X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

সব রিক্রুটিং এজেন্সিকে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর সুযোগ দেওয়ার দাবি

আপডেট : ২৪ জানুয়ারি ২০২২, ১৬:২১

সিন্ডিকেট নির্মুল করে দেশের সব রিক্রুটিং এজেন্সিকে মালয়েশিয়ায় অভিবাসী কর্মী পাঠানোর সুযোগ করে দেওয়ার দাবি জানিয়েছে এজেন্সির মালিকরা। একই সঙ্গে উড়োজাহাজের টিকিটের অস্বাভাবিক মূল্য কমানোর দাবি জানিয়েছেন তারা। 

সোমবার (২৪ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান তারা। 

সংবাদ সম্মেলনে সাধারণ রিক্রুটিং এজেন্সির সভাপতি টিপু সুলতান বলেন, বাংলাদেশের জনশক্তি রফতানিকারকদেরকে বাছাই করার ক্ষমতা মালয়েশিয়া সরকারের কাছে থাকা একেবারেই সার্বভৌমত্ব বিরোধী। আমরা এখন স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে রূপান্তর হয়েছি। সুতরাং আমরা মনে করি বাংলাদেশ এখন আর এমন অবস্থায় নেই যে, অন্য কোনও দেশের অন্যায় প্রস্তাবে আমাদের দেশ সাড়া দেবে। 

তিনি অভিযোগ করে বলেন, মালয়েশিয়ায় নতুন করে কর্মী পাঠানোর চুক্তি হলে ২০১৬ সালে যেই সিন্ডিকেট চক্র অভিবাসী কর্মীদের অর্থ লুণ্ঠন করেছে, সেই সংঘবদ্ধ চক্রটি অত্যন্ত সুকৌশলে এবারও দুই দেশের নীতি নির্ধারকদের ভুল তথ্য দিয়ে প্ররোচণা এবং শক্তি ও অর্থ দিয়ে সিন্ডিকেট করার পাঁয়তারা করছে। আর এ উদ্দেশ্যেই বাংলাদেশের জনশক্তি রফতানিকারকদের নির্ধারণ করার ক্ষমতা মালয়েশিয়া সরকারের হাতে রাখা হয়েছে।

তিনি আরও বলেন, আজ বাংলাদেশ থেকে কর্মী পাঠাতে সবচেয়ে বেশি টাকা খরচ হয়। আমরা মনে করি আমাদের রিকুটিং এজেন্সিগুলোরও দ্বায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। আমরা আশা করি, আমাদের প্রধানমন্ত্রী এ বিষয়ে হস্তক্ষেপ করে বাংলাদেশের সব রিক্রুটিং এজেন্সিকে কর্মী পাঠানোর সুযোগ করে দেবেন। এই সেক্টরে শৃঙ্খলা ফিরিয়ে আনতে সরকারের কঠোর নজরদারি করতে হবে, যেন ভিসা ট্রেডিং না হয়।

সংবাদ সম্মেলন আয়োজকরা দাবি করেন, রেমিট্যান্স যোদ্ধাদের জন্য বাংলাদেশ বিমানসহ সকল এয়ারলাইন্সে লেবার ফেয়ার নির্ধারণ করতে হবে; বাংলাদেশকে ওপেন স্কাই ঘোষণা ও বাস্তবায়নের জন্য আন্তর্জাতিক এয়ারলাইন্সগুলোকে আমন্ত্রণ জানিয়ে সংকটের স্থায়ী সমাধান করতে হবে। বাংলাদেশ বিমানসহ সকল বৈদেশিক এয়ারলাইন্সগুলোকে যৌক্তিক ভাড়া নিশ্চিত করতে সরকারের কঠোর নজরদারির আওতায় আনতে হবে। মূল্যবৃদ্ধির সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন রিক্রুটিং এজেন্সির ঐক্য পরিষদের মহাসচিব আরিফুর রহমান, বায়রা সদস্য কল্যাণ পরিষদের মহাসচিব লিমা বেগমসম একাধিক রিক্রুটিং এজেন্সির মালিক ও কর্মীরা।

/জেডএ/ইউএস/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ইবিতে হলের গেট থেকে সরে দাঁড়াতে বলায় সিনিয়রকে থাপ্পড়
ইবিতে হলের গেট থেকে সরে দাঁড়াতে বলায় সিনিয়রকে থাপ্পড়
মা ও ২ সন্তানকে গলা কেটে হত্যা
মা ও ২ সন্তানকে গলা কেটে হত্যা
ডনবাসের পরিস্থিতি ‘অত্যন্ত জটিল’: জেলেনস্কি
ডনবাসের পরিস্থিতি ‘অত্যন্ত জটিল’: জেলেনস্কি
বৈশ্বিক সংকটেও বেশ ভালো আছে বাংলাদেশ
বৈশ্বিক সংকটেও বেশ ভালো আছে বাংলাদেশ
এ বিভাগের সর্বাধিক পঠিত
সিন্ডিকেটের জন্য যথেষ্ট চাপ দেওয়া হয়েছে: ব্যারিস্টার আনিসুল ইসলাম
সিন্ডিকেটের জন্য যথেষ্ট চাপ দেওয়া হয়েছে: ব্যারিস্টার আনিসুল ইসলাম
‘সিন্ডিকেট দেশের কল্যাণ বয়ে আনবে না’
মালয়েশিয়ায় শ্রমবাজার নিয়ে গোলটেবিল বৈঠক‘সিন্ডিকেট দেশের কল্যাণ বয়ে আনবে না’