X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

রাজধানীতে ঢুকছে অবৈধ অস্ত্র, বাহক নারী

রিয়াদ তালুকদার
০৩ মে ২০২২, ১৮:৪১আপডেট : ০৩ মে ২০২২, ১৯:৫৭

প্রতিনিয়ত বিভিন্ন পয়েন্ট দিয়ে রাজধানীতে ঢুকছে অবৈধ অস্ত্র। আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিতে বিভিন্ন কৌশল অবলম্বন করছে অস্ত্রের চোরাকারবারিরা। সীমান্তবর্তী এলাকা থেকে অস্ত্র আনার কাজে ব্যবহার করা হচ্ছে নারীদের। সাধারণত গণপরিবহনে যাত্রীবেশে এসব অবৈধ অস্ত্র নিয়ে আসে চক্রের সদস্যরা। এরপর রাজধানীর বিভিন্ন অস্ত্র ব্যবসায়ীর কাছে পৌঁছে দেওয়া হয়।

রাজধানীর পল্লবী এলাকা থেকে সম্প্রতি বিদেশি পিস্তলসহ মোহাম্মদ রুহুল আমিন ওরফে রিপন নামে  একজনকে গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদে এসব তথ্য জানতে পেরেছে আইনশৃঙ্খলা বাহিনী।

পুলিশ বলছে, সীমান্তবর্তী বিভিন্ন এলাকা থেকে রাজধানীতে অবৈধ অস্ত্র পৌঁছে দেওয়ার জন্য সক্রিয় রয়েছে বেশ কয়েকটি সিন্ডিকেট। আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দেওয়ার জন্য বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে রাজধানীতে আনা হচ্ছে এসব অবৈধ অস্ত্র। তবে গোয়েন্দা তথ্য এবং নজরদারির ভিত্তিতে এসব অস্ত্র উদ্ধারে কাজ করে যাচ্ছে পুলিশ। যখনই তথ্য পাওয়া যাচ্ছে, তখনই অভিযান চালায় পুলিশ।

গ্রেফতারকৃত রুহুল আমিন ওরফে রিপন জিজ্ঞাসাবাদে পুলিশকে জানায়, এক বছরের বেশি সময় ধরে সে অস্ত্র ব্যবসার সঙ্গে জড়িত। এসব অস্ত্র দাম ৬০ হাজার থেকে ৮০ হাজার টাকা করে বিক্রি করেছে সে। কাদের কাছে অস্ত্র বিক্রি করেছে এ বিষয়ে বিস্তারিত না জানালেও বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য দিয়েছে রিপন। এই চক্রের আরও দুই সদস্যের নাম জানিয়েছে সে। পরিচয় শনাক্তের পাশাপাশি তাদের ধরতে তৎপর রয়েছে পুলিশ।

পুলিশ বলছে, গ্রেফতারকৃত রিপনের বিরুদ্ধে অস্ত্র মামলা রয়েছে। অস্ত্র সিন্ডিকেটের সক্রিয় সদস্য সে। সীমান্তবর্তী বিভিন্ন এলাকা থেকে রাজধানীতে তার কাছে পৌঁছে দেওয়া হতো অবৈধ অস্ত্র। পরে সে এগুলো বিক্রি করতো। এসব অবৈধ অস্ত্র দিয়েই রাজধানীর বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরনের সন্ত্রাস, ছিনতাই, রাহাজানি চালিয়ে আসছে একটি চক্র। এসব অস্ত্র কাদের হাতে গেছে, তা খতিয়ে দেখা হচ্ছে। অস্ত্র আনা-নেওয়ার জন্য ক্যারিয়ার হিসেবে মেয়েদের ব্যবহার করা হচ্ছে। তাদের কী ধরনের প্রলোভনে ফেলা হতো, সে বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে। রিপন রাজধানীর মিরপুর-পল্লবী এলাকায় অস্ত্র বিক্রির জন্য নিয়োজিত ছিল।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ ডিএমপির পল্লবী থানার এসআই সজিব খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিভিন্ন তথ্যের ভিত্তিতে আমরা অস্ত্র ব্যবসায়ী রুহুল আমিন ওরফে রিপনকে গ্রেফতার করেছি। বিদেশি পিস্তলসহ তার কাছ থেকে ১২ রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে। তার কাছ থেকে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। সে অনুযায়ী যাদের নাম এসেছে, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে অভিযান চালানো হচ্ছে।’

পল্লবী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি পারভেজ ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিদেশি অস্ত্র কিংবা গুলি ক্রেতাদের চাহিদা মোতাবেক তারা সরবরাহ করতো। রাজধানীতে এই চক্রের আরও যারা রয়েছে, তাদের বিষয়ে তথ্য পাওয়া গেছে। এছাড়া যেসব রুট ব্যবহার করা হয়, সে সম্পর্কেও আমরা গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছি। সেই অনুযায়ী আমরা কাজ করছি।’

ঢাকা মেট্রোপলিটন পুলিশ ডিএমপি গোয়েন্দা বিভাগের অতিরিক্ত পুলিশ কমিশনার একেএম হাফিজ আক্তার বলেন, ‘বিভিন্ন সময় বিভিন্ন তথ্য ও গোয়েন্দা নজরদারির পরিপ্রেক্ষিতে আমরা অবৈধ অস্ত্র উদ্ধার করছি। যারাই অবৈধ অস্ত্রের সঙ্গে সম্পৃক্ত কিংবা অস্ত্র সরবরাহের সঙ্গে জড়িত, তাদের বিষয়ে  নজরদারি রয়েছে।’

/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!