X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

তামাকপণ্যের দাম বাড়ানোর দাবি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৭ মে ২০২২, ১৪:১৭আপডেট : ১৭ মে ২০২২, ১৪:১৭

সিগারেটসহ সকল তামাকপণ্যের দাম বৃদ্ধির দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেছেন গবেষণা ও অ্যাডভোকেসি প্রতিষ্ঠান প্রগতির জন্য জ্ঞান (প্রজ্ঞা) এবং অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স (আত্মা)।

মঙ্গলবার (১৭ মে) জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত ‘কেমন তামাক কর চাই’ বিষয়ক প্রাক-বাজেট সংবাদ সম্মেলনে এই দাবি জানায় সংগঠন দুটি।

সংবাদ সম্মেলনে আসন্ন ২০২২-২৩ অর্থবছরের জন্য তামাক কর ও দাম সংক্রান্ত বাজেট প্রস্তাব তুলে ধরেন প্রজ্ঞা'র প্রকল্প প্রধান মো. হাসান শাহরিয়ার। তিনি বলেন, ‘তামাক ব্যবহারজনিত রোগে প্রতিবছর ১ লাখ ৬১ হাজারের অধিক মানুষ মৃত্যুবরণ করেন। ২০১৭-২০১৮ অর্থবছরে তামাক ব্যবহারের অর্থনৈতিক ক্ষতির পরিমাণ ৩০ হাজার ৫৬০ কোটি টাকা, যা একই সময়ে তামাকখাত থেকে অর্জিত রাজস্ব আয়ের (২২ হাজার ৮১০ কোটি টাকা) চেয়ে অনেক বেশি।’

এছাড়া, তামাক কর ও মূল্য বৃদ্ধি করা হলে প্রায় ১৩ লাখ প্রাপ্তবয়স্ক ধূমপান থেকে বিরত থাকতে উৎসাহিত হবেন, দীর্ঘ মেয়াদে ৪ লাখ ৪৫ হাজার প্রাপ্তবয়স্ক এবং ৪ লাখ ৪৮ হাজার তরুণ জনগোষ্ঠীর অকাল মৃত্যু রোধ করা সম্ভব। সিগারেট খাত থেকে সরকারের ৯২০০ কোটি টাকা অতিরিক্ত রাজস্ব আয় হবে। এছাড়া বিড়ি, জর্দা এবং গুলের মূল্যবৃদ্ধি স্বল্প আয়ের মানুষের মধ্যে এসব পণ্যের  ব্যবহার নিরুৎসাহিত করবে এবং এসব খাতে সরকারের রাজস্ব আয় উল্লেখযোগ্য হারে বৃদ্ধি হবে বলে জানায় প্রতিষ্ঠান দুইটি।

সংবাদ সম্মেলনে তামাক কর বিষয়ক বাজেট প্রস্তাব সমর্থন করে জাতীয় তামাকবিরোধী মঞ্চের আহ্বান ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, ‘যত কথা বলে যাচ্ছি তামাক নিয়ন্ত্রণের জন্য, ততই দেখা যাচ্ছে এর প্রচারণা আরও সম্প্রসারিত হচ্ছে। তামাক কোম্পানিগুলোর সিএসআর নিষিদ্ধ করা উচিত বলে মনে করি। তারা স্কলারশিপ দেয়, কৃষকদের সহায়তার নামে কিছু ঋণ দেয়। এসবে তাদের খুব একটা লাভ হয় না বরং ক্ষতি হয় সেটি আমরা অনেক জায়গায় দেখেছি। আমার থেকে বেশি লাভবান হতে পারে কৃষক যদি অন্য ফসল করে। এর সাথে অর্থের উৎসও দিতে হবে তাদের।

ব্রিটিশ আমেরিকান টোবাকোতে বাংলাদেশের অংশীদারিত্ব নিয়ন্ত্রণে দেখাচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘এখানে ২ শতাংশ অংশীদারিত্ব রয়েছে সরকারের। ব্রিটিশ আমেরিকান টোবাকোতে সরকারের বেশ কয়েকজন পরিচালক রয়েছেন যারা নীতি নির্ধারণ করেন। সরকারকে আমরা বলেছি এই অংশীদারিত্ব প্রত্যাহারের জন্য। সেটা না করলে ওদের হাত এমনিতেই যে লম্বা তারা প্রভাবিত করবেই। তামাক মুক্ত করার যে ঘোষণা দেওয়া হয়েছে, সেটা বাস্তবায়ন করা সম্ভব হবে না।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. রুমানা হক বলেন, তামাক কোম্পানিগুলো বিভিন্ন স্তর করেছে তাদের সুবিধার জন্য। সবধরনের তামাকের উপর একই কর হার নির্ধারণ করা ও দাম বৃদ্ধি করলে তামাক গ্রহণে নিরুৎসাহিত হবে অনেকেই। ফলে তরুণ প্রজন্ম মাদকাসক্তি থেকে অনেকটাই মুক্ত থাকতে পারবে।

আত্মার কো-কনভেনর নাদিরা কিরণের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) এর রিসার্চ ফেলো সৈয়দ ইউসুফ সাদাত, ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস (সিটিএফকে)- বাংলাদেশ এর লিড পলিসি অ্যাডভাইজর মো. মোস্তাফিজুর রহমান, আত্মা’র কনভেনর মর্তুজা হায়দার লিটন এবং প্রজ্ঞার নির্বাহী পরিচালক এবিএম জুবায়ের প্রমুখ।

/জেডএ/ইউএস/
সম্পর্কিত
যে কারণে ১৫ লাখ প্রাপ্তবয়স্ক ধূমপান ছাড়তে উৎসাহী হবে
সাংবাদিক কর্মশালায় বক্তারারাজস্ব বাড়বে ১০ হাজার কোটি, অকাল মৃত্যু রুখবে ১১ লাখ
‘সরকার ট্যাক্স পায় ২২ হাজার কোটি টাকা, ক্ষতি ৩০ হাজার কোটির’
সর্বশেষ খবর
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
এনার্জি মাস্টার প্ল্যান সংশোধনের দাবিব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান