিডি
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা