X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

বেড়েছে শীতের তীব্রতা, সর্বনিম্ন তাপমাত্রা ৬.১

আপডেট : ২৮ জানুয়ারি ২০২২, ১৩:৩৩

প্রায় সারাদেশে প্রায় ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে। আজ শুক্রবার (২৮ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা কুড়িগ্রামের রাজারহাটে ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও গোপালগঞ্জ টাঙ্গাইল, ময়মনসিংহ, মৌলভীবাজার, যশোর ও কুষ্টিয়া জেলাসহ এবং রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে এবং আরও এলাকায় ছড়িয়ে পড়তে পারে।

দেশের ১৭ জেলার তাপমাত্রা এখন ১০ এর নিচে অবস্থান করছে। এছাড়া ১০ ডিগ্রির মধ্যে আছে আরও ৭ জেলার তাপমাত্রা।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রাজারহাটে ৬ দশমিক ১, যা গতকাল বৃহস্পতিবার ছিল তেতুলিয়ায় ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। এ হিসেবে তাপমাত্রা কমেছে প্রায় ৩ ডিগ্রি। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে গতকাল ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭, আজ ৪ ডিগ্রি কমে দাঁড়িয়েছেন ১৩ ডিগ্রি সেলসিয়াস, ময়মনসিংহে ছিল ১৬, আজ ৬ ডিগ্রি কমে দাঁড়িয়েছে ১০, চট্টগ্রামে ছিল ১৬ দশমিক ৩, আজ ১৫ দশমিক ৭ এবং সিলেটে গতকালের তাপমাত্রা ছিল ১৬ দশমিক ২, আজ ২ ডিগ্রি কমে হয়েছে ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়াও রাজশাহীতে ছিল ১২ দশমিক ৮, আজ ৪ ডিগ্রি কমে ৮ দশমিক ৫, রংপুরে ছিল ১৩ দশমিক ৪, আজ ৫ ডিগ্রি কমে হয়েছে ৮, খুলনায় ছিল ১৬ দশমিক ৩, আজ ৪ ডিগ্রি কমে ১২ এবং বরিশালে ছিল ১৭ দশমিক ২, আজ ৬ ডিগ্রি কমে ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এদিকে আবহাওয়া অধিদফতর জানায়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উত্তরপশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া বন্ধ থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং এছাড়া দেশের অন্য এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

গোপালগঞ্জ টাঙ্গাইল, ময়মনসিংহ, মৌলভীবাজার, যশোর ও কুষ্টিয়া জেলাসহ এবং রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে এবং বিস্তার লাভ করতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে নোয়াখালীর মাইজদী কোর্টে ৯ মিলিমিটার। এছাড়া ভোলায় ৩, ফেনীতে ২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া সিলেট, কুমিল্লা ও বরিশালে সামান্য বৃষ্টি রেকর্ড করা হয়েছে। 

/এসএনএস/ইউএস/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
তেলের দাম আর কাকে বলে!
কান ডায়েরি-২তেলের দাম আর কাকে বলে!
অনুমোদন না থাকায় সাভারের ৪ হাসপাতাল বন্ধ
অনুমোদন না থাকায় সাভারের ৪ হাসপাতাল বন্ধ
উত্ত্যক্তের প্রতিবাদ করায় চুরির অপবাদে নারীকে লাঠিপেটা
উত্ত্যক্তের প্রতিবাদ করায় চুরির অপবাদে নারীকে লাঠিপেটা
সাপের বিষ থেকে বাঁচতে ট্যাবলেট, কলকাতায় মিলছে সাফল্য
সাপের বিষ থেকে বাঁচতে ট্যাবলেট, কলকাতায় মিলছে সাফল্য
এ বিভাগের সর্বাধিক পঠিত