X
শুক্রবার, ১২ আগস্ট ২০২২
২৮ শ্রাবণ ১৪২৯

সারাদেশে মৌসুমি বায়ু, আগেভাগেই ‘বর্ষা’ শুরু

বাংলা ট্রিবিউন রিপোর্ট 
০৪ জুন ২০২২, ১৩:৪৯আপডেট : ০৪ জুন ২০২২, ১৪:১৬

দক্ষিণ-পশ্চিমা মৌসুমি বায়ু এখন সারাদেশেই ছড়িয়ে পড়েছে। বাংলা বর্ষপঞ্জি অনুযায়ী আজ শনিবার (৪ জুন) জৈষ্ঠ্য মাসের ২১ তারিখ। কিন্তু আবহাওয়ার বিশ্লেষণ অনুযায়ী, ‘বর্ষাকাল চলে এসেছে।’ কারণ যে মৌসুমি বায়ুর প্রভাবে বর্ষা শুরু হয়, সেই বায়ু এখন সারাদেশে প্রভাব বিস্তার করছে। আর এ কারণে ঢাকাসহ দেশের বেশিরভাগ অঞ্চলে বৃষ্টি হচ্ছে। কোথাও হালকা আবার মাঝারি ধরনের বৃষ্টি হচ্ছে।

আগামী ২৪ ঘণ্টায় কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছ আবহাওয়া অধিদফতর। এদিকে আকাশে গভীর সঞ্চারণশীল মেঘমালার কারণে দেশের চার সমুদ্র বন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত এবং নদী বন্দগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, ‌‘মৌসুমি বায়ু এখন বিস্তার লাভ করেছে। তাই সারাদেশেই কম-বেশি বৃষ্টি হচ্ছে। এই বায়ুর কারণে আকাশে গভীর সঞ্চারণশীলে মেঘের সৃষ্টি হওয়ায় সমুদ্র এবং নদী বন্দরসহ উপকূলীয় এলাকার উপর দিয়ে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এজন্য সমুদ্র ও নদী বন্দরে সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।’

আবহাওয়া অধিদফতরের এক সতর্কবার্তায় বলা হয়, উত্তর বঙ্গোপসাগর এবং বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। সমুদ্র বন্দরগুলো, উত্তর বঙ্গোপসাগর এবং বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, দক্ষিণপশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের উপর বিস্তার লাভ করেছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা মাঝারি অবস্থায় আছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, ঢাকা, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ এবং রংপুর বিভাগের অধিকাংশ জায়গায়, বরিশাল বিভাগের অনেক জায়গত এবং রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

এদিকে আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, রংপুর, দিনাজপুর, পাবনা, বগুড়া, টাংগাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলগুলোর উপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

/এসএনএস/ইউএস/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
বাড়ির পাশে ছুরিকাঘাতে যুবক নিহত
বাড়ির পাশে ছুরিকাঘাতে যুবক নিহত
বঙ্গবন্ধুর ঘাতকরা যে পরিকল্পনা করেছিল
বঙ্গবন্ধুর ঘাতকরা যে পরিকল্পনা করেছিল
ডুবন্ত ডাকঘরকে জাগ্রত করতে কাজ করছি: মন্ত্রী
ডুবন্ত ডাকঘরকে জাগ্রত করতে কাজ করছি: মন্ত্রী
নাটকীয় বিয়ের পর ধর্ষণের অভিযোগে মামলা
নাটকীয় বিয়ের পর ধর্ষণের অভিযোগে মামলা
এ বিভাগের সর্বশেষ
সাগরে নিম্নচাপ, জলোচ্ছ্বাসের শঙ্কা
সাগরে নিম্নচাপ, জলোচ্ছ্বাসের শঙ্কা
চার সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত
চার সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত
আগামী ৩ দিন বৃষ্টির সম্ভাবনা
আগামী ৩ দিন বৃষ্টির সম্ভাবনা
উত্তরাঞ্চলে ভারী বৃষ্টির পূর্বাভাস
উত্তরাঞ্চলে ভারী বৃষ্টির পূর্বাভাস
গরমে হাঁসফাঁস জনজীবন, সম্ভাবনা নেই ভারী বৃষ্টির
গরমে হাঁসফাঁস জনজীবন, সম্ভাবনা নেই ভারী বৃষ্টির